বৃহস্পতিবার, সেপ্টেম্বর 21, 2023
spot_img

চরমোনাই এর মাহফিলে অভিনেতা সালমান খান আসেননি

অবশেষে চরমোনাই মাহফিলে নায়ক সালমান খান আলহামদুলিল্লাহ” শীর্ষক শিরোনামের একটি ভিডিও ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউটিউবে প্রচারিত হচ্ছে। 

ইউটিউবে প্রচারিত এরকম কিছু ভিডিও দেখুন এখানে, এখানে এবং এখানে। 
ভিডিওগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বলিউড তারকা সালমান খান চরমোনাই এর মাহফিলে আসেননি বরং চটকদার শিরোনাম ও থাম্বনেইল ব্যবহার করে কোনরূপ তথ্যসূত্র ছাড়াই ভিত্তিহীনভাবে উক্ত তথ্যটি ইউটিউবে প্রচার করা হচ্ছে। 

উক্ত শিরোনাম ও থাম্বনেইল ব্যবহার করে প্রচারিত ভিডিওগুলো পর্যবেক্ষণ করে ভিডিওর কোথাও সালমান খান কে চরমোনাই মাহফিলে অবস্থানের কোনো ফুটেজ পাওয়া যায়নি। 

তবে ভিডিওর প্রথম ১০ সেকেন্ডে সালমান খানকে চরমোনাই পীর সৈয়দ মুহাম্মদ রেজাউল করিমের সাথে একটি ছবিতে দেখা যায়। উক্ত ছবিটি যাচাইয়ের জন্য রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে “Saif Belhasa Holding” নামক ওয়েবসাইটে “Salman Khan Inaugurating Belhasa Driving Centre – Al Quoz” শীর্ষক শিরোনামের একটি প্রতিবেদন পাওয়া যায়। উক্ত প্রতিবেদনের সাথে যুক্ত ছবির সাথে চরমোনাই মাহফিলে সালমান খান দাবিতে প্রচারিত ছবিটির মিল খুঁজে পাওয়া যায়।

Collage: Rumor Scanner

যা থেকে নিশ্চিত হওয়া যায় ছবিটি এডিটেড।

এছাড়াও, চরমোনাই মাহফিলে সালমান খানের যোগদানের দাবিতে প্রচারিত ভিডিওগুলো পর্যবেক্ষণ করে দেখা যায়, সর্বপ্রথম ২০২২ সালের ২৫ ফেব্রুয়ারী উক্ত দাবিতে প্রথম ভিডিও আপলোড করা হয়।

উক্ত সময় সালমান খান দেশে আসার কোনো সংবাদ মূলধারার গণমাধ্যম পর্যবেক্ষণ করে পাওয়া যায়নি। 

এছাড়াও সালমান খানের ভেরিফাইড সোশ্যাল একাউন্টগুলো পর্যবেক্ষণ করে, উক্ত সময় বাংলাদেশে আসার কোনো পোস্ট খুঁজে পাওয়া যায়নি। 

সালমান খানের ভেরিফাইড টুইটার একাউন্ট পর্যবেক্ষণ করে দেখা যায়, ২০২২ সালের ২৫ ফেব্রুয়ারী সালমান খানের নিজস্ব ফ্যাশন হাউস Being Human এর একটি পন্যের বিজ্ঞাপন দিয়ে পোস্ট করেন।

Screenshot from Salman Khan’s twitter account

এছাড়াও, ২০২২ সালের ২৫ ফেব্রুয়ারী নিজস্ব ইন্সটাগ্রাম একাউন্টেও একই পোস্ট করেন সালমান খান।

Screenshot from Salman Khan’s Instagram account 

পরবর্তীতে, সালমান খানের ভেরিফাইড ফেসবুক একাউন্টে ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারী “Da Baang The Tour – Reloaded performing live at the DEC Arena for the Expo 2020 Dubai tomorrow 25th February 2022” শীর্ষক শিরোনামের একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। যা থেকে জানা যায়, সালমান খান ২০২২ সালের ২৫ ফেব্রুয়ারী দুবাইয়ের একটি অনুষ্ঠানে স্টেজ পারফরম্যান্স করেন।

Screenshot from Salman khan’s verified facebook account 

মূলত, চটকদার শিরোনাম ও থাম্বনেইল ব্যবহার করে সালমান খান হঠাৎ চরমোনাই মাহফিলে এসেছেন দাবিতে ইউটিউবে প্রচার করা হলেও রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে সালমান খানের চরমোনাই মাহফিলে আসার কোনো ভিত্তিই খুঁজে পাওয়া যায়নি বরং তিনি প্রকৃতপক্ষে সেসময় দুবাইয়ে অবস্থান করছিলেন।

উল্লেখ্য, ২০১৯ সালের ৮ ডিসেম্বর সর্বশেষ বাংলাদেশ প্রিমিয়ার লিগের উদ্বোধনী অনুষ্ঠানে এসেছিলেন সালমান খান।

প্রসঙ্গত, পূর্বেও চটকদার ক্যাপশন ও থাম্বনেইল ব্যবহার করে ভুয়া তথ্য প্রচারের ঘটনায় ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। 

সুতরাং, চটকদার শিরোনাম ও থাম্বনেইল ব্যবহার করে বলিউড তারকা সালমান খান চরমোনাই এর মাহফিলে এসেছেন দাবিতে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img