চলতি বছরে ড. আবদুল্লাহ আল মানিয়ার খুতবা দেওয়ার বিষয়টি মিথ্যা

সম্প্রতি, “এ বছর হজের খুতবা দেবেন শায়খ ড.আবদুল্লাহ বিন সুলাইমান আল মানিয়া” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। 

আবদুল্লাহ

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, চলতি বছরে পবিত্র হজের খুতবা শায়খ ড.আবদুল্লাহ বিন সুলাইমান আল মানিয়া দেবেন না বরং এই বছর খুতবা দেবেন শায়খ মোহাম্মদ আল-ইসা। 

কি-ওয়ার্ড সার্চ পদ্ধতির মাধ্যমে, সৌদি আরব ভিত্তিক সংবাদমাধ্যম ‘Saudi Gazette’ এর ওয়েবসাইটে চলতি বছরের ৫ জুলাইয়ে “Sheikh Mohammad Al-Issa to deliver Arafat sermon” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

Screenshot Saudi Gazette website

এছাড়া, ‘The Islamic Information’ নামের আরেকটি ওয়েবসাইটে একই তারিখে অর্থাৎ ৫ জুলাইয়ে “Muhammad bin Abdul Karim Al-Issa To Deliver The Hajj 2022 Khutbah” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। 

মূলত, পবিত্র আরাফাতের ময়দানে ২০২০ সালে শায়খ আব্দুল্লাহ আল মানিয়া এবং ২০২১ সালে শায়খ বান্দার বালিলা হজের খুতবা প্রদান করেছিলেন। ধারাবাহিকভাবে এবার ২০২২ সালে খুতবা প্রদান করবেন শায়খ মোহাম্মদ আল-ইসা। চলতি বছরে আরাফাতের ময়দানে খুতবা প্রদান প্রসঙ্গে শায়খ আব্দুল্লাহ আল মানিয়ার ছবি সংযুক্ত করে তিনি এ বছর হজের খুতবা দেবেন’ শীর্ষক দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

উল্লেখ্য, গত ২৮ জুনে বাংলাদেশ থেকে হজ ফ্লাইট শুরু হয়েছে। চাঁদ দেখা স্বাপেক্ষে আগামী ০৮ জুলাই পবিত্র হজ অনুষ্ঠিত হবে এবং আজ ০৬ জুলাই থেকে হজের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। চলতি বছরে বাংলাদেশ থেকে ৬০ হাজার মুসল্লি পবিত্র হজ পালনের সুযোগ পাচ্ছেন। 

সুতরাং, ২০২০ সালে খুতবা প্রদানকারী শায়খ আব্দুল্লাহ আল মানিয়ার ছবি সংযুক্ত করে এ বছর তিনি হজের খুতবা দেবেন শীর্ষক দাবিতে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img