এটি বেইজিংয়ের ট্রাফিক কন্ট্রোল রুমের দৃশ্য নয় 

সম্প্রতি, বেইজিং-এর ট্রাফিক কন্ট্রোল রুমের দৃশ্য দাবিতে একটি ছবি ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

কন্ট্রোল রুমের

ফেসবুকে ছড়িয়ে পড়া উক্ত ছবি সম্বলিত কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রচারিত ছবিটি বেইজিং-এর ট্রাফিক কন্ট্রোল রুমের দৃশ্যের নয় বরং যুক্তরাষ্ট্রের টেলিযোগাযোগ কোম্পানি AT&T এর নেটওয়ার্ক সেন্টারের ছবিকে উক্ত দাবিতে প্রচার করা হয়েছে।

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে রিভার্স ইমেজ সার্চ করে ইউটিউবে AT&T নামক একটি চ্যানেলে ২০১৪ সালে AT&T Global Network Operations Center | AT&T শিরোনামে একটি ভিডিওর দৃশ্যের সাথে আলোচিত দাবিতে ছড়িয়ে পড়া ছবিটির দৃশ্যমান মিল পরিলক্ষিত হয়। 

Image Comparison by Rumor Scanner 

AT&T এর ওয়েবসাইট থেকে জানা যায়, এই প্রতিষ্ঠানটি মূলত ইন্টারনেটের বিভিন্ন সেবা প্রদান করে থাকে। প্রতিষ্ঠানটির অবস্থান যুক্তরাষ্ট্রের টেক্সাসের সান অ্যান্তনিওতে। ছবিটিও প্রতিষ্ঠানটির গ্লোবাল নেটওয়ার্ক অপারেশনস সেন্টারের।

পরবর্তীতে প্রতিষ্ঠানটির ২০০৫ সালের একটি বার্ষিক প্রতিবেদনে একই সেন্টারের আরেকটি ছবি খুঁজে পাওয়া যায়।

Image Comparison by Rumor Scanner

মূলত, সম্প্রতি চীনের বেইজিং-এর ট্রাফিক কন্ট্রোল রুমের দৃশ্য দাবিতে একটি ছবি ফেসবুকে প্রচার করা হচ্ছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, ছবিটির সাথে বেইজিং-এর ট্রাফিক কন্ট্রোল রুমের কোনো সম্পর্ক নেই। প্রকৃতপক্ষে, যুক্তরাষ্ট্রের টেলিযোগাযোগ কোম্পানি AT&T এর একটি নেটওয়ার্ক সেন্টারের ছবিকে উক্ত দাবিতে প্রচার করা হয়েছে।

সুতরাং, চীনের বেইজিং-এর ট্রাফিক কন্ট্রোল রুমের দৃশ্য দাবিতে যুক্তরাষ্ট্রের একটি টেলিযোগাযোগ কোম্পানির নেটওয়ার্ক সেন্টারের ছবি প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img