সোমবার, জুলাই 22, 2024
spot_img

‘বাংলাদেশের অনূর্ধ্ব ১৯ ছেলেদের খেলা দেখে মনে হয়, বাড়িতে বাবা মা শিক্ষা দেয়নি’ শীর্ষক মন্তব্য করেননি শোয়েব আখতার 

সম্প্রতি, “বাংলাদেশে অনূর্ধ্ব ১৯ ছেলেদের খেলা দেখে মনে হয়, বাড়িতে বাবা মা শিক্ষা দেয়নি” শীর্ষক একটি মন্তব্যকে পাকিস্তানি কিংবদন্তি পেস বোলার শোয়েব আখতারের মন্তব্য দাবিতে তার ছবি যুক্ত একটি ফটোকার্ড সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

শোয়েব আখতার 

বাংলাদেশে প্রচারিত ভাইরাল একটি পোস্টে এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি প্রায় ২৩ হাজার পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে। কমেন্ট পড়েছে প্রায় ৬০০ এবং শেয়ার হয়েছে ৩৮৯ বার।

উক্ত দাবিতে বাংলাদেশে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ওপার বাংলায় প্রচারিত এমন একটি পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)।

ওপার বাংলায় প্রচারিত ভাইরাল পোস্টটি এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি প্রায় ৫৯১ বার শেয়ার হয়েছে এবং মন্তব্য পড়েছে প্রায় ৬ হাজার ৯০০। সেসব মন্তব্য বিশ্লেষণে দেখা যায় বিষয়টিকে অনেক ভারতীয়রা সত্য হিসেবে মেনে নিয়ে মন্তব্য করেছেন অপরদিকে বাংলাদেশি কিছু অ্যাকাউন্ট থেকে এর বিরোধিতা করতে দেখা গেছে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, পাকিস্তানি কিংবদন্তি পেস বোলার শোয়েব আখতার ‘বাংলাদেশের অনূর্ধ্ব ১৯ ছেলেদের খেলা দেখে মনে হয়, বাড়িতে বাবা মা শিক্ষা দেয়নি’ শীর্ষক মন্তব্য করেননি বরং কোনো তথ্যপ্রমাণ ছাড়াই ভিত্তিহীনভাবে উক্ত মন্তব্যটি শোয়েব আখতারের নামে প্রচার করা হয়েছে। 

গুজবের সূত্রপাত 

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে কিওয়ার্ড সার্চের মাধ্যমে ‘রক্তে আমার ক্রিকেট ২.০’ নামক ভারতীয় একটি ফেসবুক পেজে গত ২১ জানুয়ারি দুপুর ১ টা ৩৩ মিনিটে “বাংলাদেশের অনূর্ধ্ব ১৯ ছেলেদের খেলা দেখে মনে হয় বাড়িতে বাবা মা শিক্ষা দেয়নিl” শীর্ষক ক্যাপশনে ফটোকার্ড (আর্কাইভ) সম্বলিত  সম্ভাব্য প্রথম পোস্ট খুঁজে পাওয়া যায়। উক্ত পোস্টের কোথাও শোয়েব আখতার এমন মন্তব্য করেছেন দাবিটির স্বপক্ষে কোনো প্রকার তথ্যসূত্রের উল্লেখ পাওয়া যায়নি। 

Screenshot : Claim Post 

পরবর্তীতে পোস্টটি পর্যবেক্ষণে এর মন্তব্য ঘরে ‘বাংলাদেশের উগ্র সমর্থকদের সাইজ করার জন্য আমাদের এই পেজ রক্তে আমার ক্রিকেট ২.০ ফলো দেও’ শীর্ষক মন্তব্য খুঁজে পাওয়া যায়।

Screenshot : Facebook Post 

এর সূত্র ধরে পোজটি পর্যবেক্ষণে দেখা যায় এটি একটি ট্রল পেজ যেখানে বাংলাদেশ ক্রিকেট দলকে নিয়ে একাধিক ট্রল পোস্ট খুঁজে পাওয়া যায়।

শোয়েব আখতার কি এমন মন্তব্য করেছেন? 

আলোচিত দাবিটি নিয়ে অনুসন্ধানের শুরুতে শোয়েব আখতারের ভেরিফায়েড ফেসবুক পেজ, এক্স অ্যাকাউন্ট (সাবেক টুইটার) এবং ইউটিউব চ্যানেল পর্যবেক্ষণে দক্ষিণ আফ্রিকায় চলমান অনূর্ধ্ব -১৯ ক্রিকেট বিশ্বকাপে বাংলাদেশ অনূর্ধ্ব ১৯ দলের খেলা তার কোনো মন্তব্য খুঁজে পাওয়া যায়নি। 

এছাড়া প্রাসঙ্গিক একাধিক কিওয়ার্ড সার্চের মাধ্যমে গণমাধ্যম কিংবা নির্ভরযোগ্য কোনো সূত্রে আলোচিত দাবিটির সত্যতা খুঁজে পাওয়া যায়নি। 

মূলত, পাকিস্তানি কিংবদন্তি পেস বোলার শোয়েব আখতারের মন্তব্য দাবিতে ইন্টারনেটে একটি তথ্য প্রচার করে দাবি করা হচ্ছে তিনি বলেছে, ‘বাংলাদেশে অনূর্ধ্ব ১৯ ছেলেদের খেলা দেখে মনে হয়, বাড়িতে বাবা মা শিক্ষা দেয়নি’। তবে রিউমর স্ক্যানার অনুসন্ধানে দেখেছে যে শোয়েব আখতার বাংলাদেশ অনূর্ধ্ব -১৯ ক্রিকেট টিমকে নিয়ে এরূপ কোনো মন্তব্য করেননি। প্রকৃতপক্ষে কোনো প্রকার নির্ভরযোগ্য তথ্যসূত্র ছাড়াই ভিত্তিহীনভাবে আলোচিত দাবিটি প্রচার করা হয়েছে। 

প্রসঙ্গত, গত ১৯ জানুয়ারি দক্ষিণ আফ্রিকা বনাম ওয়েস্ট ইন্ডিসের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হয় অনূর্ধ্ব- ১৯ ক্রিকেট বিশ্বকাপ ২০২৪। বাংলাদেশ টিম ভারতের মুখোমুখি হয় গত ২০ জানুয়ারি। উক্ত ম্যাচে ভারত ৮৪ রানে জয়লাভ করে। 

সুতরাং, ‘বাংলাদেশে অনূর্ধ্ব ১৯ ছেলেদের খেলা দেখে মনে হয়, বাড়িতে বাবা মা শিক্ষা দেয়নি’ শীর্ষক মন্তব্যকে শোয়েব আখতারের মন্তব্য দাবিতে প্রচার করা হচ্ছে ; যা মিথ্যা।

তথ্যসূত্র 

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img