রবিবার, জুলাই 21, 2024
spot_img

৪৭ জন পুলিশকে পিটিয়ে হত্যার গুজব

গত ০৯ মে ‘উপজেলা নির্বাচনের ফলঘোষণার পরে বড় নেতা খতম, ৪৭ পুলিশকে পিটিয়ে হত্যা’ শীর্ষক শিরোনাম উল্লেখপূর্বক থাম্বনেইলে একটি ভিডিও ইউটিউবে প্রচার করা হয়েছে। থাম্বনেইলে পুলিশের সদস্যদের একশন নেওয়া মুহূর্ত ও রাস্তায় পরে থাকার কিছু ছবির পাশাপাশি সংসদ সদস্য শামীম ওসমানের একটি ছবি ব্যবহার করা হয়েছে।

 ‘ABC NEWS বাংলা’ নামে একটি চ্যানেল থেকে প্রচারিত  ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)

গত ১১ মে পর্যন্ত এই  ভিডিওটি দেখা হয়েছে ৮৪ হাজারেরও অধিক বার। এর পরবর্তীতে ভিডিও থেকে থাম্বনেইলটি মুছে ফেলা হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, উপজেলা নির্বাচনের ফল ঘোষণার পর আওয়ামী লীগের সংসদ সদস্য শামীম ওসমান কিংবা অন্য কোনো বড় নেতা নিহত হননি এবং ৪৭ পুলিশকে পিটিয়ে হত্যার মতোও কোনো ঘটনা ঘটেনি বরং, অধিক ভিউ পাওয়ার আশায় চটকদার থাম্বনেইল ব্যবহার করে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে ভিডিওটিতে কোথাও উপজেলা নির্বাচনের ফল ঘোষণার পরে বড় নেতা খতম, ৪৭ পুলিশকে পিটিয়ে হত্যা শীর্ষক দাবি সম্পর্কিত সংবাদ বা সূত্র উপস্থাপন করা হয়নি। এমনকি ভিডিওটিতে আলোচিত দাবির সাথে প্রাসঙ্গিক কোনো তথ্যেরও উল্লেখ পাওয়া যায়নি। অর্থাৎ ভিডিওটি’র থাম্বনেইলে প্রচারিত দাবিটির সাথে বিস্তারিত অংশের অসামঞ্জস্যতা রয়েছে। ০৯ মিনিট ২৩ সেকেন্ডের ভিডিওটিতে ছয়টি ভিন্ন ভিন্ন সংবাদ উপস্থাপন করা হয়েছে।

সংবাদ যাচাই ০১

এখানে বলা হয়, প্রথম ধাপে উপজেলা পরিষদের ভোট শেষ, চলছে গণনা। ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ শেষ হয়েছে। দু-একটি জায়গায় অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া গেলেও কোথাও কোনো বড় ধরনের সংঘর্ষের ঘটনা ঘটেনি।

এ বিষয়ে যে সংবাদের স্ক্রিনশট দেখানো হয়েছে তা কালবেলা এর ওয়েবসাইটে ৮ মে ‘প্রথম ধাপে উপজেলা পরিষদের ভোট শেষ, চলছে গণনা’ শিরোনামে প্রকাশিত হয়েছিল।

Image comparison: Rumor Scanner

সংবাদ যাচাই ০২

এখানে বলা হয়, জাল ভোটারের ছবি তোলায় সাংবাদিককে পেটালেন আ.লীগ নেতাকর্মীরা। সিলেটে জাল ভোটারের ছবি তুলতে গিয়ে আওয়ামী লীগ নেতার সমর্থকদের মারধরের শিকার হয়েছে সাংবাদিক। আহত সাংবাদিককে উদ্ধার করে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

এ বিষয়ে যে সংবাদের স্ক্রিনশট দেখানো হয়েছে তা কালবেলা এর ওয়েবসাইটে ৮ মে ‘জাল ভোটারের ছবি তোলায় সাংবাদিককে পেটালেন আ.লীগ নেতাকর্মীরা’ শিরোনামে প্রকাশিত হয়েছিল।

Image comparison: Rumor Scanner

সংবাদ যাচাই ০৩

এখানে বলা হয়, প্রিসাইডিং অফিসারের কাছ থেকে সিল মারা ব্যালট পেপার উদ্ধার। বরিশাল জেলার বাকেরগঞ্জ উপজেলা নির্বাচন চলাকালীন প্রিসাইডিং অফিসারের কাছ থেকে সিল দেওয়া অবস্থায় ৩টি ব্যালট পেপার উদ্ধার করা হয়েছে।

এ বিষয়ে যে সংবাদের স্ক্রিনশট দেখানো হয়েছে তা কালবেলা এর ওয়েবসাইটে ৮ মে ‘প্রিসাইডিং অফিসারের কাছ থেকে সিল মারা ব্যালট পেপার উদ্ধার’ শিরোনামে প্রকাশিত হয়েছিল।

Image comparison: Rumor Scanner

সংবাদ যাচাই ০৪

এখানে বলা হয়, প্রধান নির্বাচন কমিশন (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বললেন ধান কাটার মৌসুমের কারণে উপজেলা পরিষদ নির্বাচনে ভোটার সংখ্যা কম উস্থিত হয়েছে। 

এ বিষয়ে যে সংবাদের স্ক্রিনশট দেখানো হয়েছে তা কালবেলা এর ওয়েবসাইটে ৮ মে ‘ধান কাটার মৌসুমের কারণে ভোট কম পড়েছে : সিইসি’ শিরোনামে প্রকাশিত হয়েছিল।

Image comparison: Rumor Scanner

সংবাদ যাচাই ০৫

এখানে বলা হয়, ভোট দেওয়ার চেয়ে মরিচ তোলাই ভালো। উপজেলা পরিষদের নির্বাচনে ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গী উপজেলা মধ্য চাড়োল সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রে সকাল থেকেই ভোটারের উপস্থিতি ছিল খুবই কম। অনেকটা উচ্ছ্বাসহীন পরিবেশে বুধবার (৮ মে) বিকেল ৪টায় শেষ হয় ভোটগ্রহণ।

সকাল থেকে মেঘলা আবহাওয়ার মতোই নির্বাচনের পরিবেশ ছিল থম ধরা। বালিয়াডাঙ্গী উপজেলার বেশ কয়েকটি ভোটকেন্দ্র ঘুরেও ভোটারদের কোনো লাইন চোখে পড়েনি।

এ বিষয়ে যে সংবাদের স্ক্রিনশট দেখানো হয়েছে তা কালবেলা এর ওয়েবসাইটে ৮ মে ‘ভোট দেওয়ার চেয়ে মরিচ তোলাই ভালো’ শিরোনামে প্রকাশিত হয়েছিল।

Image comparison: Rumor Scanner

সংবাদ যাচাই ০৬

এখানে বলা হয়, আগুনে পুড়ল জেলা পরিষদ সদস্যের বাড়ি। নরসিংদীর শিবপুরে জেলা পরিষদ সদস্য আমান উল্লাহ ভুইয়ার বসতবাড়িতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা।

বুধবার (৮ মে) ভোর সাড়ে ৪টার দিকে যোশর ইউনিয়নের ভংগারটেক গ্রামে এ দূর্ঘটনা ঘটে। বিষয়টি নিশ্চিত করেছেন শিবপুর মডেল থানার ওসি মো. ফরিদ উদ্দিন।

এ বিষয়ে যে সংবাদের স্ক্রিনশট দেখানো হয়েছে তা কালবেলা এর ওয়েবসাইটে ৮ মে ‘আগুনে পুড়ল জেলা পরিষদ সদস্যের বাড়ি’ শিরোনামে প্রকাশিত হয়েছিল।

Image comparison: Rumor Scanner

অর্থাৎ, ভিডিওতে প্রদর্শিত উপরের সংবাদগুলোর কোনোটিতেই  উপজেলা নির্বাচনের ফল ঘোষণার পরে বড় নেতা নিহত কিংবা ৪৭ পুলিশকে পিটিয়ে হত্যা শীর্ষক দাবির বিষয়ে কোনো তথ্য উল্লেখ পাওয়া যায়নি। 

উল্লেখ্য, ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপের নির্বাচন গত ৮ মে মোট ১৩৯টি উপজেলায় ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। dvcnews.tv এর ওয়েবসাইটে গত ৯ মে ‘মুন্সিগঞ্জে নির্বাচনে পুলিশের ওপর হামলা: ইউপি চেয়ারম্যানসহ ২১৭ জনের নামে মামলা’ শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা যায়, 

কেন্দ্র দখলে বাধাঁ দিলে চেয়ারম্যান প্রার্থী আমিরুল ইসলামের সমর্থকরা পুলিশের ওপর হামলা চালায়। অতিরিক্ত পুলিশ সুপার ও তার ব্যবহৃত গাড়িও ভাংচুর করা হয়। 

এছাড়া, কি-ওয়ার্ড সার্চ করেও আলোচিত দাবি সমর্থিত কোনো সংবাদ গণমাধ্যমে পাওয়া যায়নি। বরং সংসদ সদস্য শামীম ওসমানকে সশরীরে তার নির্বাচনে এলাকার কর্মকাণ্ডে দেখা গেছে।

মূলত, ABC NEWS বাংলা নামে একটি চ্যানেল থেকে ‘উপজেলা নির্বাচনের ফলঘোষণার পরে বড় নেতা খতম, ৪৭ পুলিশকে পিটিয়ে হত্যা’ শীর্ষক থাম্বনেইলে একটি ভিডিও ইউটিউবে প্রচার করা হয়েছে। কিন্তু রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, দাবিটি সঠিক নয়। প্রকৃতপক্ষে এমন কোনো ঘটনা দেশে ঘটেনি। ০৯ মিনিট ২৩ সেকেন্ডের ভিডিওটিতে ছয়টি ভিন্ন ভিন্ন যে সংবাদগুলো উপস্থাপন করা হয়েছে তার কোথাও উপজেলা নির্বাচনের ফল ঘোষণার পর সংসদ সদস্য শামীম ওসমান কিংবা অন্য কোনো  বড় নেতা নিহত বা  ৪৭ পুলিশকে পিটিয়ে হত্যা দাবি সম্পর্কিত সংবাদ উপস্থাপন করা হয়নি। এমনকি ভিডিওটিতে আলোচিত দাবির সাথে প্রাসঙ্গিক কোনো তথ্যেরও উল্লেখ পাওয়া যায়নি। 

সুতরাং, উপজেলা নির্বাচনের ফল ঘোষণার পরে বড় নেতা খতম এবং ৪৭ পুলিশকে পিটিয়ে হত্যা শীর্ষক দাবিতে ইউটিউবে প্রচারিত তথ্যটি মিথ্যা ও বানোয়াট।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img