সার্কিট বোর্ড দাবিতে প্রচারিত শহরের ছবিটি প্রকৃতপক্ষে একটি 3D আর্ট

সম্প্রতি “দেখতে শহর মনে হতে পারে, এটি একটি সার্কিট বোর্ড।” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু তথ্য দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এখানে
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, প্রচারিত ছবিটি সার্কিটবোর্ডের নয়, বরং এটি মাদারবোর্ডের আদলে তৈরী একটি শহরের 3D ছবি।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতিতে খুঁজে boredpanda.com নামক একটি ওয়েবসাইটে “The Apocalypse Of Pop Culture By Filip Hodas (14 Pics)” শীর্ষক শিরোনামে একটি প্রতিবেদনে ছবিটি খুঁজে পাওয়া যায়।

প্রতিবেদনটি থেকে জানা যায়,ফিলিপ হোডাস নামক একজন ফ্রিল্যান্স আর্টিস্ট আমাদের আশেপাশের বস্তুগুলোকে ব্যবহার করে তার কল্পনার ভবিষ্যৎ পৃথিবীকে ফুটিয়ে তোলেন 3D আর্টের মাধ্যম।

আলোচিত ছবিটিও তার তৈরী একটি 3D ছবি যেখানে একটি তিনি একটি শহরকে ফুটিয়ে তুলেছেন একটি মাদারবোর্ডের আদলে। 
পরবর্তীতে, ইনস্টাগ্রামে Hoodass নামে তার ভ্যারিফাইড অ্যাকাউন্টে উক্ত ছবিটি খুঁজে পাওয়া যায়।

ইনস্টাগ্রাম পোস্টটির ক্যাপশনে তিনি #art #3d #graphics #surreal #sifi ইত্যাদি হ্যাশট্যাগ ব্যবহার করেছেন যা থেকে সহজেই বোঝা যায় এটি একটি আর্ট। 

এছাড়া, ফিলিপ হোডাস এর বিহ্যান্স অ্যাকাউন্টেও এধরণের আরও কিছু 3D আর্ট খুঁজে পাওয়া যায়। 

মূলত, চেক প্রজাতন্ত্রের একজন ফ্রিল্যান্স 3D আর্টিস্ট মাদারবোর্ডের আদলে একটি শহরের চিত্র ফুটিয়ে তুলেছেন 3D আর্টের মাধ্যমে। বৈজ্ঞানিক কল্পকাহিনীতে ভবিষ্যৎ পৃথিবীর অবস্থা বরাবরই বিধ্বস্ত হিসেবে বর্ণণা করা হয়েছে। অনেকটা তেমনই একটি শহর, যা কিনা আগাছায় ছেয়ে গেছে এবং দেখতে মাদারবোর্ডের মতো- এমনই একটি ছবি 3D আর্টের মাধ্যমে বানিয়েছেন আর্টিস্ট ফিলিপ হোডাস। সেই কল্পিত শহরের ছবিটিই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সত্যিকার সার্কিট বোর্ড দাবিতে প্রচার করা হচ্ছে।

সুতরাং, শহরের মতো দেখতে সার্কিট দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে যে তথ্যটি প্রচারিত হচ্ছে, তা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img