হজ নিয়ে রচিত ‘ওয়েটিং ফর দ্যা কল’ গানটি মাইকেল জ্যাকসনের গাওয়া নয়

সম্প্রতি ‘মাইকেল জ্যাকসনের শেষ গান যা মার্কিন যুক্তরাষ্ট্রে প্রকাশিত হয়নি তার কপিরাইট সৌদি আরব সরকার কিনে নিয়েছে।’ শীর্ষক দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে। 

মাইকেল

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, পপ সংগীতশিল্পী মাইকেল জ্যাকসনের গাওয়া শেষ গানের দাবিতে প্রচারিত ভিডিওটিতে উল্লেখিত গানটি তাঁর গাওয়া নয় বরং উক্ত গানটি পাকিস্তানি বংশদ্ভূত কানাডিয়ান গীতিকার ইরফান মক্কীর। তাছাড়া  উক্ত গানটির মেধাস্বত্ত্ব সৌদি আরবের কিনে নেওয়ার তথ্যটিও মিথ্যা।

দাবিটির সত্যতা যাচাইয়ে কি-ওয়ার্ড অনুসন্ধানের মাধ্যমে ইউটিউবে Awakening Music নামের একটি চ্যানেলে ২০১২ সালের ৩০ জুলাই ‘Irfan Makki – Waiting For The Call | Official Lyric Video‘ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

ভিডিওটির বিস্তারিত বিবরণী থেকে জানা যায়, ওয়েটিং ফর দ্যা কল গানটির শিল্পী ইরফান মাক্কী, এটি তার নতুন অ্যালবাম ‘I Believe’ এর একটি গান। 

এই তথ্যের সূত্রে পরবর্তীতে অনুসন্ধানে লেবানিজ বংশদ্ভূত সুইডিশ শিল্পী মাহের জেইনের ভ্যারিফাইড ফেসবুক পেইজে ২০১১ সালের ১১ জুলাই ‘”I Believe” which is mu duet with Irfan Makki is now available on iTunes.’ শীর্ষক একটি পোস্ট খুঁজে পাওয়া যায়।

পোস্টটি থেকে জানা যায়,  ‘I Believe’ অ্যালবামটি কানাডিয়ান সংগীতশিল্পী ইরফান মক্কীর সাথে মাহের জেইনের গাওয়া একটি ডুয়েট বা দ্বৈত অ্যালবাম।

এছাড়া অনুসন্ধানে ইরফান মক্কীর টুইটার অ্যাকাউন্টে ২০১৪ সালের ২৬ সেপ্টেম্বরে Irfan Makki – Waiting For The Call | Live at The Apollo Theatre শীর্ষক একটি টুইট বার্তা খুঁজে পাওয়া যায়। 

এই টুইট বার্তাটি থেকেও দেখা যায়, এটি ইরফান মক্কীর গাওয়া গান। 

পাশাপাশি গান ভিত্তিক বিভিন্ন ওয়েবসাইট বিশ্লেষণ করেও দেখা যায়, ‘ওয়েটিং ফর দ্যা কল’ গানটির প্রকৃত গায়ক হিসেবে  ইরফান মক্কীর নামই উল্লেখ করা। 

Screenshot: Spotify.com

এমন আরও কিছু ওয়েবসাইট দেখুন Spotify, Last.fm, Genius

এছাড়া অনুসন্ধানে মাইকেল জ্যাকসনের  ‘ওয়েটিং ফর দ্যা কল’ নামে কোনো গান এবং সৌদি আরব কর্তৃক তার মেধাস্বত্ত্ব কিনে নেওয়ার ব্যাপারে নির্ভরযোগ্য সূত্রে কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি। 

পাশাপাশি অনুসন্ধানে দেখা যায়, মাইকেল জ্যাকসনের গাওয়া গান দাবীতে যে ভিডিওটি সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে, সেটি মূলত ৩ সেপ্টেম্বর ২০১৭ সালে S M Mostafizur Rahman নামক একটি ইউটিউব চ্যানেলে “O Allah i am waiting for the call” শিরোনামে আপলোড করা হয়।

Screenshot: S M Mostafizur Rahman

তবে ইউটিউব ভিডিওটির বর্ণনায় ইরফান মাক্কির কথাই উল্লেখ ছিলো সেখানে।

Screenshot: S M Mostafizur Rahman

উল্লেখ্য, ইতোপূর্বে ২০২১ সালেও আলোচিত দাবিটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে সে সময়েও বিষয়টিকে মিথ্যা উল্লেখ  করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার টিম। 

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img