বৃহস্পতিবার, আগস্ট 18, 2022
spot_img

Fact Check: গানটির শিল্পী ইরফান মাক্কি, মাইকেল জ্যাকসন নয়

সম্প্রতি “মাইকেল জ্যাকসনের বিখ্যাত গান যেটা ইহুদীরা প্রকাশ হতে দেয়নি” শীর্ষক শিরোনামে একটি মিউজিক ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

আর্কাইভ ভার্সন দেখুন এখানে

মাইকেল জ্যাকসন

ভাইরাল কিছু ফেসবুক পোস্টের আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায় ভিডিওতে থাকা গানটি মাইকেল জ্যাকসনের গাওয়া নয় বরং গানটির মূল শিল্পী পাকিস্তানি বংশোদ্ভূত কানাডিয়ান শিল্পী ও গীতিকার ইরফান মাক্কি।

মূলত, গানটির লিরিক্স এবং অডিও সার্চের মাধ্যমে দেখা যায় ২০১২ সালের ৩০ জুলাই Awakening Music নামের একটি ইউটিউব চ্যানেলে “Irfan Makki – Waiting For The Call” শিরোনামে মিউজিক ভিডিওটি প্রকাশিত হয়।

ভিডিওটির বর্ণনায় দেখা যায় গানটি ২০১১ সালে ইরফান মাক্কির “I Belive” নামের মিউজিক অ্যালবামে প্রকাশিত হয়েছিল এবং “Waiting For The Call” গানটিকে এই অ্যালবামের প্রথম অবস্থানে পাওয়া যায়।

মাইকেল জ্যাকসন

 

মাইকেল জ্যাকসনের গাওয়া বিখ্যাত গান দাবীতে যে ভিডিওটি সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে সেটি মূলত ৩ সেপ্টেম্বর ২০১৭ সালে S M Mostafizur Rahman নামক একটি ইউটিউব চ্যানেলে “O Allah i am waiting for the call.” শিরোনামে আপলোড করা হয়। তবে ইউটিউব ভিডিওটির বর্ণনায় ইরফান মাক্কির কথাই উল্লেখ ছিলো সেখানে।

মাইকেল জ্যাকসন

অর্থাৎ, পাকিস্তানি বংশোদ্ভূত কানাডিয়ান শিল্পী ও গীতিকার ইরফান মাক্কির গাওয়া “Waiting For The Call” গানটিকে মাইকেল জ্যাকসনের বিখ্যাত গান যেটা ইহুদীরা প্রকাশ হতে দেয়নি শীর্ষক শিরোনামে ছড়ানো হচ্ছে যা সম্পূর্ণ বিভ্রান্তিকর ও গুজব।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: মাইকেল জ্যাকসনের বিখ্যাত গান যেটা ইহুদীরা প্রকাশ হতে দেয়নি
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img