এটি ফাতেমা (রা.) এর কবরের ছবি নয় 

সম্প্রতি, “মা ফাতেমার কবর আলহামদুলিল্লাহ” শীর্ষক শিরোনামে একটি ছবি ইন্টারনেটে প্রচার করা হচ্ছে। 

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ছড়িয়ে পড়া ছবিটি ফাতেমা (রা.) এর কবরের নয় বরং এটি উসমান ইবনে আফফান (রা.) এর কবরের ছবি। 

রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে, ইতিহাস ও প্রত্নতত্ত্বের তথ্য ও ছবি সংরক্ষণ বিষয়ক ওয়েবসাইট ‘Madain Project’ এ “Tomb of Uthman ibn Affan” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদনে ভিন্ন কোণ থেকে ধারণকৃত একটি কবরের ছবি খুঁজে পাওয়া যায়। প্রতিবেদন থেকে জানা যায়, আলোচ্য কবরটি হযরত উসমান ইবনে আফফান (রা.) এর কবর। 

Screenshot from ‘Madain Project’ website

পরবর্তীতে, প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে, ‘Hajj and Umrah’ নামের একটি ইউটিউব চ্যানেলে “Jannatul Baqi | Baqi al-Gharqad Graveyard in Madinah | Full Tour with Locations of Graves جنة البقيع” শীর্ষক শিরোনামে জান্নাতুল বাকি ঘুরে দেখানো সম্পর্কিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। ভিডিওটির ১৫ মিনিট ২ সেকেন্ডে থাকা দৃশ্যতে দেখা যায় আলোচ্য কবরটি উসমান ইবনে আফফান (রা.) এর কবর।

Screenshot from ‘Hajj and Umrah’ youtube channel 

মূলত, আলোচিত ছবিটি হযরত উসমান ইবনে আফফান(রা.) এর কবর এর। উক্ত কবরটি সৌদি আরবের মদিনা শরীফের মসজিদে নববীর দক্ষিণ পূর্ব দিকে “জান্নাতুল বাকি” নামের কবরস্থানে অবস্থিত। ইন্টারনেট থেকে সংগৃহীত উসমান ইবনে আফফান (রা.) এর ঐ কবরের ছবিকেই সাম্প্রতিক সময়ে ফাতেমা (রা.) এর কবরের ছবি দাবি করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, পূর্বেও একই স্থানের ভিন্ন কোন থেকে  আরেকটি ছবিকে ফাতিমা (রা.) এর কবরের ছবি দাবি করে ফেসবুকে প্রচার করা হলে সেসময় বিষয়টিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। 

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img