উসমান ইবনে আফফান (রা.) এর কবরের ছবিকে ফাতিমা (রা.) এর কবরের ছবি দাবিতে প্রচার

সম্প্রতি “মা ফাতেমার কবর” শীর্ষক শিরোনামে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত ছবিটি ফাতিমা (রা.) এর কবরের নয় বরং এটি উসমান ইবনে আফফান (রা.) এর কবরের ছবি।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতির মাধ্যমে, ইতিহাস ও প্রত্নতত্ত্বের তথ্য ও ছবি সংরক্ষণ বিষয়ক ওয়েবসাইট ‘madainproject’ এ “Tomb of Uthman ibn Affan” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদনে কবরটির ভিন্ন কোণ থেকে তোলা একটি ছবি খুঁজে পাওয়া যায়।

Screenshot from madainproject website

পরবর্তীতে, Madainproject ওয়েবসাইটে থাকা তথ্যের সূত্র ধরে বিস্তারিত অনুসন্ধানের মাধ্যমে, ‘Naeem Ahmad’ নামের একটি ইউটিউব চ্যানেলে ২০১২ সালের ১০ ডিসেম্বরে “Hajj 2012 Jannat al Baqi Graveyard part 3 Uthman Ghani’s grave (May Allah Be Pleased With Him)” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। ভিডিওটির ১ মিনিট ১৩ সেকেন্ডে প্রদর্শিত দৃশ্যের সাথে আলোচ্য ছবিটির দৃশ্যের হুবহু মিল লক্ষ্য করা যায়।

এছাড়া, ‘Mazar Mubarak – Imran Ghazi’ নামের আরেকটি ইউটিউব চ্যানেলে ২০১৮ সালের ১ অক্টোবরে “KHILAFAT E RASHIDA: Hazrat Usman ibn Affan Zunnurain | Ameerul Momineen | Rashidun: Usman E Ghani” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। ভিডিওটির ১৪ সেকেন্ডে প্রদর্শিত দৃশ্যের সাথেও আলোচ্য ছবিটির দৃশ্যের হুবহু মিল লক্ষ্য করা যায়।

পাশাপাশি, ‘Hajj and Umrah’ নামের অন্য আরেকটি ইউটিউব চ্যানেলে “Jannatul Baqi | Baqi al-Gharqad Graveyard in Madinah | Full Tour with Locations of Graves جنة البقيع” শীর্ষক শিরোনামে জান্নাতুল বাকি ঘুরে দেখানো সম্পর্কিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। ভিডিওটির ১৫ মিনিট ২ সেকেন্ডে থাকা দৃশ্যতে আলোচিত উসমান ইবনে আফফান (রা.) এর কবর দেখানো হয়।

উল্লেখ্য, জান্নাতুল বাকি’তে অবস্থিত অন্যান্য কবরগুলোর তুলনায় উসমান ইবনে আফফান (রা.) এর কবরটি দেখতে কিছুটা ভিন্ন যার ফলে তাঁর কবরকে সহজেই চিহ্নিত করা যায়।

অন্যদিকে, Google Map এ পাওয়া বেশকিছু ছবি এবং ৩৬০ ভিউ দেখেও বিষয়টি নিশ্চিত হওয়া গিয়েছে যে আলোচিত ছবিটিতে থাকা কবরটি উসমান ইবনে আফফান (রা.) এর

Screenshot from Google Maps

মূলত, আলোচিত ছবিটি হযরত উসমান ইবনে আফফান(রা.) এর কবর এর। উক্ত কবরটি সৌদি আরবের মদিনা শরীফের মসজিদে নববীর দক্ষিণ পূর্ব দিকে “জান্নাতুল বাকি” নামের কবরস্থানে অবস্থিত। উসমান ইবনে আফফান (রা.) এর ঐ কবরের ছবিকেই সাম্প্রতিক সময়ে ফাতেমা (রা.) এর কবরের ছবি দাবি করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, ফাতিমা (রা.) এর কবরের অবস্থান নিয়ে নানা ধরণের মত পার্থক্য রয়েছে। রিউমর স্ক্যানার টিমের পক্ষ থেকে ফাতিমা (রা.) এর কবর কোথায় রয়েছে আলাদা করে যাচাই করে দেখা সম্ভব হয়নি। তবে, আলোচিত ছবিটি যে উসমান ইবনে আফফান (রা.) এর কবরের তা তথ্য ও প্রমাণের ভিত্তিতে নিশ্চিত হয়েছে রিউমর স্ক্যানার টিম।

প্রসঙ্গত, পূর্বেও হযরত আদম (আ.) এর কবর মোবারক দাবিতে ফেসবুকে ছড়িয়ে পড়া একটি ছবিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার টিম।

হযরত আদম (আঃ) এর কবর মোবারক দাবিতে ভিন্ন ছবি প্রচার

সুতরাং, উসমান ইবনে আফফান (রা.) এর কবরের ছবিকে বর্তমানে ফাতিমা (রা.) কবরের ছবি দাবিতে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: মা ফাতেমার কবর
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

তথ্যসূত্র

  1. Madain Project: https://madainproject.com/tomb_of_uthman_ibn_affan 
  2. Naeem Ahmad – YouTube: https://youtu.be/nt1JFeT-4us 
  3. Mazar Mubarak – Imran Ghazi – YouTube: https://youtu.be/-ucoad3A3sY 
  4. Hajj and Umrah – YouTube: https://youtu.be/xVTAkt42Nfg
  5. Google Map: https://www.google.com/maps/place/Tomb+of+Usman+Bin+Affan+RA/@24.4664745,39.6160154,16z/data=!4m5!3m4!1s0x15bdbf1cd7636ca7:0x3188501462607080!8m2!3d24.467554!4d39.616492
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img