শনিবার, জুলাই 13, 2024
spot_img

বাংলাদেশি অসুস্থ শিশু রাব্বির জন্য আর্থিক সহায়তা দাবিতে ভারতীয় শিশুর ছবি প্রচার

সম্প্রতি, “ছোট্ট রাব্বি কে বাচাতে এগিয়ে আসুন।” শীর্ষক শিরোনামে রাব্বি নামে এক শিশুর জন্য মানবিক সাহায্যের আবেদনের কিছু ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

আর্থিক

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, রাব্বি নামে প্রচারিত ছবিগুলো কোন বাংলাদেশি শিশুর নয় বরং এগুলো ভারতের গাব্বার সিং ও সুমালতার ২৮ দিন বয়সী সন্তানের ছবি।

মূলত, বাংলাদেশি দিনমজুর বাবার সন্তান শিশু রাব্বির চিকিৎসার জন্য ৫ লক্ষ টাকা আর্থিক সহায়তা প্রয়োজন দাবিতে এক শিশুর অসুস্থ অবস্থার কিছু ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ছবির শিশুটি ভারতের গাব্বার সিং ও সুমালতা দম্পতির পুত্র সন্তান। ২০২২ সালে থেকে শিশুটি ফুসফুসের সংক্রমণে ভুগছিল এবং তখন শিশুটি ভারতের নিজামাবাদে অবস্থিত কিডস কেয়ার ইমারজেন্সি চিল্ড্রেন্স হাসপাতালে চিকিৎসাধীন ছিল। সেইসময় ফান্ডরাইজিং ঐ ওয়েবসাইটের প্রতিবেদন থেকে জানা যায় আক্রান্ত শিশুটির চিকিৎসার জন্য ২ লাখ রুপি প্রয়োজন ছিল।

উল্লেখ্য, পূর্বেও একই শিশুর ছবি ব্যবহার করে ভুয়া নাম ও ঠিকানা দিয়ে আর্থিক সহযোগিতা চেয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার করা হলে তা ভুয়া  হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিল রিউমর স্ক্যানার। 

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img