ভিডিওর ব্যক্তিটি পল্লীকবি জসীম উদ্দীন নন, তিনি রাধাপদ রায়

সম্প্রতি “পল্লি কবি জসিম উদ্দিন কেমন সাধারণ ছিলেন দেখুন। আহ!এই দেশে যদি উনার মতো একজনও থাকত তাহলে #প্ললিকবি #জসিমউদদীনশীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ও ইউটিউবে ছড়িয়ে পড়েছে

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এবং এখানে।
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এবং এখানে।

একই ভিডিও ইউটিউবে প্রচারিত ভিডিও পোস্ট দেখুন   এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে।
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে,এখানে, এখানে, এখানে এবং এখানে।  

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ভিডিওটিতে বক্তব্য প্রদানকারী ব্যক্তিটি পল্লীকবি জসীম উদ্দীন নন বরং তিনি কুড়িগ্রাম জেলার অধিবাসী রাধাপদ রায়।

সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া এক মিনিটের ভিডিওটিতে দেখা যায় একজন প্রবীণ ব্যক্তি কয়েকজন লোকের উপস্থিতিতে একটি কবিতার কিছু লাইন আবৃতি করছেন এবং কবিতার এই উদ্ধৃতাংশে তিনি বলেন, “আমি পল্লীকবি, কবিতা বানাই। কিন্তু আমার কবিতা তো কেউ শুনবে না” মূলত এই লাইনের ভিত্তিতেই তাকে পল্লীকবি জসীম উদ্দীন দাবীতে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে। তবে কবিতার শেষ অংশে ব্যক্তিটি নিজের নাম ‘রাধাপদ সরকার’ হিসেবে উল্লেখ করেন।

রিউমর স্ক্যানার টিমের বিস্তারিত অনুসন্ধানে, গত ২৫শে এপ্রিলে ভিন্ন শিরোনামে Md Shahidul Islam নামের একজন ব্যক্তির আইডিতে আপলোড করা একই ভিডিও খুঁজে পাওয়া যায় যেখানে শিরোনাম ছিলোঃ“এর থেকে সত্য হয়তো হয়না।

নামঃ রাধাপদ রায়।
তাঁর বাড়ী কুড়িগ্রাম জেলার নাগেশ্বরী উপজেলার
ভিতরবন্দ ইউনিয়নে
গ্রামঃ মাধাইখাল, গোড্ডারারপাড়।
(তথ্যসূত্রঃ দীপক কুমার রায়)

Screenshot source:Facebook,Pag-Md Shahidul Islam

উক্ত পোস্টটিতেই দীপক কুমার রায় এর মন্তব্য পাওয়া যায় যেখানে তিনি লিখেছেন “ভাই, উনার নাম, রাধাপদ রায়। উনার বাড়ী কুড়িগ্রাম জেলার নাগেশ্বরী উপজেলার ভিতরবন্দ ইউনিয়নে গ্রামঃ মাধাইখাল, গোড্ডারারপাড়।”

Screenshot source:Facebook,Pag- Deepak Kumar 

তথ্যসূত্রটি পুরোপুরি নিশ্চিতে রিউমর স্ক্যানার টিম দীপক কুমার রায়ের সাথে যোগাযোগ করলে তিনি এক মাস পূর্বে ধারণকৃত রাধাপদ রায় এর আরো দুইটি ভিডিও পাঠান আমাদের এবং আরো জানান ভিডিওর প্রবীণ ব্যক্তিটি অর্থাৎ রাধাপদ রায় এখনো জীবিত রয়েছেন।

Screenshot source: youtube-D K VOICE OF CREATIVE
Screenshot source: youtube-D K VOICE OF CREATIVE

মূলত, সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে ছড়িয়ে পড়া উক্ত ভিডিওটিতে দেখা যায় একজন প্রবীণ ব্যক্তি কয়েকজন লোকের উপস্থিতিতে একটি কবিতার কিছু লাইন আবৃতি করছেন এবং কবিতার এই উদ্ধৃতাংশে তিনি বলেন, “আমি পল্লীকবি, কবিতা বানাই। কিন্তু আমার কবিতা তো কেউ শুনবে না” মূলত এই লাইনের ভিত্তিতেই তাকে পল্লীকবি জসীম উদ্দীন দাবীতে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে। তবে কবিতার শেষ অংশে ব্যক্তিটি নিজের নাম ‘রাধাপদ সরকার’ হিসেবে উল্লেখ করেন।

উল্লেখ্য,একই ভিডিও ২০২২ সালে আগস্ট মাসে সামাজিক যোগাযোগ মাধ্যমে ফেসবুকে ব্যাপকভাবে ছড়িয়ে পড়লে  বিষয়টিকে  মিথ্যা হিসেবে শনাক্ত করে সে সময়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img