আল জাজিরার বরাতে প্রতিবছর ৬ মিলিয়ন মানুষ ইসলাম ত্যাগ করার বিভ্রান্তিকর তথ্য প্রচার

সম্প্রতি, আল-জাজিরার বরাত দিয়ে ‘প্রতিবছর ৬ মিলিয়ন মানুষ ইসলাম ত্যাগ করে’ দাবিতে একটি তথ্য ইন্টারনেটে প্রচার করা হচ্ছে।

ইসলাম ত্যাগ

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারে অনুসন্ধানে দেখা যায়, প্রতি বছর ৬ মিলিয়ন মানুষ ইসলাম ত্যাগ করছে দাবিতে আল-জাজিরা কোনো প্রতিবেদন প্রকাশ করেনি বরং লিবিয়ার শরীয়াহ্ আইন বিষয়ক সভাপতি আহমেদ আল কাতানি আল-জাজিরাকে দেওয়া একটি সাক্ষাৎকারে কোনোরকম তথ্যসূত্র ছাড়াই উক্ত বিষয়টি উল্লেখ করেন। সম্প্রতি তার ঐ মন্তব্যকে আল-জাজিরার প্রতিবেদন দাবিতে প্রচার করা হচ্ছে।

মূলত, কাতারভিত্তিক রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আল জাজিরার ২০০০ সালের ১২ ডিসেম্বর গৃহীত একটি সাক্ষাৎকারে লিবিয়ার শরীয়াহ্ আইন বিষয়ক সভাপতি আহমেদ আল কাতানি কোনরকম তথ্যসূত্র ছাড়াই দাবি করেন যে আফ্রিকা অঞ্চলে প্রতিবছর ৬ মিলিয়ন মুসলিম ইসলাম ত্যাগ করছে। পরবর্তীতে, তার সাক্ষাৎকারের এই অংশকে আলজাজিরার প্রতিবেদন দাবি করে ইন্টারনেটে প্রচারিত হচ্ছে। কিন্তু রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা গেছে, আলজাজিরা উক্ত দাবিতে কোনো প্রতিবেদন প্রকাশ করেনি। উপরন্তু, কোনো নির্ভরযোগ্য সূত্র উক্ত দাবিকে সমর্থন করে না। 

উল্লেখ্য, পূর্বেও একই দাবি ইন্টারনেটে ব্যাপকভাবে ছড়িয়ে পড়লে বিষয়টি নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img