মিশরের পিরামিড থেকে পাওয়া একটি পোশাক কে মহানবী (সাঃ) এর জুব্বা দাবিতে প্রচার

সম্প্রতি নবী জির জুব্বা মোবারক শীর্ষক শিরোনামে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানেএখানেএখানেএখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানেএখানেএখানেএখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, প্রচারিত ছবিতে থাকা বস্তুটি হযরত মুহম্মদ (সা) এর জুব্বা নয় বরং এটি ২০০০ খৃষ্ট পূর্বাব্দে মিশরের পিরামিড থেকে পাওয়া একটি জামা।

মূলত, ২০০০ খৃষ্ট পূর্বাব্দে মিশরের পিরামিড থেকে পাওয়া একটি জামাকে হযরত মুহম্মদ (সা) এর জুব্বা দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

পরবর্তীতে, Alamy হতে প্রাপ্ত সূত্র দিয়ে অনুসন্ধানের মাধ্যমে Turin Egyptian Museum বা MUSEO EGIZIO এর ওয়েবসাইটের কালেকশনে মূল জামার ছবিটি খুঁজে পাওয়া যায়।

প্রসঙ্গত, তুরস্কের ইস্তাম্বুলে হিরকা-ই শেরিফ মসজিদে গত ২২ এপ্রিল হযরত মুহাম্মদ (সা.)-এর ব্যবহৃত পোশাক প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। প্রতিবছর রোজায় প্রদর্শনীটির আয়োজন করা হয়, তবে করোনা মহামারির কারণে দুই বছর প্রদর্শনীটি বন্ধ ছিলো। সম্প্রতি পুনরায় প্রদর্শনীটি চালু হওয়ার পর বিষয়টি ইন্টারনেটে ব্যাপকভাবে ছড়িয়ে পরে। উক্ত প্রদর্শনীতে দেখানো হযরত মুহাম্মদ (সা.)-এর ব্যবহৃত পোশাক এবং আলোচিত পিরামিড থেকে পাওয়া পোশাক একই ভেবে দুইটি পোশাকের ছবিকে একত্রিত করে ফেসবুকে প্রচার করা হচ্ছে।

পূর্বেও একই বিষয়টি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক প্রচারিত হয়েছিলো। সে সময় বিষয়টিকে মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার টিম।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img