ভারতীয় শিশু রহমতুল্লাহকে বাংলাদেশী রোগাক্রান্ত শিশু দাবি করে আর্থিক প্রতারণা

সম্প্রতি, কুষ্টিয়ার দৌলতপুর থানার মো: সুফিয়ান হোসেন (সুমন) এর শিশুপুত্র আবিরের উন্নত চিকিৎসার জন্য সাহায্যের আবেদন সম্বলিত একটি তথ্য ও কিছু ছবি সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়েছে।

শিশু

ফেসবুকে প্রচারিত পোস্টটি দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক 

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, শিশু আবির নামে প্রচারিত ছবিটি কোনো বাংলাদেশি শিশুর নয় বরং এটি রহমতুল্লাহ নামের একজন ভারতীয় রোগাক্রান্ত শিশুর ছবি। 

ফান্ডরাইজিং ওয়েবসাইট ketto থেকে জানা যায়, ছবিটি ভারতের রহমতুল্লাহ নামে এক শিশুর। গত ফেব্রুয়ারী মাসে অসুস্থ হয়ে পড়লে রহমতুল্লাহকে স্থানীয় একটি হাসপাতালে নেওয়া হয়। পরবর্তীতে স্বাস্থ্যের আরও অবনতি হলে তাকে হায়দ্রাবাদ নিয়ে যাওয়া হয়। পরীক্ষা-নিরীক্ষার পর শিশুটির মস্তিষ্কের রোগ ধরা পড়ে। শিশুটির চিকিৎসার জন্য ১ লাখ ডলার প্রয়োজন। এর মধ্যে ৩২ হাজার ৬১০ ডলার সংগ্রহ করতে অক্ষম শিশুটির পরিবার।  

মূলত, ছবির শিশুটির নাম রহমতুল্লাহ এবং সে একজন ভারতীয় নাগরিক। সম্প্রতি আর্থিক সহায়তার নামে প্রতারণার উদ্দেশ্যে রহমতুল্লাহ’র রোগাক্রান্ত অবস্থার কিছু ছবি ব্যবহার করে বাংলাদেশের কথিত রোগাক্রান্ত শিশু আবির দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গত, পূর্বেও একই দাবিটি ইন্টারনেটে ব্যাপকভাবে ছড়িয়ে পড়লে সেসময় তা শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img