শনিবার, জুলাই 20, 2024
spot_img

সাধুর নগরে বেশ্যা মরেছে’ শীর্ষক কবিতাটি কাজী নজরুল ইসলাম লিখেননি

দীর্ঘদিন ধরে ‘সাধুর নগরে বেশ্যা মরেছে’ শীর্ষক একটি কবিতা বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলামের নামে বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে। সম্প্রতি একই দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে কবিতাটি আবারও প্রচার করা হয়।

সাধুর নগরে

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, সাধুর নগরে বেশ্যা মরেছে শীর্ষক কবিতাটি কবি কাজী নজরুল ইসলামের নয়। প্রকৃতপক্ষে এই কবিতাটি শেখ সাজ্জাদুল ইসলাম নামে এক ব্যক্তির লেখা, যা ২০২২ সাল থেকে কাজী নজরুল ইসলামের নামে প্রচার হয়ে আসছে।

মূলত, ২০১৯ সালের সেপ্টেম্বরে খুলনার রূপসার রহিমনগর এলাকায় দেহ ও মাদক ব্যবসার সঙ্গে জড়িত লাকী খাতুন নামে এক নারী হত্যাকাণ্ডের শিকার হন। উক্ত ঘটনার প্রেক্ষিতে সেই বছরই শেখ সাজ্জাদুল ইসলাম নামে এক ব্যক্তি ‘পতিতার লাশ’ শীর্ষক একটি কবিতা রচনা করেন৷ যা ২০২০ সালে ফেসবুকে প্রকাশ করেন তিনি। পরবর্তীতে তার লেখা এই কবিতাটি বিভিন্নজনের নামে প্রচার হতে হতে এক পর্যায়ে ২০২২ সালে এসে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের নামে প্রচার হতে থাকে।

উল্লেখ্য, পূর্বেও একই দাবি ইন্টারনেটে ব্যাপকভাবে ছড়িয়ে পড়লে বিষয়টি নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img