বুধবার, জুলাই 24, 2024
spot_img

পাকিস্তান-বাংলাদেশের মধ্যে মাশরিক-মাগরিব এক্সপ্রেস নামের ট্রেন চলাচলের ভুয়া দাবি

সম্প্রতি, ‘মাশরিক-মাগরিব এক্সপ্রেস’ নামের একটি ট্রেন পাকিস্তানের বেলুচিস্তান থেকে বাংলাদেশের চট্টগ্রামে ১৯৫০-৬০ এর দশকে চলাচল করতো’ শীর্ষক দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

ট্রেন

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, তৎকালীন পূর্ব পাকিস্তান তথা বর্তমান বাংলাদেশের চট্টগ্রাম থেকে পাকিস্তানে ১৯৫০-১৯৫৫ সালে মাশরিক-মাগরিব এক্সপ্রেস নামে ট্রেন চলাচলের দাবিটি সঠিক নয় বরং এই তথ্যটি উইকিপিডিয়া সূত্রে ভিত্তিহীনভাবে দীর্ঘদিন ধরে প্রচার হয়ে আসছে।

মূলত, ২০১৬ সালের ২৮ নভেম্বর PAKHIGHWAY নামে একজন উইকিপিডিয়া সম্পাদক Pakistan Eastern Railway এর উইকিপেজ সম্পাদনা করে সেখানে ৫২১৪ নাম্বার বিশিষ্ট মাশরিক-মাগরিব এক্সপ্রেস ট্রেন সম্পর্কিত তথ্য লিপিবদ্ধ করেন৷ সেখানে তিনি লেখেন, ট্রেনটি ১৯৫০ থেকে ১৯৫৫ সাল পর্যন্ত চলাচল করতো। যেটি পশ্চিম পাকিস্তানের বেলুচিস্তানের কোহ-ই-তাফতান (Kuh-e-Taftan) থেকে পূর্ব পাকিস্তানের (বর্তমান বাংলাদেশ) চট্রগ্রাম পর্যন্ত চলতো। ট্টেনটি ভারতের আটারি (Attari) ও বেনাপোলের মধ্যে ১৯৮৬ কিলোমিটার বা ১২৪৫ মাইল ভারতের রেলপথ এবং রোলিং স্টক ব্যবহার করতো। পরবর্তীতে মাশরিক-মাগরিব এক্সপ্রেস ট্রেন সম্পর্কিত এই তথ্যগুলোই সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও ছড়িয়ে পড়ে। তবে উইকিপিডিয়া কর্তৃপক্ষ ২০২০ সালের ১৬ আগস্ট মাশরিক-মাগরিব এক্সপ্রেস ট্রেন সম্পর্কিত তথ্যটির কোনো নির্ভরযোগ্য তথ্যসূত্র উল্লেখ না থাকায় মুছে ফেলে। এছাড়া PAKHIGHWAY নামে ঐ সম্পাদককে একাধিক একাউন্ট ব্যবহার সহ একাধিক অভিযোগে উইকিপিডিয়া থেকে নিষিদ্ধ করা হয়েছে।

উল্লেখ্য, ২০২২ সালেও দাবিটি ইন্টারনেটে ব্যাপকভাবে ছড়িয়ে পড়লে সেসময় বিষয়টি মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img