বৃহস্পতিবার, জুলাই 18, 2024
spot_img

‘বাংলাদেশ’ নামকরণ ও এর ইতিহাস

বাংলাদেশ দক্ষিণ এশিয়ার একটি স্বাধীন এবং সার্বভৌম রাষ্ট্র। বাংলাদেশের সাংবিধানিক নাম গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ। ইন্টারনেট, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এবং শর্ট ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটকে বাংলাদেশ নাম (পূর্ণরূপ) নিয়ে বিভিন্ন সময় বিভিন্ন ধরণের তথ্য প্রচার হতে দেখা যায়। 

বাংলাদেশ

বাংলাদেশ নামকরণের ইতিহাস

১৯৬৯ সালের গণঅভ্যুত্থানে স্লোগান দেওয়া হয় “বীর বাঙালি অস্ত্র ধরো, বাংলাদেশ স্বাধীন করো।”

ইতিহাস অনুযায়ী, ওই প্রথম পূর্ব বাংলাকে “বাংলাদেশ” নামে অভিহিত করা হয়। পরে ১৯৬৯ সালের ৫ই ডিসেম্বর গণতন্ত্রের মানসপুত্র হোসেন শহীদ সোহরাওয়ার্দির ৬ষ্ঠ মৃত্যুবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় শেখ মুজিবুর রহমান ঘোষণা করেন, “আমাদের স্বাধীন দেশটির নাম হবে বাংলাদেশ”। এই নাম দেয়ার কারণ হিসেবে তিনি বলেছিলেন, ১৯৫২ সালে সংগ্রামের মাধ্যমে অর্জিত বাংলা ভাষা থেকে “বাংলা”, এরপর স্বাধীন দেশের আন্দোলন সংগ্রাম থেকে দেশ। এই দুটো ইতিহাস ও সংগ্রামকে এক করে “বাংলাদেশ” নামকরণ করা হয়। ৬ ডিসেম্বর বিভিন্ন পত্রিকায় ‘বাংলাদেশ’ নামকরণের খবর ছাপা হয়। এরপরও নথিপত্র-গুলোয় পূর্ব পাকিস্তান লিখতে হলেও কেউ মুখে পূর্ব পাকিস্তান উচ্চারণ করতেন না। সবাই বলতেন বাংলাদেশ। সেই থেকে এই দেশকে আর কেউ পূর্ব পাকিস্তান বলেনি। সবাই বাংলাদেশ হিসেবেই মনে-প্রাণে স্বীকৃতি দিয়েছিল বলে জানান ড. সৈয়দ আনোয়ার হোসেন।

বাংলা সাহিত্যে বঙ্গ ও বাংলাদেশের নাম

তবে সাহিত্যে আরো আগে থেকেই বাংলাদেশ শব্দটি ব্যবহৃত হতো। উনিশ শতকের সাহিত্যে অবিভক্ত বাংলাকে “বঙ্গদেশ” বা “বাংলাদেশ” বলা হতো। বঙ্কিমচন্দ্রের সাহিত্যে “বঙ্গদেশ” শব্দের উল্লেখ আছে। কাজী নজরুল ইসলাম তিরিশের দশকে তার কবিতায় “বাংলাদেশ” নামটি ব্যবহার করেছেন। আবার সত্যজিতের চলচ্চিত্রেও উচ্চারিত হয়েছে “বাংলাদেশ” নামটি। অন্যদিকে রবীন্দ্রনাথ ঠাকুর বাংলাকে আখ্যায়িত করেছেন “সোনার বাংলা” বলে আর জীবনানন্দ দাস বলেছেন “রূপসী বাংলা“। 

বাংলাদেশ নামের (ইংরেজিতে) কি কোনো পূর্ণরূপ আছে

বাংলাদেশ নামটি যেহেতু বাংলা ভাষা থেকেই সৃষ্টি হয়েছে সেহেতু এর ইংরেজি শব্দ (Bangladesh) নামকরণের ক্ষেত্রে কোনো গুরুত্ব বহন করেনি। এছাড়াও, অনুসন্ধানে ইতিহাসে, দেশীয় এবং আন্তর্জাতিক গণমাধ্যমেও বাংলাদেশ (Bangladesh) শব্দের পূর্ণরূপ পাওয়া যায়না। এটি পরবর্তীতে বর্ণের সাথে মিলিয়ে কেউ একজন সৃষ্টি করেছেন।

উল্লেখ্য, পূর্বেও এই বিষয়টি নিয়ে বিস্তারিত ফ্যাক্টফাইল প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img