ক্যান্সার নিরাময় নিয়ে ডা. গুপ্তপ্রসাদের নামে প্রচারিত পরামর্শটি ভুয়া

যা দাবি করা হচ্ছে

সম্প্রতি, “ওশ স্টেট মেডিকেল ইউনিভার্সিটি, মস্কো, রাশিয়ার ক্যান্সার বিশেষজ্ঞ ডা. গুপ্তপ্রসাদ রেড্ডি (বি ভি) বলেছেন, ক্যান্সার কোনো মরণব্যাধি নয়, কিন্তু মানুষ এই রোগে মারা যায় শুধুমাত্র উদাসীনতার কারণে। তার মতে, মাত্র দুটি উপায় অনুসরণ করলেই উধাও হবে ক্যান্সার।” শীর্ষক শিরোনামে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ক্যান্সার

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্ট

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, চিনি মুক্ত খাদ্য, লেবু মিশ্রিত গরম পানি এবং প্রতিদিন সকাল ও রাতে তিন চা চামচ অর্গানিক নারিকেল তেল খেয়ে ক্যান্সার নিরাময়ের দাবিটির বৈজ্ঞানিক কোনো ভিত্তি নেই বরং বিশেষজ্ঞদের মতে, ক্যান্সার কোষ বৃদ্ধি, বিস্তার ও মারা যাওয়ার বৈজ্ঞানিক ব্যাখ্যার সাথে পোস্টগুলোতে উল্লিখিত দাবিগুলো অসঙ্গতিপূর্ণ।

এছাড়া, আলোচিত পোস্টগুলোতে রাশিয়ার ওশ স্টেট মেডিক্যাল ইউনিভার্সিটি এবং ডা. গুপ্তপ্রসাদ রেড্ডি (বি ভি) নামের এক চিকিৎসকের কথা উল্লেখ করলেও অনুসন্ধানে দেখা যায় ওশ স্টেট মেডিক্যাল ইউনিভার্সিটি রাশিয়ায় নয় বরং কিরগিজস্তানে অবস্থিত এবং সেই ইউনিভার্সিটির ওয়েবসাইটে ডা. গুপ্তপ্রসাদ রেড্ডি (বি ভি) নামের কারো সন্ধান পাওয়া যায়নি। ইন্টারনেটেও এই নামে কোন ব্যক্তিকে খুঁজে পাওয়া যায়নি।

তাছাড়া, আলোচিত পোস্টগুলোতে একজন ব্যক্তির ছবি ব্যবহার করে হলেও অনুসন্ধানে ব্যক্তিটির সম্পর্কে কোনো তথ্য ইন্টারনেটে খুঁজে পাওয়া যায় নি।

বিষয়টি পূর্বেও মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

ডা. গুপ্তপ্রসাদ এর পরামর্শকৃত ক্যান্সার নিরাময়ের পদ্ধতিটি ভুয়া

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img