সুঁচ ফুটিয়ে আঙুলে ও কানে রক্তপাত ঘটিয়ে স্ট্রোক রোধ করা সম্ভব নয়

সম্প্রতি, “ইস! কৌশলটা আগে জানা থাকলে আম্মু স্ট্রোক করে মারা যাবার সময় আমি আরও ভালোভাবে চেষ্টা করতে পারতাম ওনাকে বাঁচানোর!” শীর্ষক শিরোনামে ‘সুঁচ ফুটিয়ে আঙুলে ও কানে রক্তপাতে স্ট্রোক রোধ করা সম্ভব’ দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক প্রচার করা হচ্ছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে, ‘সুঁচ ফুটিয়ে আঙুলে ও কানে রক্তপাত ঘটিয়ে স্ট্রোক রোধ করা সম্ভব’ দাবির স্বপক্ষে কোনো বৈজ্ঞানিক ভিত্তি নেই বরং এটি নিরর্থক এবং এর কারণে মেডিকেল ট্রিটমেন্ট শুরু করতেও দেরী হয়ে যায়৷ 

মূলত, নির্ভরযোগ্য কোনো সঠিক ও সুনির্দিষ্ট তথ্য প্রমাণ ছাড়া বহু বছর ধরে ফেসবুকে ’সুঁচ ফুটিয়ে আঙুলে ও কানে রক্তপাত ঘটিয়ে স্ট্রোক রোধ করা সম্ভব’ বলে একটি দাবি প্রচার হয়ে আসছে। তবে, গবেষকদের মতে স্ট্রোকের চিকিৎসায় প্রাথমিকভাবে ‘আকুপাংচার’ ব্যবহার করা যেতে পারে বলে জানা যায়। 
উল্লেখ্য, স্ট্রোকের চিকিৎসায় প্রাথমিক ধাপ হিসেবে এই বিভ্রান্তিকর তথ্যটি সামাজিক যোগাযোগমাধ্যমে বহু বছর ধরে প্রচলিত হয়ে আসছে। উক্ত বিষয়টি নিয়ে ইতঃপূর্বে বিস্তারিত ফ্যাক্ট-ফাইল প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img