শুক্রবার, মার্চ 29, 2024
spot_img

ইনি ৪০০ বছর বয়সী পাকিস্তানি মহিলা নয়, তিনি থাইল্যান্ডের ১০৯ বছর বয়সী নাগরিক

যা দাবি করা হচ্ছে

সম্প্রতি, “পাকিস্তানের 1 বৃদ্ধা মহিলা যার বয়স 400 বছরের উপরে” শীর্ষক শিরোনামে এক বৃদ্ধ নারীর একটি ভিডিও সামাজিক মাধ্যম টিকটকে প্রচার করা হয়েছে।


টিকটকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। টিকটকে প্রচারিত পোস্টের আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্ট

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, প্রচারিত ভিডিওতে থাকা ব্যক্তিটির বয়স ৪০০ বছর নয় এবং তিনি পাকিস্তানের নাগরিক নন বরং তিনি ১০৯ বছর বয়সী থাইল্যান্ডের নাগরিক লুয়াং ফো ইয়াই।

মূলত, আলোচিত ভিডিওতে থাকা ব্যক্তিটি ১০৯ বছর বয়সী থাইল্যান্ডের নাগরিক লুয়াং ফো ইয়াই। মূল ভিডিওটি @auyary13 নামের একটি টিকটক একাউন্ট থেকে গত ২২ ফেব্রুয়ারিতে প্রকাশ করা হয়েছিলো এবং ভিডিওর মূল পোস্টদাতা আউয়ারী অপর এক ভিডিওর কমেন্টে নিজেকে ইয়াই এর নাতনি হিসেবে উল্লেখ করেছেন। উক্ত ভিডিওটিই সাম্প্রতিক সময়ে কোনো তথ্যসূত্র ব্যতীত ৪০০ বছর বয়সী পাকিস্তানের বৃদ্ধ মহিলা দাবি করে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গত, বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তির স্বীকৃতিপ্রাপ্ত জাপানি নারী কানে তানাকা ১৯০৩ সালের ২ জানুয়ারি জন্মগ্রহণ করেন এবং চলতি বছরের ১৯ এপ্রিল ১১৯ বছর বয়সে মৃত্যুবরণ করেন।

উল্লেখ্য, এর আগে বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি দাবিতে ১৯৩ বছর বয়স উল্লেখ করে আলোচিত বৃদ্ধার ভিন্ন একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে বিষয়টি মিথ্যা হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছিলো রিউমর স্ক্যানার। 

ভিডিওর ব্যক্তিটি বর্তমানে বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি নন

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img