ভিডিওর ব্যক্তিটি বর্তমানে বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি নন

সম্প্রতি, “বর্তমান পৃথিবীতে সবচেয়ে বয়স্ক মানুষ তিনি বয়স ১৯৩ বছর” শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে
টিকটকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখু এখানে
আর্কাইভ ভার্সন দেখুন এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত ভিডিওতে থাকা ব্যক্তিটির বয়স ১৯৩ বছর নয় এবং তিনি বর্তমানে পৃথিবীর সবচেয়ে বয়স্ক মানুষ নন বরং তিনি ১০৯ বছর বয়সী থাইল্যান্ডের নাগরিক লুয়াং ফো ইয়াই।

ভিডিওটির কিছু স্থিরচিত্র রিভার্স সার্চের মাধ্যমে, যুক্তরাজ্য ভিত্তিক সংবাদ মাধ্যম ‘Daily Star’ এর অনলাইন সংস্করণে গত ২২ ফেব্রুয়ারিতে “Eyebrows raised over claims of 163-year-old man practicing self-mummification” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদনে ভিডিওর ব্যক্তিটির সম্পর্কে বিস্তারিত তথ্য খুঁজে পাওয়া যায়।

Screenshot from Daily Star website

মূলত, আলোচিত ভিডিওর ব্যক্তিটি ১০৯ বছর বয়সী থাইল্যান্ডের নাগরিক লুয়াং ফো ইয়াই। ভিডিওটিতে দেখা যাচ্ছে বৃদ্ধ ব্যক্তিটি তার নাতনি কে আশীর্বাদ করছেন। উক্ত ভিডিওটি @auyary13 নামের একটি টিকটক একাউন্ট থেকে গত ১৯ ফেব্রুয়ারিতে প্রকাশ করা হয় এবং ভিডিওটির পোস্ট দাতা নিজেকে ইয়াই-এর নাতনি হিসেবে উল্লেখ করেন। উক্ত ভিডিওটিই সাম্প্রতিক সময়ে কোনো তথ্যসূত্র ব্যতীত পৃথিবীর সবচেয়ে বয়স্ক মানুষ, যার বয়স ১৯৩ বছর দাবি করে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে।

Screenshot from auyary13 TikTok account

টিকটক ব্যবহারকারী আউয়ারি তার একাউন্ট হতে উক্ত বয়স্ক ব্যক্তিকে নিয়ে আরো কিছু ভিডিও আপলোড করেছেন কিন্ত কোথাও লুয়াং ফো এর বয়স ১৯৩ বছর বলে দাবি করেন নি। বরং একটি ভিডিওর মন্তব্যে আউয়ারি বলেছেন যে ঐ বয়স্ক ব্যক্তির বয়স ১০৯ বছর।

Screenshot from auyary13 TikTok account

বিশ্বব্যাপী প্রবীণ ব্যক্তিদের খুঁজে গবেষণা চালানো আন্তর্জাতিক সংস্থা ‘Gerontology Research Group’ তাদের দেওয়া তথ্যের উপর ভিত্তি করেই গিনেজ বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস, উইকিপিডিয়া এবং অন্যান্য বিভিন্ন সংস্থা প্রবীণ ব্যক্তিদের তালিকা তৈরি করে। তবে সংস্থাটি হতে প্রকাশিত সর্বশেষ তালিকা অনুযায়ী বর্তমান বিশ্বে ১৯৩ বছর বয়স্ক জীবিত কোনো ব্যক্তি নেই। সংস্থাটির সর্বশেষ দেওয়া তথ্য (১৪ ফেব্রুয়ারী) অনুযায়ী, এই মুহুর্তে বিশ্বের সবচেয়ে প্রবীণ ব্যক্তি হলেন জাপানের ‘Kane Tanaka’, যার বয়স ১১৯ বছর ৫১ দিন।

বর্তমান
Screenshot fro, Gerontology Research Group website

উল্লেখ্য, একই ব্যক্তিকে ১৬৩ বছর বয়স্ক ব্যক্তি দাবিতে ইন্টারনেটে প্রচারের পর বিষয়টি নিয়ে আন্তর্জাতিক ফ্যাক্টচেকিং প্রতিষ্ঠান ‘Snopes’ একটি ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে।

Also Read: ভিডিওটির নবজাতকের মা সন্তান প্রসবের সময়ে মারা যায় নি

সুতরাং, থাইল্যান্ডের ১০৯ বছর বয়সী এক বয়স্ক ব্যক্তিকে সাম্প্রতিক সময়ে পৃথিবীতে সবচেয়ে বয়স্ক মানুষ এবং ১৯৩ বছর বয়সী ব্যক্তি দাবিতে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: বর্তমান পৃথিবীতে সবচেয়ে বয়স্ক মানুষ তিনি বয়স ১৯৩ বছর
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

তথ্যসূত্র

  1. Daily Star: Eyebrows raised over claims of 163-year-old man practicing self-mummification
  2. TikTok user auyary13: https://www.tiktok.com/@auyary13
  3. TikTok user auyary13: https://www.tiktok.com/@auyary13/video/7065726540914363674
  4. Gerontology Research Group: https://grg.org/WSRL/TableE.aspx
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img