ভিডিওটির নবজাতকের মা সন্তান প্রসবের সময়ে মারা যায়নি

সম্প্রতি, “জীবন চক্র–৫৯৪। হৃদয় ছিদ্রকারী যন্ত্রণা বলতে আপনি কি বুঝেন? প্রসবের সময় একজন মা মারা যায়,তার স্বামী এবং ছেলে নতুন শিশুকে কোলে নিয়ে কাঁদছে!” শীর্ষক শিরোনাম একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানেএখানেএখানেএখানে এবং এখানে
আর্কাইভ ভার্সন দেখুন এখানেএখানেএখানেএখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রচারিত ভিডিওতে বাচ্চা প্রসবের সময়ে মা মারা যাননি বরং বাচ্চাটির মা বেঁচে আছেন এবং আলোচিত ভিডিওটি শিশু জন্মের পর তার (শিশু) বাবা এবং বড় ভাইয়ের আবেগাপ্লুত অবস্থার সময়ে ধারণ করা হয়েছিলো।

ভিডিওটির কিছু স্থিরচিত্র রিভার্স সার্চের মাধ্যমে, João Prudêncio Neto নামের একটি ইন্সটাগ্রাম একাউন্টে ২০২১ সালের ৪ মার্চে “Depois de ter o nosso primeiro filho Davi, eu me tornei infértil. Era impossível ser pai de novo com produção zero de espermatozoides. Minha esposa @karolinneprudencio era saudável e também sonhava em ter outro filho. (অনুবাদ- আমাদের প্রথম সন্তান ডেভিড হওয়ার পর, আমি বন্ধ্যা হয়ে গিয়েছিলাম। শূন্য শুক্রাণু উৎপাদনে আবার বাবা হওয়া অসম্ভব ছিল। আমার স্ত্রী @karolinneprudencio সুস্থ ছিলেন এবং অন্য সন্তানের স্বপ্নও দেখেছিলেন।) শিরোনামে প্রকাশিত মূল ভিডিও খুঁজে পাওয়া যায়।

Screenshot from João Prudêncio Neto Instagram

এছাড়া, মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক টেলিভিশন স্টেশন ‘CBN’ এর অনলাইন সংস্করণে ২০২১ সালের ১৪ অক্টোবরে “Glory Be to God’: See Viral Video of Father and Son’s Emotional Response to Birth of ‘Miracle’ Baby” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদনে উক্ত ঘটনা সম্পর্কে বিস্তারিত তথ্য খুঁজে পাওয়া যায়।

প্রসব
Screenshot from CBN News website

মূলত, আলোচিত ভিডিওটি ব্রাজিলিয়ান নাগরিক জোয়াও প্রুডেনসিও নেটো তার বড় ছেলেকে সাথে নিয়ে তার নবজাতক শিশু জিওভান্নার জন্মের পর শিশুকে কোলে নিয়ে আবেগাপ্লুত হয়ে কাঁদতে থাকাকালীন সময়ে ধারণ করা। প্রথম সন্তান ডেভিড জন্মগ্রহণের পর তিনি শারীরিক জটিলতায় বাবা হওয়ার ক্ষমতা হারান। দীর্ঘদিন পরে তার আরেকটি সন্তান হয়। যা নিয়ে তিনি আবেগাপ্লুত হয়ে পড়েন এবং ঘটনাটি তিনি দ্বিতীয় সন্তানের পিতা হওয়ার পরবর্তী সময়ে তার ইন্সটাগ্রাম একাউন্টে পোস্টের মাধ্যমে জানিয়েছিলেন। উক্ত ভিডিওটিই সাম্প্রতিক সময়ে বাচ্চা প্রসবের সময় মা মারা যাওয়ায় বাচ্চার বাবা ও ভাইয়ের কান্নার ভিডিও দাবি করে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে।

Also Read: জন্মের সময়ে মা মারা যাওয়ায় বাচ্চাকে কোলে নিয়ে শিক্ষক বাবার ক্লাস নেয়ার গল্পটি ভুয়া

এছাড়া, দ্বিতীয় সন্তানের জন্মের সময় নেটো এবং তার স্ত্রী নবজাতক মেয়ের সাথে কিছু ছবি প্রকাশ করেছিলেন।

সুতরাং, নবজাতককে জড়িয়ে আবেগাপ্লুত হয়ে কাঁদতে থাকা বাবা ও তার বড় ছেলের একটি ভিডিওই সাম্প্রতিক সময়ে বাচ্চা প্রসবের সময় মা মারা গেছেন দাবিতে সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: জীবন চক্র–৫৯৪। হৃদয় ছিদ্রকারী যন্ত্রণা বলতে আপনি কি বুঝেন? প্রসবের সময় একজন মা মারা যায়,তার স্বামী এবং ছেলে নতুন শিশুকে কোলে নিয়ে কাঁদছে!
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: False

[/su_box]

তথ্যসূত্র

  1. João Prudêncio Neto Instagram: https://www.instagram.com/p/CL_7ikLDVa4/
  2. CBN: https://www1.cbn.com/cbnnews/world/2021/october/glory-be-to-god-see-viral-video-of-father-and-sons-emotional-response-to-birth-of-miracle-baby
  3. João Prudêncio Neto Instagram: https://www.instagram.com/p/CL_quVfDkr4/
RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img