বৃহস্পতিবার, আগস্ট 18, 2022
spot_img

জন্মের সময়ে মা মারা যাওয়ায় বাচ্চাকে কোলে নিয়ে শিক্ষক বাবার ক্লাস নেয়ার গল্পটি ভুয়া

সম্প্রতি “সন্তান জন্ম দিতে গিয়ে মারা গেছেন মা, বাবা এই ভাবেই বাচ্চা কোলে নিয়ে নিজের শিক্ষকতা করছেন” শীর্ষক শিরোনামে একটি সংবাদ কিছু ভূইফোঁড় অনলাইন পোর্টালে প্রকাশের মাধ্যমে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে ছড়িয়ে পড়েছে।

ভাইরাল কিছু ফেসবুক পোস্টের আর্কাইভ ভার্সন দেখুন এখানেএখানেএখানেএখানে এবং এখানে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, আলোচ্য ছবিটিতে শিক্ষকের কোলে থাকা বাচ্চাটি তার নিজের সন্তান নয় বরং তার একজন শিক্ষার্থীর সন্তান এটি।

রিভার্স ইমেজ সার্চ পদ্ধতি ব্যবহার করে Moisés Reyes Sandoval নামের একটি ফেসবুক একাউন্টে ২০১৬ সালের ০৬ জুলাই প্রকাশিত মূল ছবিটি খুঁজে পাওয়া যায়। ছবিটির শিরোনামের লেখাটির বাংলা অনুবাদ হলো

“আমার একজন শিক্ষার্থী আছে, যে বিভিন্ন প্রতিকূল দিক থাকা সত্ত্বেও বিদ্যালয় ছাড়ে নি। নোট নেওয়ার সময় যেন ক্লাসে সে বাধাপ্রাপ্ত না হয় তাই আমি তার সন্তানকে বহন করার সিদ্ধান্ত নিয়েছি”

মূলত, Moisés Reyes Sandoval হলেন মেক্সিকোর Inter-American University for Development এর একজন অধ্যাপক। Moisés এর Yalena Salas নামের একজন ছাত্রী সন্তানের মা হওয়া সত্ত্বেও বিশ্ববিদ্যালয়ে এসে নিজের পড়ালেখা চালিয়ে যাচ্ছিলেন। তবে বাচ্চাকে নিয়ে ক্লাস করার সময় সেদিন হঠাৎ করে বাচ্চাটি কেঁদে উঠার ফলে বাচ্চা সামলানো ও একই সাথে নোট নেয়া তার জন্য কঠিন হয়ে যাচ্ছিলো। তাই Moisés তার শিক্ষার্থীর বাচ্চাকে নিজের কোলে নিয়ে ক্লাস নিতে থাকেন যেন শিক্ষার্থীর নোট নিতে কোন অসুবিধা না হয়।

ঘটনাটি নিয়ে ঐ বছরের ১৬ জুলাই CNN en Español-এ একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছিলো।

সন্তান জন্ম দিতে গিয়ে মারা গেছেন মা, বাবা এই ভাবেই বাচ্চা কোলে নিয়ে নিজের শিক্ষকতা করছেন
প্রতিবেদনটি পড়ুন এখানে

উল্লেখ্য, শিক্ষক Moisés এর স্ত্রী Ariana Ibarra এখনো জীবিত আছেন এবং Ariana এর ফেসবুক আইডিতে তাদের একাধিক ছবির অস্তিত্ব রয়েছে।

সন্তান জন্ম দিতে গিয়ে মারা গেছেন মা, বাবা এই ভাবেই বাচ্চা কোলে নিয়ে নিজের শিক্ষকতা করছেনঅর্থাৎ, শিক্ষার্থীর সন্তানকে কোলে নিয়ে ক্লাস নেয়ার ঘটনার পুরোনো ছবি ব্যবহার করে বর্তমানে বানোয়াট ও মনগড়া তথ্য সামাজিক মাধ্যমে প্রচার করা হচ্ছে যা সম্পূর্ণ বিভ্রান্তিকর।

[su_box title=”True or False” box_color=”#f30404″ radius=”0″]

  • Claim Review: সন্তান জন্ম দিতে গিয়ে মারা গেছেন মা, বাবা এই ভাবেই বাচ্চা কোলে নিয়ে নিজের শিক্ষকতা করছেন
  • Claimed By: Facebook Posts
  • Fact Check: Misleading

[/su_box]

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img