ক্রিকেটার মুশফিককে জড়িয়ে জুয়ার অ্যাপের ভুয়া বিজ্ঞাপন প্রচার

সম্প্রতি, ক্রিকেটার মুশফিকুর রহিম সাকিব আল হাসানের কথিত জুয়ার অ্যাপের প্রচারণা করছেন দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে।

ফেসবুকে প্রচারিত এমন ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি ভিডিওটি প্রায় ১ লক্ষ ৬ হাজার বার দেখা হয়েছে। পাশাপাশি ভিডিওটিতে ২৫৫ টি পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়াও জানানো হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, মুশফিকুর রহিম জুয়ার অ্যাপের প্রচারণা করেননি বরং ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে বেসরকারি টেলিভিশন চ্যানেল এনটিভিতে দেওয়া তার একটি ভিডিও সাক্ষাৎকারের কিছু অংশের সাথে ভিন্ন ভয়েস-ওভার এবং জুয়ার বিজ্ঞাপন যুক্ত করে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

মূলত, ২০১৫ সালে ক্রিকেটার মুশফিকুর রহিম বেসরকারি টেলিভিশন চ্যানেল এনটিভিতে তার ক্রিকেট ক্যারিয়ার নিয়ে একটি সাক্ষাৎকার প্রদান করেন। সম্প্রতি, ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে সেই ভিডিও সাক্ষাৎকারের কিছু অংশের সাথে ভিন্ন ভয়েস-ওভার এবং জুয়ার বিজ্ঞাপন যুক্ত করে ক্রিকেটার মুশফিকুর রহিম সাকিব আল হাসানের কথিত জুয়ার অ্যাপের প্রচারণা করছেন দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি ভিডিও প্রচার করা হয়েছে।

উল্লেখ্য, পূর্বেও মুশফিকুর রহিমের একই ভিডিও ব্যবহার করে জুয়ার বিজ্ঞাপন প্রচার করা হলে সেসময় ভিডিওটি সম্পাদিত হিসেবে শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার।

    RS Team
    Rumor Scanner Fact-Check Team
    - Advertisment -spot_img
    spot_img
    spot_img