শনিবার, জুলাই 20, 2024
spot_img

ভারতের মঞ্চে বাংলা গান গাওয়ার এই ভিডিওটি এডিটেড

সম্প্রতি, ‘আবারো ইন্ডিয়ান মঞ্চে কে কাপালো মায়ের গান গেয়ে’ শীর্ষক শিরোনামে এক যুবকের গান গাওয়ার একটি ভিডিও শর্ট ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম ইউ টিকটকে প্রচার করা হয়েছে।

ভারতের মঞ্চে

টিকটকে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)।

এই প্রতিবেদন প্রকাশ হওয়া অবধি ‘mdsabuz670’ নামক টিকটক অ্যাকাউন্ট থেকে প্রকাশিত ভিডিওটি দেখা হয়েছে ১৬ লক্ষেরও বেশি বার। ভিডিওটিতে ৯৪ হাজারেরও বেশি পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে এবং ৫ হাজার চারশত অ্যাকাউন্ট থেকে শেয়ার করা হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ইন্ডিয়ান আইডলের মঞ্চে উক্ত যুবকের বাংলা গান গান গাওয়ার এই ভিডিওটি আসল নয় বরং ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে ভিডিওটি তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। ভিডিওটি’র শুরুতেই এক যুবককে ভারতীয় এক টেলিভিশন প্রোগ্রামে মাইক্রোফোন হাতে “মায়ের এক ধার দুধের দাম, কাটিয়া গায়ের চাম” শীর্ষক গানটি গাইতে শোনা যায়। গানটি শুনে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বিচারকের দায়িত্বে থাকা মঞ্চে উপস্থিত তারকাদের মুগ্ধ হতে দেখা যায়।

ভিডিওটিতে ভারতের তারকা সঙ্গীত শিল্পী হিমেশ রেশামিয়া, নেহা কক্কর, সংগীত পরিচালক বিশাল দরলানি সহ বেশ কয়েকজন তারকাকে এসময় মঞ্চে দেখা যায়। এ বিষয়ে অনুসন্ধানে আলোচিত ভিডিওটি থেকে কিছু স্থিরচিত্র নিয়ে রিভার্স ইমেজ সার্চ করে রিউমর স্ক্যানার টিম।

ভিডিও যাচাই

আলোচিত ভিডিওটি’র বিভিন্ন অংশে দেখানো উক্ত তারকাদের একাধিক দৃশ্যের স্থিরচিত্র রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে সনি এন্টারটেইনমেন্ট’র অফিশিয়াল ইউটিউব চ্যানেল ‘SET India’তে ২০২২ সালের ১৮ আগস্ট প্রকাশিত Indian Idol প্রোগ্রামের একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিও’র একাধিক দৃশ্যের সাথে আলোচিত ভিডিওটি’র একাধিক দৃশ্যের হুবহু মিল পাওয়া যায়। তবে টিকটকে প্রচারিত আলোচিত ভিডিওটি’তে গান গাওয়া যুবককে এই ভিডিওটিতে দেখা যায়নি।

Comparison: Rumor Scanner

অডিও যাচাই

অনুসন্ধানে Bd Love Song Karaoke এর ইউটিউব চ্যানেলে ২০২৩ সালের ২০ মে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। 

উক্ত ভিডিওর অডিওটি “মায়ের এক ধার দুধের দাম” শীর্ষক গানের কারাওকে ভার্সন। এই কারাওকের সাথে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওর অডিওর মিল খুঁজে পাওয়া যায়।

অর্থাৎ, উপরিউক্ত বিষয়গুলো পর্যালোচনা করলে এটা স্পষ্ট যে, উক্ত গান গাওয়ার আলোচিত এই ভিডিওটি আসল নয়।

মূলত, ইন্ডিয়ান আইডল নামক অনুষ্ঠানে বাংলা গান গেয়ে মঞ্চ কাঁপিয়েছে দাবিতে এক যুবকের গান গাওয়ার একটি ভিডিও টিকটকে প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ইন্ডিয়ান আইডল প্রোগ্রামে ভারতীয় তারকাদের উপস্থিতির পুরোনো কিছু ভিডিও ক্লিপ সংগ্রহ করে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় “মায়ের এক ধার দুধের দাম” শীর্ষক একটি গান সম্পাদনার মাধ্যমে যুক্ত করে প্রকাশ করা হয়েছে।

উল্লেখ্য, পূর্বেও ইন্ডিয়ান আইডলের মঞ্চে বাংলাদেশিদের গান গাওয়ার দাবিতে প্রচারিত একাধিক ভিডিও ফ্যাক্টচেক করেছে রিউমর স্ক্যানার টিম। দেখুন-

সুতরাং, ‘ইন্ডিয়ান মঞ্চ কাপালো মায়ের গান গেয়ে’ শীর্ষক ইন্টারনেটে প্রচারিত বাংলা গান গাওয়ার ভিডিওটি এডিটেড বা বিকৃত।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img