ইয়েমেনের ভিডিওকে সৌদি আরবে ঈদে মিলাদুন্নবী পালনের দাবিতে প্রচার

সম্প্রতি, “সৌদি আরবে পবিত্র ঈদে মিলাদুন্নবীর জুলুস” শীর্ষক দাবিতে একটি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে।

ঈদে মিলাদুন্নবী

ফেসবুকে প্রচারিত এমন কিছু ভিডিও দেখুন ভিডিও (আর্কাইভ), ভিডিও (আর্কাইভ), ভিডিও (আর্কাইভ), ভিডিও (আর্কাইভ) এবং ভিডিও (আর্কাইভ)। 

টিকটকে প্রচারিত এমন একটি ভিডিও দেখুন ভিডিও (আর্কাইভ)। 

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত ভিডিওটি সৌদি আরবে ঈদে মিলাদুন্নবী পালনের নয় বরং এটি ২০১৯ সালে ইয়েমেনে ঈদে মিলাদুন্নবী উপলক্ষে আয়োজিত একটি র‍্যালির ভিডিও। 

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে ভিডিওটির কিছু স্থিরচিত্র রিভার্স ইমেজ সার্চ করে  ২০১৯ সালের ১১ নভেম্বর মার্কিন সংবাদমাধ্যম ভয়েজ অব আমেরিকার ইউটিউব চ্যানেলে ‘Muslims in Yemen Celebrate Prophet Mohammed’s Birthday‘ শীর্ষক শিরোনামে প্রচারিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। ভিডিওটির সাথে আলোচিত ভিডিওটির মিল খুঁজে পাওয়া যায়।

Screenshot Comparison by Rumor Scanner 

ভিডিও থেকে জানা যায়, ০৯ নভেম্বর হাজার হাজার ইয়েমেনি ও হুথি সমর্থক মহানবীর জন্মদিন পালনে ইয়েমেনের রাজধানী সানায় সমবেত হয়েছে। সড়কসমূহ সবুজ, সাদা পতাকা ও আলোকসজ্জায় সাজানো হয়েছে।

পরবর্তীতে উক্ত ভিডিওতে থাকা তথ্যের সূত্র ধরে কি-ওয়ার্ড সার্চ পদ্ধতিতে অনুসন্ধানে ছবি শেয়ারিং এবং স্টোরেজ সংক্রান্ত আন্তর্জাতিক প্রতিষ্ঠান ‘Getty Images’ এর ওয়েবসাইটে ২০১৯ সালের ৯ নভেম্বর ‘Yemenis in Sanaa celebrate Prophet Mohammad’s birthday‘ শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। বার্তা সংস্থা এএফপিকে ভিডিওটির কৃতিত্ব দেওয়া হয়েছে। উক্ত ভিডিওতেও একই তথ্য খুঁজে পাওয়া যায়। 

মূলত, ২০১৯ সালের নভেম্বরে ঈদে মিলাদুন্নবী উপলক্ষে হাজার হাজার ইয়েমেনি ও হুথি সমর্থক দেশটির রাজধানী সানায় সমবেত হয়েছিল। সেই কর্মসূচিকে কেন্দ্র করে ধারণকৃত ভিডিওকে সম্প্রতি সৌদি আরবে ঈদে মিলাদুন্নবী পালনের ভিডিও দাবিতে প্রচার করা হচ্ছে। কিন্তু রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, সৌদি আরবে এমন কোনো আয়োজনই করা হয়নি। 

উল্লেখ্য, পূর্বে সৌদি আরবের জাতীয় দিবস উদযাপনের ঘটনাকে ঈদে মিলাদুন্নবীর আয়োজনের প্রস্তুতি দাবিতে ইন্টারনেটে প্রচার করা হলে বিষয়টি মিথ্যা হিসেবে প্রমাণ করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার। 

সুতরাং, ইয়েমেনের ভিডিওকে সৌদি আরবে ঈদে মিলাদুন্নবী পালন দাবিতে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img