ফিলিপাইনের ভিডিওকে বঙ্গবাজারের কাপড় চুরির ভিডিও দাবি

সম্প্রতি,’বঙ্গবাজারে আগুন লাগার পর কাপড় চুরির ভিডিও’ শীর্ষক শিরোনামে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

Rumor Scanner Collage

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত  ভিডিও দেখুন এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ) এবং এখানে(আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, ভিডিওটি বঙ্গবাজারে আগুনে পুড়ে যাওয়া দোকান থেকে উদ্ধারকৃত কাপড়চুরির ঘটনার নয় বরং এটি ফিলিপাইনে কম দামে ব্যবহৃত বা পুরোনো কাপড় বিক্রি করা একটি দোকানে ক্রেতাদের হুড়োহুড়ির ভিডিও।

ভিডিওটির কিছু স্থিরচিত্র রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে ফিলিপাইনের সংবাদমাধ্যম ‘News5Everywhere’ এর ইউটিউব চ্যানেলে গত ২৭ ফেব্রুয়ারি ‘Balyahan, agawan ng mga customer sa isang ukay-ukay sa Lucena, viral‘ (লুসিনায় একটি উকাই-উকাইতে ক্রেতাদের ধস্তাধস্তি) শীর্ষক শিরোনামে একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। উক্ত ভিডিওর সাথে বঙ্গবাজারে কাপড় চুরির দৃশ্য দাবিতে প্রচারিত হুবহু মিল রয়েছে।

Screenshot: News5Everywhere Youtube

উল্লেখ্য, লুসিনা ফিলিপিনের একটি শহরে নাম। ফিলিপাইনে ব্যবহৃত বা পুরোনো কাপড় বিক্রির দোকানগুলোকে উকাই উকাই বলা হয়ে থাকে।

এছাড়া, ২০২৩ সালের ৪ এপ্রিল VICE Japan নামের একটি জাপানি টুইটার(আর্কাইভ) হতে টুইট করা হুবহু একই ভিডিও খুঁজে পায় রিউমর স্ক্যানার টিম।

Twitter Screenshot

টুইটারে পোস্টকৃত ভিডিওটির জাপানিজ ভাষার ক্যাপশনকে ইংরেজি অনুবাদ করে জানা যায়, ভিডিওটি গত ফেব্রুয়ারিতে ফিলিপাইনের লুসিনা সিটির একটি উকাই উকাই(ব্যবহৃত কাপড় বিক্রির দোকান) থেকে ধারণ করা হয়েছিল। 

Twitter Screenshot 

পরবর্তীতে, প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে  ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম KameraOne এর ওয়েবসাইটে গত ১ মার্চ প্রকাশিত ৩ মিনিট ৩২ সেকেন্ড দীর্ঘ একটি ফুটেজ খুঁজে পাওয়া যায়। সেখানেও ভিডিওটিকে ফিলিপাইনের লুসিনা সিটির একটি ব্যবহৃত কাপড়ের দোকানে ক্রেতা সমাগমের ফুটেজ বলে উল্লেখ করা হয়।

Source: KameraOne

মূলত, গত ০৪ এপ্রিল রাজধানীর বঙ্গবাজার মার্কেটে আগুন লেগে কয়েক হাজার দোকানের কোটি কোটি টাকার কাপড় আগুনে পুড়ে ছাঁই হয়ে যায়। এ ঘটনায় আগুনের ভিতর থেকে জীবনের ঝুঁকি নিয়ে ব্যবসায়ীরা কিছু কাপড় উদ্ধার করে মার্কেটের সামনের রাস্তায় রাখলেও পরবর্তীতে সেই কাপড়গুলো রাস্তা থেকে চুরি হয়ে যাওয়ার অভিযোগ তোলেন ব্যবসায়ীরা। তবে, উক্ত ঘটনাকে কেন্দ্র করে ফিলিপাইনের লুসিনা সিটির একটি ব্যবহৃত ও পুরোনো কাপড় বিক্রির দোকানে ক্রেতাদের অত্যধিক ভিড়ের কারনে সৃষ্ট হুড়োহুড়ির ভিডিওকে বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের ধ্বংসস্তূপ থেকে উদ্ধারকৃত কাপড় চুরির ভিডিও দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, রাজধানীর বঙ্গবাজার মার্কেটে আগুন লাগার ঘটনাকে কেন্দ্র করে ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া একাধিক বিষয় সনাক্ত করে  ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। এসব প্রতিবেদন দেখুন এখানে, এখানে এবং এখানে

সুতরাং, ফিলিপাইনের একটি কাপড়ের দোকানে ক্রেতাদের হুড়োহুড়ির ভিডিওকে বঙ্গবাজারের অগ্নিকাণ্ডের ধ্বংসস্তূপ থেকে উদ্ধারকৃত কাপড় চুরির ভিডিও দাবিতে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img