সোমবার, জুন 27, 2022
spot_img

আমব্রেলা বানান ভুল বলা মেয়েটি আত্মহত্যা করেনি

সম্প্রতি, “Umbrella girl সুইসাইড করেছে” শীর্ষক শিরোনামে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

আমব্রেলা

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আমব্রেলা গার্ল খ্যাত মেয়েটি আত্মহত্যা করেনি বরং এটি ভিন্ন এক মেয়ের আত্মহত্যার খবরের ছবি।

আলোচিত ছবিটি রিভার্স ইমেজ সার্চ করে, ভারতীয় নিউজ পোর্টাল newswaali তে গত ২২জুন “শিক্ষার্থীর আত্মহত্যা: পাস পেতে আন্দোলনে নেতৃত্ব দেওয়ার ছবি ভাইরাল! তবে বিষণ্ণতার কারণে আত্মহত্যা করেছে হাইস্কুলের এক ছাত্রী” (অনুবাদিত), শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। প্রতিবেদনে উল্লেখ করা হয়, আত্মহত্যাকারী ছাত্রীর নাম শম্পা হালদার

Screenshot/newswaali

নামটির সাথে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে, পশ্চিমবঙ্গের সংবাদমাধ্যম tv9bangla এর অনলাইন সংস্করণে গত ১৮ জুন “পাশের দাবিতে আন্দোলনে দিয়েছিলেন নেতৃত্ব! কিন্তু শেষে ‘অবসাদেই’ আত্মহত্যা উচ্চমাধ্যমিক ছাত্রীর”, শীর্ষক শিরোনামে আলোচিত ছবিসহ প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

পাশাপাশি, পশ্চিমবঙ্গের মূলধারার সংবাদপত্র আনন্দবাজার এর অনলাইন সংস্করণে “মালদহে আত্মঘাতী ছাত্রী! উচ্চ মাধ্যমিকে ব্যর্থ হয়ে পাশের দাবিতে করেন আন্দোলন” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

Screenshot/আনন্দবাজার

পরবর্তীতে, ইন্টারনেটে আমব্রেলা গার্ল খ্যাত মেয়েটির নাম সুদীপ্তা বিশ্বাস বলে জানা যায়। এই সূত্র অনুযায়ী ভারতের মূলধারার সংবাদমাধ্যম ইন্ডিয়া টাইমসের বাংলা সংস্করণ এইসময় এ আজ ২১ জুন “আমব্রেলা বানান ভুল বলে ট্রোলিং-এ জর্জরিত সুদীপ্তার জীবন, মুখ খুললেন ছাত্রীর বাবাশীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন খুঁজে পাওয়া যায়। সুদীপ্তার বাবা সুকুমার বিশ্বাস এই সময়-কে বলেন, “মেয়ে দু’তিন বার আত্মহত্যার চেষ্টা করেছে। প্রতিবেদনে উল্লেখ করা হয়, আমরা চোখে চোখে রাখছি বলে এখনও কোনও অঘটন ঘটেনি 

এছাড়াও, অনুসন্ধানে সুদীপ্তা বিশ্বাসের আত্মহত্যার কোনো তথ্য ভারতীয় সংবাদমাধ্যমে খুঁজে পাওয়া যায়নি।

মূলত, ভারতের নদিয়ার বীরনগর শিবকালী উচ্চ বালিকা বিদ্যালয়ে এবছর উচ্চ মাধ্যমিকে ১৫৩ জন ছাত্রী পরীক্ষা দিয়ে ৫৪ জন ইংরেজিতে অকৃতকার্য হয়। অকৃতকার্য প্রত্যেক ছাত্রীদের পাস করানোর দাবিতে রাস্তা অবরোধ করে বিক্ষোভ করে ছাত্রীরা। আন্দোলনকারী সুদীপ্তার কাছে এক ভিডিওধারনকারী ‘Umbrella’ বানান জানতে চাইলে সে ভুল বানানে “AMRELA” বলেন। এরপরেই বিষয়টি ইন্টারনেটে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। একই ইস্যুতে ভারতের মালদহের হবিবপুরের আরএন রায় গার্লস স্কুলের ছাত্রী শম্পা হালদার পাসের দাবিতে আন্দোলন করে এবং পরে আত্মহত্যা করে। শম্পা হালদারের আত্মহত্যার ছবি আমব্রেলা গার্ল খ্যাত সুদীপ্তার আত্মহত্যার দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

আরো পড়ুনঃ ঐতিহাসিক হার্ডিঞ্জ ব্রিজ নিয়ে প্রচারিত পোস্টারটি ভুয়া

উল্লেখ্য, আমব্রেলা গার্ল খ্যাত সুদীপ্তা সামাজিক যোগাযোগ মাধ্যমে হেনস্তার (ট্রল) শিকার হওয়ার পরে তিনবার আত্মহত্যার চেষ্টা করেছিল

প্রসঙ্গত, উত্তর ২৪ পরগনার বনগাঁয় অকৃতকার্য হওয়া বিষয়সমূহে উত্তীর্ণ করিয়ে দেয়ার দাবিতে একটি স্কুলের আন্দোলনকারী শিক্ষার্থীরা “পাস না করালে আত্মহত্যার করব” বলে হুমকি দেন। পরবর্তীতে মালদহের হবিবপুরের আরএন রায় গার্লস স্কুলের এক ছাত্রী উচ্চ মাধ্যমিকে ইংরেজিতে পাশ না করায়, পাশের দাবিতে আন্দোলন করে এবং পরে আত্মহত্যা করায় আমব্রেলা গার্ল খ্যাত আন্দোলনকারী মেয়েটি সম্পর্কিত তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে।

বিষয়টি নিয়ে ভারতীয় ফ্যাক্টচেক প্রতিষ্ঠান বুম এর পশ্চিমবঙ্গ সংস্করণ বুমবাংলা একটি প্রতিবেদন প্রকাশ করেছে

সুতরাং, ভারতের মালদহের শম্পা হালদার নামক এক আন্দোলনকারী ছাত্রীর আত্মহত্যার খবরের ছবি ব্যবহার করে নদীয়ার আমব্রেলা গার্ল খ্যাত সুদীপ্তা বিশ্বাস আত্মহত্যা করেছেন দাবিতে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img