শনিবার, এপ্রিল 13, 2024
spot_img

ভিডিওটি সাকিব আল হাসানের প্রথম আন্তর্জাতিক ম্যাচের নয়

সম্প্রতি, ক্রিকেটার সাকিব আল হাসানের ব্যাটিংয়ের একটি ভিডিওকে জাতীয় দলের হয়ে তার প্রথম আন্তর্জাতিক ম্যাচের ভিডিও দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

ফেসবুকে প্রচারিত এরূপ ভিডিও দেখুন এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ)।

সাকিব আল হাসানের
Facebook Screenshot

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, আলোচ্য ভিডিওটি সাকিব আল হাসানের প্রথম আন্তর্জাতিক ম্যাচের নয় বরং, ভিডিও ক্লিপটি ২০০৯ সালের ১৪ জানুয়ারি অনুষ্ঠিত বাংলাদেশ বনাম শ্রীলংকার মধ্যকার ত্রিদেশীয় সিরিজের ম্যাচের।

আলোচ্য ভিডিওটির কি ফ্রেম রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে ভিডিও শেয়ারিং প্লাটফর্ম ইউটিউবে ২০১৯ সালের ১৭ই ফেব্রুয়ারি “Shakib Al Hasan Destroying Murali & Sri Lanka | Old IS Gold” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পায় রিউমর স্ক্যানার টিম।

উক্ত ভিডিও বিশ্লেষণ করে দেখা যায়, সামাজিক যোগাযোগ মাধ্যম প্রচারিত ভিডিও এবং ইউটিউবে প্রাপ্ত ভিডিও দুইটি একই ম্যাচের। ভিডিওর ক্যাপশন থেকে আরও জানা যায়, উক্ত ভিডিওটি একটি ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশ বনাম শ্রীলঙ্কা ম্যাচে ধারণকৃত।

Source: YouTube

পরবর্তীতে, প্রাসঙ্গিক কি ওয়ার্ড সার্চের মাধ্যমে খেলাধুলা বিষয়ক ওয়েবসাইট cricinfo এর ওয়েবসাইটে ২০০৯ সালের ১৪ জানুয়ারি অনুষ্ঠিত বাংলাদেশ বনাম শ্রীলঙ্কার একটি ওডিআই ম্যাচের স্কোরকার্ড খুঁজে পাওয়া যায়। 

উক্ত, স্কোরকার্ড বিশ্লেষণ করে দেখা যায়, সেই ম্যাচে ৩১ ওভারে ১৪৮ রানের লক্ষ্য তাড়া করে বাংলাদেশ। সাকিব আল হাসান শ্রীলঙ্কার বিপক্ষে উক্ত ম্যাচে ৬৯ বলে ৯২ রানের একটি ইনিংস খেলেন। যাআলোচ্য ভিডিওতে প্রদর্শিত ম্যাচ স্কোর সংক্রান্ত তথ্যের সাথে হুবহু মিলে যায়।

Source: cricinfo

পাশাপাশি, cricinfo এর ওয়েবসাইটে সাকিব আল হাসানের আন্তর্জাতিক অভিষেকের ব্যাপারে অনুসন্ধানে জানা যায়, ক্রিকেটার সাকিব আল হাসানের ওডিআই অভিষেক হয় ২০০৬ সালের ০৬ আগস্ট, জিম্বাবুয়ের বিপক্ষে। উল্লেখ্য, এটিই বাংলাদেশের হয়ে সাকিব আল হাসানের প্রথম আন্তর্জাতিক ম্যাচ। জিম্বাবুয়ের বিপক্ষে সেই ম্যাচে সাকিব আল হাসান ৪৯ বলে ৩০ রানের একটি ইনিংস খেলেন।

Source: cricinfo

মূলত, ২০০৯ সালের ১৪ই জানুয়ারি ক্রিকেটার সাকিব আল হাসান শ্রীলঙ্কার বিপক্ষে ৯২ রানের একটি দুর্দান্ত ইনিংস খেলেন। তার সেই ম্যাচের ভিডিও ক্লিপকেই সম্প্রতি সাকিব আল হাসানের জাতীয় দলের ক্যারিয়ারের প্রথম আন্তর্জাতিক ম্যাচের ভিডিও দাবিতে প্রচার করা হচ্ছে। 

প্রসঙ্গত, পূর্বে সাকিব আল হাসানকে জড়িয়ে ইন্টারনেটে  মিথ্যা তথ্য ছড়িয়ে পড়লে সে বিষয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার। 

সুতরাং, ২০০৬ সালে জিম্বাবুয়ের বিপক্ষে সাকিব আল হাসানের অভিষেক হলেও ২০০৯ সালে বাংলাদেশ বনাম শ্রীলংকা ম্যাচের একটি ভিডিওকে তার ক্যারিয়ারের প্রথম আন্তর্জাতিক ম্যাচ দাবিতে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img