সোমবার, জুলাই 22, 2024
spot_img

এটি তুরস্কের যুদ্ধ বিমান নয়

সম্প্রতি, একটি এয়ারক্রাফট সদৃশ একটি বস্তু থেকে ঝাঁকে ঝাঁকে অনেকগুলো বিমান বের হচ্ছে এমন একটি ভিডিও সামাজিক মাধ্যম ছড়িয়ে পড়েছে যাতে দাবি করা হচ্ছে এগুলো তুরস্কের যুদ্ধ বিমান।

প্রচারিত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ),এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ‘তুরস্কের যুদ্ধের বিমান’ দাবিতে আলোচিত স্পেস এয়ারক্রাফ্ট সদৃশ বস্তুটি তুরস্কের নয় বরং, চীনের ভবিষ্যত মহাকাশযান কেমন হবে তার একটি কৃত্রিম উপায়ে তৈরি ভিডিওকে উক্ত দাবিতে প্রচার করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতে আলোচিত ভিডিওটি পর্যবেক্ষণ করে স্পেস এয়ারক্রাফ্ট সদৃশ বস্তুটির উপরে চীনের পতাকা আঁকা রয়েছে এবং বস্তুটি থেকে ঝাঁকে ঝাঁকে যুদ্ধ বিমান বের হতে দেখা যায়। এছাড়া বস্তুটির উপরে একটি লাল পতাকা রয়েছে, যার মধ্যে একটি বড় ও চারটি ছোট মোট পাঁচটি তারকা রয়েছে। 

পরবর্তী অনুসন্ধানে শর্ট ভিডিও প্লাটফর্ম টিকটকে shu_727 নামক একটি অ্যাকাউন্টে গত ২২ মার্চ আপলোডকৃত একই ভিডিও পাওয়া যায়। 

Comparison: Rumor Scanner

ভিডিওটির ক্যাপশনে চীনা ভাষায় যা লেখা রয়েছে তার বাংলা অনুবাদ করে জানা যায়, এটি ভবিষ্যতের মহাকাশ বাহক। ভিডিওটির হ্যাশট্যাগে চীনের নামও উল্লেখ করা হয়েছে। 

এই টিকটক অ্যাকাউন্ট পর্যবেক্ষণ করে দেখা যায়, অ্যাকাউন্টটিতে এমন আরও অনেক ভিডিও (দেখুন , , , ) রয়েছে।

Image Comparison: Rumor Scanner

কি-ওয়ার্ড সার্চ করে চীনের সামরিক বাহিনীতে এমন কোনো স্পেস এয়ারক্রাফ্টের সন্ধান কোনো আন্তর্জাতিক গণমাধ্যমে পাওয়া যায়নি। তাছাড়া, চীন ও তুরস্কের পতাকারও বেশ অমিল রয়েছে। চীনের জাতীয় পতাকার উভয় পাশের আকৃতি ও রঙ অভিন্ন হবে, যেখানে পতাকার উভয় পাশের পাঁচটি তারা একে অপরের বিপরীত হবে।

অন্যদিকে তুরস্কের পতাকা তুর্কি প্রজাতন্ত্রের সংবিধানের ৩ অনুচ্ছেদে নির্দেশিত লাল পটভূমিতে একটি সাদা অর্ধচন্দ্র এবং তারা দিয়ে গঠিত।

Comparison: Rumor Scanner

এছাড়া, কি-ওয়ার্ড সার্চ করে তুস্কের সামরিক বহরেও এমন কোনো যুদ্ধ বিমানের সন্ধান পাওয়া যায়নি।

মূলত, shu_727 নামক একটি টিকটক অ্যাকাউন্টে হ্যাশট্যগ চীনের ভবিষ্যত বাহন উল্লেখ করে চীনের পতাকা আঁকা এয়ারক্রাফ্ট সদৃশ একটি বাহনের ভিডিও আপলোড করা হয়। উক্ত ভিডিওকে সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘তুরস্কের ‍যুদ্ধ বিমান’ দাবিতে প্রচার করা হয়েছে।

সুতরাং, চীনের যুদ্ধবিমানের একটি মডেলকে তুরস্কের যুদ্ধ বিমানের বাস্তব দৃশ্য দাবিতে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img