দেলাওয়ার হোসাইন সাঈদীকে জড়িয়ে ডিবিসি নিউজের নামে ভুয়া ফটোকার্ড প্রচার

সম্প্রতি, “মাত্র ২ লাখে বিক্রি হলো আল্লামা দেলওয়ার হোসাইন সাঈদী” শীর্ষক শিরোনামে বা তথ্যে বেসরকারি ইলেকট্রনিক গণমাধ্যম ডিবিসি নিউজ এর লোগো সম্বলিত এবং গরুর ছবি যুক্ত একটি ফটোকার্ড সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার হতে দেখেছে রিউমর স্ক্যানার।  

দাবি করা হচ্ছে, আসন্ন ঈদুল আজহা উপলক্ষে প্রয়াত জামায়েত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীর নামে নামকরণ করা একটি গরু ২ লাখ টাকায় বিক্রি করা হয়েছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, বেসরকারি ইলেকট্রনিক গণমাধ্যম ডিবিসি নিউজ এমন কোনো ফটোকার্ড বা সংবাদ প্রকাশ করেনি। প্রকৃতপক্ষে, ডিজিটাল প্রযুক্তির সহায়তায় ডিবিসি নিউজ এর ফটোকার্ডের ডিজাইন নকল করে আলোচিত এই ফটোকার্ডটি তৈরি করা হয়েছে। 

আলোচিত ফটোকার্ডে থাকা ডিবিসি নিউজের লোগোর সূত্র ধরে অনুসন্ধানে ডিবিসি নিউজ এর ফেসবুক পেজ, ওয়েবসাইটইউটিউব চ্যানেলে এসংক্রান্ত কোনো ফটোকার্ড, সংবাদ বা তথ্য পাওয়া যায়নি। 

পরবর্তীতে আলোচিত ফটোকার্ডটি পর্যবেক্ষণ করে দেখা যায়, ডিবিসি নিউজ কর্তৃক প্রকাশিত ফটোকার্ডে ব্যবহৃত ফন্টের সাথে আলোচিত ফটোকার্ডে ব্যবহৃত ফন্টের পার্থক্য রয়েছে।

Photocard Comparison By Rumor Scanner

এরপর, ফেসবুক মনিটরিং টুল ব্যবহার করে Rocky Sharma নামক একটি অ্যাকাউন্ট থেকে গত ১১ জুন রাত ১০ টা ০৮ মিনিটে করা সম্ভাব্য প্রথম পোস্টটি (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়। 

অর্থাৎ, আলোচিত ফটোকার্ডটি ডিবিসি নিউজ কর্তৃক প্রকাশিত নয়। 

মূলত, সম্প্রতি “মাত্র ২ লাখে বিক্রি হলো আল্লামা দেলওয়ার হোসাইন সাঈদী” শীর্ষক শিরোনামে বা তথ্যে বেসরকারি ইলেকট্রনিক গণমাধ্যম ডিবিসি নিউজ এর লোগো সম্বলিত একটি ফটোকার্ড সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আলোচিত ফটোকার্ডটি ভুয়া। ডিবিসি নিউজ এমন কোনো ফটোকার্ড বা সংবাদ প্রকাশ করেনি। প্রকৃতপক্ষে, ডিজিটাল প্রযুক্তির সহায়তায় ডিবিসি নিউজ এর ফটোকার্ডের ডিজাইন নকল করে আলোচিত এই ফটোকার্ডটি প্রচার করা হয়েছে। 

সুতরাং, বেসরকারি টেলিভিশন চ্যানেল ডিবিসি নিউজের নামে “মাত্র ২ লাখে বিক্রি হলো আল্লামা দেলওয়ার হোসাইন সাঈদী” শীর্ষক শিরোনামে বা তথ্যে প্রকাশিত ফটোকার্ডটি সম্পূর্ণ ভুয়া। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img