বুধবার, জুলাই 24, 2024
spot_img

এটি আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে তোলা চন্দ্রগ্রহণের ছবি নয়

সম্প্রতি, আন্তর্জাতিক মহাকাশ স্টেশন হতে চন্দ্রগ্রহণের দুর্লভ ছবি দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে একটি ছবি প্রচারিত হয়েছে। 

ফেসবুকে প্রচারিত ছবিটি দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, প্রচারিত ছবিটি আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে তোলা চন্দ্রগ্রহণের ছবি নয় বরং ছবিটি ডিজিটাল প্রযুক্তির সাহায্যে তৈরি করা হয়েছে। 

ছবিটির সত্যত্য যাচাইয়ের  রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে যুক্তরাষ্ট্রভিত্তিক অনলাইন সামাজিক আর্ট নেটওয়ার্ক ওয়েবসাইট DeviantArt এ হুবহু একই ছবিটি খুঁজে পাওয়া যায়।

উক্ত ওয়েবসাইটে ছবিটি ২০০৯ সালের ২০ নভেম্বর A4size-ska নামক অ্যাকাউন্ট থেকে Eclipse শিরোনামে পোস্ট করা হয়। 

ওয়েবসাইট প্রদর্শিত  ছবির বিবরণী থেকে জানা যায়, European Southern Observatory(ESO) গবেষণা প্রতিষ্ঠানের ডেটা নিয়ে Terragen 2 নামের একটি সফটওয়্যার ব্যবহার করে ছবিটি তৈরি করা হয়েছে। 

ছবিটি ফেসবুকে অনুমতি ছাড়াই ছড়িয়ে পড়েছে উল্লেখ করে পোস্টটিতে বলা হয়, “প্রিয় ডিভিয়ান্টআর্ট ব্যবহারকারী সদস্যবৃন্দ, ফেসবুকে আমার অনুমতি ছাড়াই (ECLIPSE) ছবিটি ব্যবহার করা হয়েছে এটি অত্যন্ত লজ্জাজনক। আমি ইংরেজিতে খুব একটা পারদর্শী না, তাই আমার মনের কথা ঠিকভাবে লিখতে পারছি না। উপরের লিঙ্কসহ আমার কপিরাইট লঙ্ঘন করা যে কোনো ওয়েবসাইট খুঁজে পেলে, সম্ভব হলে, আমার পরিবর্তে কপিরাইট লঙ্ঘনকারীদেরকে তাদের কাজটি ব্যবহার না করার জন্য সতর্ক করে দেওয়া খুবই সহায়ক হবে। এছাড়াও, ইমেলের মাধ্যমে সাইটগুলো সম্পর্কে আমাকে জানানোও সহায়ক হবে। ধন্যবাদ।”

Screenshot: DeviantArt

মূলত, ২০০৯ সালের ২০ নভেম্বর যুক্তরাষ্ট্রভিত্তিক অনলাইন সামাজিক আর্ট নেটওয়ার্ক Deviant Art ওয়েবসাইটে  A4size-ska নামের একটি অ্যাকাউন্ট থেকে Eclipse শিরোনামে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় তৈরি  একটি ছবি আপলোড করা হয়। উক্ত ছবিটিকেই মহাকাশ থেকে তোলা চন্দ্রগ্রহণের ছবি বলে ফেসবুকে প্রচার করা হচ্ছে।

সুতরাং, প্রযুক্তির সাহায্যে তৈরি ছবিকে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন হতে তোলা চন্দ্রগ্রহনের দুর্লভ ছবি দাবিতে ফেসবুকে প্রচার করা হচ্ছে; যা মিথ্যা।

তথ্যসূত্র

  • DeviantArt: Eclipse
  • Rumor Scanner’s own analysis 
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img