চীনে ১৯ দিনে ৫৭ তলা বিল্ডিং বানানোর দাবিতে ব্রাজিলের বিল্ডিংয়ের ছবি প্রচার

সম্প্রতি “মাত্র ১৯ দিনে ৫৭ তলা বিল্ডিং বানালো চীন” শীর্ষক দাবিতে একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে। 

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, চীনের ১৯ দিনে ৫৭ তলা বিল্ডিং বানানোর দাবিতে প্রচারিত ছবিটি চীনে অবস্থিত কোনো বিল্ডিংয়ের নয়। প্রকৃতপক্ষে ছবিটি দক্ষিণ ব্রাজিলের সান্তা ক্যাটরিনা রাষ্ট্রের বালনেয়ারিও কামবরিও শহরে অবস্থিত ইয়টহাউস রেসিডেনস ক্লাবের ভবনের ছবি।

রিভার্স ইমেজ সার্চ অনুসন্ধানের মাধ্যমে ‘jcdronesvideos’ এর ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে ২০১৯ সালের ১৩ মার্চ প্রকাশিত একটি ছবির সাথে উক্ত দাবিতে প্রচারিত ছবির হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

Image Collage by Rumor Scanner

উক্ত পোস্টের লোকেশন চেক-ইন, হ্যাশট্যাগ ট্যাগ এবং ছবির ক্যাপশন থেকে জানা যায়, এই ভবনটি ব্রাজিলের ব্রাজিলের সান্তা ক্যাটরিনা রাষ্ট্রের বালনেয়ারিও কামবরিও শহরে অবস্থিত।

পরবর্তীতে বিষয়টি অধিকতর নিশ্চিতের জন্য, কি-ওয়ার্ড সার্চ অনুসন্ধানের মাধ্যমে ব্রাজিলের বিল্ডিং বিষয়ক ওয়েবসাইট ‘Blumenau Vertical’ এ ২০১৮ সালের ২৫ সেপ্টেম্বর “Yachthouse Residence Club exceeds 200 meters in height” শীর্ষক শিরোনামে প্রকাশিত তথ্য থেকে জানা যায় এই ভবনটি ব্রাজিলে অবস্থিত।

Screenshot from Blumenau Vertical

বিশ্বের সবচেয়ে উঁচু ভবনের তথ্য নিয়ে কাজ করা সংস্থা ‘Skyscraper Center’ এর ওয়েবসাইটে প্রকাশিত তথ্য থেকে জানা যায় ইয়টহাউস রেসিডেনস ক্লাবের কাজ ২০১৪ সাল থেকে শুরু হয়ে ২০২২ সালে শেষ হয়েছিলো।

Screnshot from Skyscraper Center Website

কি-ওয়ার্ড সার্চ অনুসন্ধানের মাধ্যমে ব্রিটিশ গণমাধ্যম ‘The Guardian’ এ ২০১৫ সালের ৩০ এপ্রিল “Chinese build 57-storey skyscraper in 19 days – timelapse video” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদন পাওয়া যায়।

Screenshot from The Guardian

প্রতিবেদনটি থেকে জানা যায়, চীনের হুনান প্রদেশের চাংশা শহরের ৫৭ তলা মিনি স্কাই সিটি টাওয়ারের কাজ ১৯ দিনে শেষ হয়েছিলো।

এছাড়া, ‘Skyscraper Center’ এর ওয়েবসাইটে  প্রকাশিত চীনের হুনান প্রদেশের মিনি স্কাই সিটি টাওয়ারের ছবির সাথে ব্রাজিলের ইয়টহাউস রেসিডেনস ক্লাব ভবনের বেশ পার্থক্য রয়েছে।

Image Comparison by Rumor Scanner

দুটি ছবি তুলনামূলক পার্থক্য করলে দেখা যায়, চীনের হুনান প্রদেশের মিনি স্কাই সিটি টাওয়ারের ভবন হচ্ছে একটি। অপরদিকে ব্রাজিলের সান্তা ক্যাটরিনা রাষ্ট্রের বালনেয়ারিও কামবরিও শহরে অবস্থিত ইয়টহাউস রেসিডেনস ক্লাবের ভবন ছিলো দুইটি।

মূলত, ২০১৫ সালে চীনের হুনান প্রদেশে চাংশা শহরে অবস্থিত ৫৭ তলা মিনি স্কাই সিটি টাওয়ারের কাজ ১৯ দিনে শেষ হয়। সম্প্রতি সেই ঘটনাকে কেন্দ্র করে ফেসবুকে একটি ছবি প্রকাশ করে চীনের মিনি সিটি টাওয়ারের ছবি দাবিতে প্রচার করা হচ্ছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায় উক্ত ছবিটি চীনের মিনি সিটি টাওয়ারের নয় বরং ছবিটি দক্ষিণ ব্রাজিলের সান্তা ক্যাটরিনা রাষ্ট্রের বালনেয়ারিও কামবরিও শহরে অবস্থিত ইয়টহাউস রেসিডেনস ক্লাবের ভবনের ছবি।

প্রসঙ্গত, পূর্বেও ব্রাজিলে সাম্প্রতিক ভবন ধ্বসের ঘটনায় গণমাধ্যমে পুরোনো ছবি প্রচার করলে তা শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার।

সুতরাং, চীনে ১৯ দিনে ৫৭ তলা বিল্ডিং বানানোর দাবিতে ব্রাজিলের ইয়টহাউস রেসিডেনস ক্লাব ভবনের ছবি প্রচার করা হচ্ছে; যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img