কাগজের ভোকাল কর্ডে সিগারেট পান করা শীর্ষক দাবি মাধ্যমিকের পদার্থবিজ্ঞানের লেখা বিকৃত করে প্রচার 

সম্প্রতি, ফেসবুকে পদার্থবিজ্ঞান বইয়ের প্রিন্ট সংস্করণের একটি পৃষ্ঠার ছবি ছড়িয়ে পড়েছে। উক্ত পৃষ্ঠায় লাল কালির মার্ককৃত একটি ছবিতে এক শিশুকে মুখে সিগারেট সদৃশ বস্তুতে ফুঁ দিতে দেখা যাচ্ছে। ছবিটির ক্যাপশনে লেখা রয়েছে, কাগজ দিয়ে ভোকাল কর্ড তৈরি করে সিগারেট পান করা যায়। 

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

একই দাবিতে ২০২২ সালে ছড়িয়ে পড়া কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, কাগজ দিয়ে ভোকাল কর্ড তৈরি করে সিগারেট পান করার তথ্যটি মাধ্যমিকের পদার্থবিজ্ঞান বইয়ে থাকার দাবিটি সঠিক নয় বরং নবম-দশম শ্রেণির পদার্থবিজ্ঞান বইয়ের একটি ছবি ও ক্যাপশন এডিট করে উক্ত দাবিটি ছড়িয়ে পড়েছে। 

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে মাধ্যমিকের নবম-দশম শ্রেণির ২০২৩ সালের পদার্থবিজ্ঞান বইটির অনলাইন সংস্করণে অনুসন্ধান করে, ২০০ পৃষ্ঠায় সপ্তম অধ্যায়ে আলোচিত পৃষ্ঠার ছবিটির সাথে মিল খুঁজে পাওয়া যায়। 

Screenshot source: Class 9-10 Physics Textbook 

আলোচিত ছবির পৃষ্ঠা এবং পাঠ্যবইয়ের একই পৃষ্ঠার তুলনামূলক বিশ্লেষণ করে দেখা যায়, ছড়িয়ে পড়া পোস্টে এক শিশুকে মুখে সিগারেট সদৃশ বস্তুতে ফুঁ দিতে দেখা যাচ্ছে। কিন্তু নবম – দশম শ্রেণির পদার্থবিজ্ঞান পাঠ্যবইয়েে একই শিশুর মুখে সিগারেট সদৃশ কোনো বস্ত নেই। 

তাছাড়া, বইতে ছবিটির ক্যাপশনে ‘কাগজ দিয়ে ভোকাল কর্ড তৈরি করে সেটাকে ফুঁ দিয়ে কাঁপিয়ে শব্দ তৈরি করা যায়’ শীর্ষক তথ্য দেওয়া থাকলেও ছড়িয়ে পড়া পোস্টগুলোতে পাঠ্যবইয়ের উক্ত অংশে ‘কাগজ দিয়ে ভোকাল কর্ড তৈরি করে সিগারেট পান করা যায়’ শীর্ষক ক্যাপশন রয়েছে। 

Screenshot comparison: Rumor Scanner 

একই ভাবে দাখিলের নবম-দশম শ্রেণির ২০২৩ সালের পদার্থবিজ্ঞান বইতেও মাধ্যমিকের পদার্থবিজ্ঞান পাঠ্যবইয়ের মতোই একই চিত্রই খুঁজে পেয়েছে রিউমর স্ক্যানার টিম। 

পাশাপাশি বইটির প্রিন্ট সংস্করণেও একই চিত্র দেখেছে রিউমর স্ক্যানার টিম।

Image: Class 9-10 Physics Textbook 

তাছাড়া ২০২২ সালের মাধ্যমিকদাখিলের নবম-দশম শ্রেণির পদার্থবিজ্ঞান বইতেও ২০২৩ সালের মাধ্যমিকের পদার্থবিজ্ঞান পাঠ্যবইয়ের মতোই একই চিত্রই খুঁজে পেয়েছে রিউমর স্ক্যানার টিম।

মূলত, ২০২২ সাল থেকে কাগজ দিয়ে ভোকাল কর্ড বানিয়ে সিগারেট পান করা যায় শীর্ষক তথ্য পদার্থবিজ্ঞানের পাঠ্যবইয়ে রয়েছে শীর্ষক একটি দাবি ফেসবুকে প্রচার হয়ে আসছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, দাবিটি সঠিক নয়। নবম দশম শ্রেণির পদার্থবিজ্ঞান পাঠ্যবইয়ের একটি শিশুর ছবি এবং ক্যাপশন ডিজিটাল প্রযুক্তির সহায়তায় এডিট করে উক্ত দাবিটি প্রচার হয়ে আসছে।

প্রসঙ্গত, গত জানুয়ারিতে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির পাঠ্যবইয়ে বঙ্গবন্ধুর বাবার নাম ভুল ও বঙ্গবন্ধুর বাবার পেশাকে ভুলভাবে উপস্থাপন করা হয়েছে শীর্ষক একটি দাবি গণমাধ্যমে ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে অনুসন্ধান করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার টিম।

সুতরাং, ‘কাগজ দিয়ে ভোকাল কর্ড বানিয়ে সিগারেট পান করা যায়’ শীর্ষক তথ্য পদার্থবিজ্ঞানের পাঠ্যবইয়ে রয়েছে দাবি করে ফেসবুকে প্রচারিত ছবিটি এডিটেড বা বিকৃত।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img