বোন ভাইকে মায়ের সেবা দিচ্ছেন শীর্ষক দাবির ভিডিওটি সাম্প্রতিক তুরস্কের ভূমিকম্পের ঘটনার নয়

তুরস্কে সাম্প্রতিক সময়ের ভূমিকম্পের ঘটনাকে কেন্দ্র করে “তুরস্কের ভুমিকম্পে মা বাবা সব হারিয়ে ছোট বোনকে সান্ত্বনা দেওয়ার দৃশ্য দেখে হতবাক পৃথিবী” শীর্ষক ক্যাপশনে দুই শিশুর একটি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে।

Screenshot source: Facebook 

ফেসবুকে ছড়িয়ে পড়া এমন কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে।
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে এবং এখানে। 

Screenshot source: YouTube 

ইউটিউবে ছড়িয়ে পড়া এমন কিছু ভিডিও দেখুন এখানে এবং এখানে।
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে এবং এখানে।

Screenshot source: TikTok

টিকটকে ছড়িয়ে পড়া এমন কিছু ভিডিও দেখুন এখানে এবং এখানে।
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে এবং এখানে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, ভূমিকম্পে বাবা-মা মারা যাওয়ায় বড় বোন ছোট ভাইকে মায়ের মতো যত্ন করছেন শীর্ষক দাবিতে ছড়ানো ভিডিওটি তুরস্কে সাম্প্রতিক ভূমিকম্প পরবর্তী সময়ের নয় বরং তুরস্কে সাম্প্রতিক ভূমিকম্প সংঘটিত হওয়ারও প্রায় দুই মাস আগে উক্ত ভিডিওটির অস্তিত্ব ইন্টারনেটে পাওয়া গেছে।

গত ০৬ ফেব্রুয়ারি দক্ষিণ তুরস্ক এবং উত্তর সিরিয়ায় বিধ্বংসী এক ভূমিকম্পে অসংখ্য  মানুষের মৃত্যুর খবর আসে গণমাধ্যমে। তুরস্কের সাম্প্রতিক এই ভূমিকম্পের ঘটনাকে কেন্দ্র করে “তুরস্কের ভুমিকম্পে মা বাবা সব হারিয়ে ছোট বোনকে সান্ত্বনা দেওয়ার দৃশ্য দেখে হতবাক পৃথিবী” ক্যাপশনে দুই শিশুর একটি ভিডিও ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। 

এ বিষয়ে অনুসন্ধানে ভিডিওটির কিছু কি-ফ্রেম রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে অনুসন্ধান করে ভিডিও শেয়ারিং ভিত্তিক সামাজিক মাধ্যম ‘Tiktok’ এ ‘anelya.495’ নামক একটি অ্যাকাউন্টে ২০২২ সালের ২৬ নভেম্বর প্রকাশিত একটি ভিডিও (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়।

Screenshot source: Tiktok

রাশিয়ান ভাষায় লেখা ভিডিওটির ক্যাপশনের ইংরেজি অনুবাদ করলে দাঁড়ায়, “children laughing”। 

অর্থাৎ, শিশুরা হাসছে।

Screenshot source: Tiktok

তাছাড়া, রাশিয়ান ভাষায় ভিডিওটির ক্যাপশন লেখা থাকায় স্বাভাবিকভাবেই অ্যাকাউন্টটি রাশিয়ার কোনো ব্যক্তির দ্বারা পরিচালিত হচ্ছে বলে প্রতীয়মান হয়।

পরবর্তীতে টিকটক অ্যাকাউন্টটির অন্যান্য ভিডিও বিশ্লেষণ করেও একই শিশুর (দাবিতে যে দুধ খাওয়াচ্ছে বলে দাবি করা হচ্ছে) একাধিক ভিডিও খুঁজে পাওয়া যায়। 

Screenshot source: Tiktok

অর্থাৎ, ‘ভূমিকম্পে বাবা মায়ের মৃত্যুর পর বড় বোন তার ছোট ভাইকে মায়ের মতো যত্ন করছেন’ ক্যাপশনে ছড়ানো এই ভিডিওটি তুরস্কের সাম্প্রতিক ভূমিকম্প পরবর্তী সময়ের নয়।

Screenshot collage: Rumor Scanner 

মূলত, ২০২২ সালের ২৬ নভেম্বর রাশিয়ার এক ব্যক্তির টিকটক অ্যাকাউন্টে দুই শিশুর একটি ভিডিও প্রকাশ করা হয়। উক্ত ভিডিওকে সাম্প্রতিক সময়ে (৬ ফেব্রুয়ারি) তুরস্কের ভূমিকম্প পরবর্তী সময়ের ভিডিও দাবি করে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে।

প্রসঙ্গত, সাম্প্রতিক সময়ে তুরস্ক-সিরিয়ার ভূমিকম্পকে কেন্দ্র করে একাধিক গুজব ছড়িয়ে পড়ার প্রেক্ষিতে একাধিক ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, ২০২২ সালে টিকটকে প্রকাশিত দুই শিশুর একটি ভিডিওকে ‘ভূমিকম্পে বাবা-মা মারা যাওয়ায় বড় বোন ছোট ভাইকে মায়ের মতো যত্ন করছেন’ শীর্ষক তথ্য উল্লেখ করে সাম্প্রতিক সময়ে তুরস্কের ভূমিকম্প পরবর্তী সময়ের ভিডিও দাবিতে ইন্টারনেটে প্রচার করা হচ্ছে; যা মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img