শনিবার, জুলাই 20, 2024
spot_img

বিপিএলে স্টেডিয়ামের এই ভিডিওতে খালেদা জিয়ার নামে স্লোগান দেননি দর্শকরা

সম্প্রতি শেষ হয়েছে বাংলাদেশ প্রিমিয়ার লীগের (বিপিএল) এবারের আসর। এই আসরের একটি ম্যাচ চলাকালীন স্টেডিয়ামে উপস্থিত দর্শকরা বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার নামে স্লোগান দিয়েছেন দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হয়েছে।

টিকটকে প্রচারিত ভিডিওটি দেখুন এখানে (আর্কাইভ)।

এই প্রতিবেদন প্রকাশ অবধি এই ভিডিওটি দেখা হয়েছে প্রায় ২৪ হাজার বার। ভিডিওটিতে ৩ হাজার ছয়শত পৃথক অ্যাকাউন্ট থেকে প্রতিক্রিয়া দেখানো হয়েছে।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সদ্য সমাপ্ত বিপিএলের একটি ম্যাচের এই ভিডিওতে খালেদা জিয়ার নামে দর্শকরা মাঠে কোনো স্লোগান দেয়নি বরং ডিজিটাল প্রযুক্তির সহায়তায় খালেদা জিয়ার নামে দেওয়া ভিন্ন সময়ের স্লোগানের অডিও যুক্ত করে আলোচিত দাবিতে প্রচার করা হয়েছে।

ভিডিও যাচাই

ভিডিওটির বিষয়ে অনুসন্ধানে Wahed Studio নামে একট ইউটিউব চ্যানেলে গত ৮ ফেব্রুয়ারি “When shona phaki played on sylhet stadium” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি ভিডিও (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওর সাথে উক্ত আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওর দৃশ্যের মিল খুঁজে পাওয়া যায়।

খালেদা জিয়া
Video Comparison: Rumor Scanner

ভিডিওটি পর্যবেক্ষণ করে শিরোনামে থাকা তথ্য থেকে জানা যায়, সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বিপিএলের একটি ম্যাচের দৃশ্যে ‘Shona Pakhi’ শীর্ষক গান চলার সময়ের ফুটেজ এটি।

তবে ভিডিওটিতে খালেদা জিয়ার নামে কোনো স্লোগান শোনা যায়নি।

এই চ্যানেলটি নাদিম ওয়াহিদ নামে এক ব্যক্তির, যিনি একজন সংগীতশিল্পী। সোনাপাখি গানটির ভিডিও ২০২২ সালে তিনি তার এই চ্যানেলে প্রকাশ করেন৷ 

গত ২৬ জানুয়ারি থেকে ০৩ ফেব্রুয়ারি বিপিএলের সিলেট পর্ব অনুষ্ঠিত হয়। অর্থাৎ, এই সময়ের মধ্যেই ভিডিওটি ধারণকৃত বলে প্রতীয়মান হচ্ছে।

এ বিষয়ে জানতে নাদিম ওয়াহিদের সাথে কথা বলেছে রিউমর স্ক্যানার টিম। তিনি জানান, “এটি লাইভ ভিডিও ছিল। আমরা আমাদের ফোনে রেকর্ড করেছিলাম।” 

অর্থাৎ, মূল ভিডিওতে সোনা পাখি নামক গানটিই শোনা গিয়েছিল। 

অডিও যাচাই

খালেদা জিয়ার নামে স্লোগানটির বিষয়ে অনুসন্ধানে Bangladesh Nationalist Party -BNP এর ইউটিউব চ্যানেলে ২০২২ সালের ১১ সেপ্টেম্বর “মুক্তি মুক্তি মুক্তি চাই, খালেদা জিয়ার মুক্তি চাই” শীর্ষক শিরোনামে প্রকাশিত ভিডিওর অডিওর সাথে আলোচিত ভিডিওর অডিওর মিল পাওয়া যায়।

মূলত, গত ২৬ জানুয়ারি থেকে ০৩ ফেব্রুয়ারি পর্যন্ত সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশ প্রিমিয়ার লীগ (বিপিএল) এর সিলেট পর্ব অনুষ্ঠিত হয়। সেসময়ের একটি ম্যাচের মধ্যেই স্টেডিয়ামে ‘সোনা পাখি’ নামক একটি গান পরিবেশন করা হয়। সম্প্রতি, সেই ভিডিওর মূল অডিও সরিয়ে তাতে খালেদা জিয়ার মুক্তির স্লোগান যুক্ত করে ভিন্ন দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হয়েছে।

সুতরাং, সিলেট স্টেডিয়ামে বিপিএলের ম্যাচের মধ্যে খালেদা জিয়ার নামে স্লোগান দেওয়ার দাবিতে প্রচারিত ভিডিওটি এডিটেড বা বিকৃত।

তথ্যসূত্র

  • Wahed Studio – Youtube Video
  • Bangladesh Nationalist Party – BNP – Youtube Video 
  • Statement from Nadim Wahed
  • Rumor Scanner’s own investigation 
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img