বুধবার, মে 22, 2024
spot_img

ভারত বাংলাদেশের পানি বাঁধ দাবিতে চীনের বাঁধের ভিডিও প্রচার

সম্প্রতি, ‘ভারত বাংলাদেশের পানি বাঁধ’ শীর্ষক দাবিতে শর্ট ভিডিও শেয়ারিং প্লাটফর্ম টিকটকে একটি বাঁধের ভিডিও প্রচারিত হয়।

উল্লিখিত দাবিতে টিকটকে প্রচারিত এমন ভিডিও দেখুন; এখানে(আর্কাইভ) এবং এখানে(আর্কাইভ)।

ফ্যাক্টচেক

ভিডিওটি ভারত-বাংলাদেশ সীমান্তে অবস্থিত কোনো পানি বাঁধের নয় বরং এটি চীনের আনহুই প্রদেশে অবস্থিত মেইশান বাঁধের ভিডিও।

আলোচিত ভিডিও থেকে নেওয়া স্থিরচিত্র রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম ‘People’s Daily China’ এর ফেসবুক পেজে ২০২১ সালের ০৩ জুলাই তারিখে প্রকাশিত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। যার একটি অংশের সাথে আলোচিত ভিডিওর কিছু অংশের মিল হুবহু মিল রয়েছে।

Collage: Rumor Scanner

উল্লিখিত পোস্টের ক্যাপশন লেখা রয়েছে-

‘Majestic! Meishan Reservoir Dam in E China’s Anhui is one of world’s highest multiple arch dams, standing 88 meters tall. Together with six other similar structures across the country, these reservoirs make up one of the largest irrigation networks in China.’

অর্থাৎ, আলোচিত ভিডিওটি চীনের আনহুই প্রদেশে অবস্থিত মেইশান বাঁধের। এটি ৮৮ মিটার লম্বা একটি বাঁধ।

এছাড়া, চীনের সরকার নিয়ন্ত্রিত আরেক গণমাধ্যম ‘Chain Plus’ এর ইউটিউব চ্যানেলে ‘Aerial China: Meishan Reservoir Dam’ শীর্ষক শিরোনামে প্রচারিত একই বাঁধের ভিন্ন কোণ থেকে ধারণকৃত একটি ভিডিও খুঁজে পাওয়া যায়।

Screenshot: Youtube/China Plus

মূলত, চীনের আনহুই প্রদেশে অবস্থিত মেইশান বাঁধের ভিডিওকেই ভারত বাংলাদেশের পানি বাঁধের ভিডিও দাবি করে সাম্প্রতিক সময়ে শর্ট ভিডিও শেয়ারিং প্লাটফর্ম টিকটকে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, চীনের এই বাঁধের নির্মাণ কাজ ১৯৫৬ সালে শেষ হয় বলে চীনের রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম ‘China Global Television Network’ এর সূত্রে জানা যায়।

 Screenshot: Facebook/CGTN

অর্থাৎ, শর্ট ভিডিও শেয়ারিং প্লাটফর্ম টিকটকে ‘ভারত বাংলাদেশের পানি বাঁধ’ দাবিতে চীনের মেইশান বাঁধের ভিডিও প্রচারিত হচ্ছে; যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img