রবিবার, জুলাই 21, 2024
spot_img

বাঘের আক্রমণের দৃশ্যটি সুন্দরবনের নয় 

সম্প্রতি, বাঘ কর্তৃক একজন মানুষকে আক্রমণ করার পর বাঘগুলোকে গুলি করার একটি দৃশ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে।  

দাবি করা হচ্ছে, দৃশ্যটি সুন্দরবনের। 

বাঘের আক্রম

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

এই প্রতিবেদন প্রকাশের আগ পর্যন্ত ফেসবুকে সর্বাধিক ভাইরাল হওয়া এ সংক্রান্ত ভিডিওটিতে প্রায় পাঁচ হাজার প্রতিক্রিয়া জানানো হয়েছে এবং ১৮৭ বার ভিডিওটি শেয়ার করা হয়েছে। এছাড়া ভাইরাল পোস্টগুলোর মন্তব্যঘর ঘুরে পোস্টটির দাবির প্রেক্ষিতে অধিকাংশ নেটিজেনকে নেতিবাচক প্রতিক্রিয়া জানাতে দেখা যায়।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, প্রচারিত ভিডিওটি সুন্দরবনের নয় বরং চীনের একটি চিড়িয়াখানার পুরোনো ভিডিওকে উক্ত দাবিতে প্রচার করা হয়েছে। 

অনুসন্ধানে চীনা গণমাধ্যম CGTN এর ইউটিউব চ্যানেলে ২০১৭ সালের ৩০ জানুয়ারি “Man killed by tiger after scaling wall of zoo to avoid paying for ticket” শীর্ষক শিরোনামে একটি সংবাদ প্রতিবেদন পাওয়া যায়। 

এই প্রতিবেদন থেকে জানা যায়, চীনের যাঙ্গুর চিড়িয়াখানায় টিকেট ছাড়া প্রবেশ করে বাঘের আক্রমণের মুখে পড়ে এক ব্যক্তি। পরবর্তীতে তিনি মারা যান। 

পরবর্তীতে যুক্তরাজ্য ভিত্তিক গণমাধ্যম Metro এর ওয়েবসাইটে সে বছরের ১ ফেব্রুয়ারি “Man mauled to death by tiger was trying to dodge entry fee” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন পাওয়া যায়। 

প্রতিবেদন থেকে জানা যায়, চীনের যাঙ্গুর চিড়িয়াখানায় জহাং নামক এক ব্যক্তি পরিবার ও বন্ধুবান্ধব নিয়ে ঘুরতে যান। পরবর্তীতে আচমকা বাঘেরদের মুখে পরে যায়। তাকে পেয়ে স্বভাব বসত ঘাড়ে কামড়ে দেয় সাইবেরিয়ান বাঘ। প্রায় এক ঘন্টা ধরে বাঘেরদের মধ্যে আটকে ছিল জহাং। পরে কর্তৃপক্ষের ছোড়া গুলিতে বাঘগুলোকে তাড়ানো হয় এবং আহত ব্যক্তিকে স্থানীয় হাসপাতালে নিজে যাওয়া হয়। পরদিন তার মৃত্যু হয় বলে উল্লেখ করা হয়েছে রিপোর্টে। 

একই তথ্যে সংবাদ প্রকাশ করেছে দুবাই ভিত্তিক গণমাধ্যম Khaleej Times

আরো অনুসন্ধান করে, বাংলাদেশ বা ভারতের সুন্দরবনের কোনো অংশেই সাম্প্রতিক সময়ে বাঘের আক্রমণের খবর পাওয়া যায়নি। 

মূলত, সম্প্রতি বাঘ কর্তৃক একজন মানুষকে আক্রমণ করার পর বাঘগুলোকে গুলি করার একটি দৃশ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দাবি করা হচ্ছে, দৃশ্যটি সুন্দরবনের। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, ২০১৭ সালে চীনের যাঙ্গুর চিড়িয়াখানার দৃশ্য এটি।  

সুতরাং, চীনে একজন মানুষকে বাঘের আক্রমণের ভিডিওকে সুন্দরবনের দাবিতে প্রচার করা হয়েছে; যা সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img