শুক্রবার, জুলাই 26, 2024
spot_img

হাতে ফিলিস্তিনের পতাকা সম্বলিত মেসির এই ছবিটি এডিটেড

সম্প্রতি, আর্জেন্টাইন ফুটবলার লিওনেল মেসির হাতে ফিলিস্তিনের পতাকা সম্বলিত একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ), এখানে(আর্কাইভ)

ফিলিস্তিনের পতাকা

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায় যে, ফিলিস্তিনের পতাকা হাতে আর্জেন্টাইন ফুটবলার লিওনেল মেসির এই ছবিটি বাস্তব নয় বরং icons.com নামের একটি বিপণন সংস্থার প্রচারের উদ্দেশ্যে তোলা একটি ছবিকে এডিট করে আলোচিত ছবিটি তৈরি করা হয়েছে।

অনুসন্ধানের শুরুতেই আলোচিত ছবিটিকে পূঙ্খানুপুঙ্খভাবে পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। পর্যবেক্ষণে আলোচিত ছবিটিতে বেশকিছু অসঙ্গতি খুঁজে পাওয়া যায় যা ছবিটি এডিটেড এই দাবিটিকে জোরালো করে।

Indication By Rumor Scanner

এ বিষয়ে অধিকতর নিশ্চিতে আলোচিত ছবিটিকে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে আর্জেন্টাইন ফুটবলার লিওনেল মেসির ভেরিফাইড ফেসবুক পেজে ২০২১ সালের ১১ মে’র মেসির ছবি সম্বলিত একটি পোস্ট খুঁজে পায় রিউমর স্ক্যানার টিম। উক্ত পোস্টের ছবির সাথে আলোচিত ছবিটির মিল খুঁজে পাওয়া যায়।

Image Comparison: Rumor Scanner

এই পোস্টে আর্জেন্টাইন ফুটবলার লিওনেল মেসিকে icons.com নামের একটি সংস্থার কার্ড হাতে দেখতে পাওয়া যায়। 

পরবর্তীতে, উক্ত পোস্টের সূত্র ধরে icons.com ওয়েবসাইট থেকে জানা যায়, icons একটি বিপণন সংস্থা যা ক্রীড়াসামগ্রী বিপণন করে থাকে। উক্ত ওয়েবসাইটের তথ্যানুসারে লিওনেল মেসিসহ বিশ্বসেরা অনেক ফুটবলারই উক্ত সংস্থার আইকন খেলোয়াড় হিসেবে চুক্তিবদ্ধ।

Source: icons

মূলত, icons নামের একটি বিপণন সংস্থার বিজ্ঞাপনের উদ্দেশ্যে আর্জেন্টাইন ফুটবলার লিওনেল মেসি icons এর কার্ড হাতে নিজের ভেরিফাইড ফেসবুক পেজে একটি ছবি প্রকাশ করেন। সম্প্রতি তার সেই ছবিকে ডিজিটাল প্রযুক্তির সাহায্যে সম্পাদনা বা এডিট করে icons এর কার্ডের স্থলে ফিলিস্তিনের পতাকার ছবি বসিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হচ্ছে।

উল্লেখ্য, পূর্বে আর্জেন্টাইন ফুটবলার লিওনেল মেসির জার্সিতে ভারতীয় ক্রিকেট দলের লোগো এডিট করে বসিয়ে ইন্টারনেটে প্রচার করা হলে তা শনাক্ত করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে।

সুতরাং, ফিলিস্তিনের পতাকা হাতে আর্জেন্টাইন ফুটবলার লিওনেল মেসির একটি ছবি ইন্টারনেটে প্রচার করা হচ্ছে; যা বিকৃত বা এডিটেড।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img