মেসির জার্সিতে ভারতীয় ক্রিকেট দলের লোগোটি এডিটেড

সম্প্রতি, আর্জেন্টাইন ফুটবল তারকা লিওনেল মেসির ভারতীয় ক্রিকেট দলের লোগো সম্বলিত জার্সি পরিধানের একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

ফেসবুকে প্রচারিত এরকম কিছু পোস্ট দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে। 
পোস্টগুলোর আর্কাইভ ভার্সন দেখুন এখানে, এখানে, এখানে, এখানে এবং এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আর্জেন্টাইন ফুটবল তারকা লিওনেল মেসি ভারতীয় ক্রিকেট দলের লোগো সম্বলিত জার্সি পরিধান করেননি বরং মূল ছবিটি প্রযুক্তির সাহায্যে এডিট করে সেখানে ভারতের ক্রিকেট দলের লোগো বসানো হয়েছে।

অনুসন্ধানে দেখা যায়, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মেসির ছবির যে স্ক্রিনশটটি প্রচারিত হচ্ছে সেটি মেসির ইন্সটাগ্রাম একাউন্ট থেকে সংগ্রহ করা। 

পরবর্তীতে, লিওনেল মেসির ভেরিফাইড ইন্সটাগ্রাম একাউন্টে গত ১০ জানুয়ারি “Children are our future. And each child, no matter where they live or where they were born, deserves a fair chance. An equal opportunity to learn and grow. @byjus_app and their world-changing initiative #EducationForAll are helping children from underserved communities with access to world-class educational resources. I believe that this simple initiative has the power to change the world. One student at a time.” শীর্ষক ক্যাপশনে মূল ছবিটি খুঁজে পাওয়া যায়।

তবে মেসির ভেরিফাইড ইন্সটাগ্রাম একাউন্টে প্রকাশিত ছবিটি পর্যবেক্ষণ করে দেখা যায় যে, উক্ত ছবিতে ভারতীর ক্রিকেট দলের কোনো লোগো নেই। অর্থাৎ, ভারতীয় ক্রিকেট দলের লোগোটি প্রযুক্তির সাহায্যে সেখানে এডিট করে বসানো হয়েছে।

এছাড়াও, কি-ওয়ার্ড সার্চের মাধ্যমে, ভারতীয় গণমাধ্যম দ্য ইকনোমিক টাইমসে ২০২২ সালের ২২ নভেম্বর “Byju’s ropes in Lionel Messi as global ambassador” শীর্ষক শিরোনামের একটি প্রতিবেদন পাওয়া যায়।

উক্ত প্রতিবেদন থেকে জানা যায়, শিক্ষা-প্রযুক্তি সংস্থা বাইজুসের সবার জন্য শিক্ষা প্রকল্পের ব্র্যান্ড এম্বাসেডর হিসেবে নিযুক্ত হয়েছেন মেসি।

অর্থাৎ, বাইজুসের ব্র্যান্ড এম্বাসেডর হিসেবেই সম্প্রতি মেসি উক্ত ছবি পোস্ট করেছেন।

এছাড়াও, আন্তর্জাতিক ম্যাগাজিন ফোর্বস-এ ২০২২ এর ১০ নভেম্বর “New Horizons For Influencer Marketing? Edtech’s BYJU’S Partners With Messi For World Cup Campaign” শীর্ষক শিরোনামের একটি প্রতিবেদন পাওয়া যায়। 

মূলত, ভারতীয় অনলাইন ভিত্তিক শিক্ষা সংস্থা বাইজুসের ব্র্যান্ড এম্বাসেডর হিসেবে গত বছরের নভেম্বরে নিযুক্ত হন লিওনেল মেসি। উক্ত সংস্থার টি-শার্ট পরিহিত একটি ছবি গত ১০ জানুয়ারি নিজস্ব ইন্সটাগ্রাম একাউন্টে পোস্ট করেন মেসি। পরবর্তীতে উক্ত ছবিতে ভারতীর ক্রিকেট দলের লোগো প্রযুক্তির সাহায্যে এডিট করে বসিয়ে বর্তমানে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে।

সুতরাং, আর্জেন্টাইন ফুটবল তারকা লিওনেল মেসির ভারতীয় ক্রিকেট দলের লোগো সম্বলিত জার্সি পরিহিত ভাইরাল ছবিটি এডিটেড।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img