ইংরেজি নববর্ষ উপলক্ষে সকল সিম অপারেটর হতে বিনামূল্যে ইন্টারনেট দেওয়ার অফারটি ভুয়া 

সম্প্রতি, ইংরেজি নববর্ষ উপলক্ষে সকল সিমে অপারেটরে বিনামূল্যে ইন্টারনেট দেওয়ার অফার দিয়েছে- শীর্ষক দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। 

পোস্টগুলোতে ৫০, ৩৫, ৩০ এবং ২৫ জিবি ইন্টারনেট  দেওয়ার তথ্য প্রচার করা হচ্ছে।

 বিনামূল্যে ইন্টারনেট

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, ৫০, ৩৫, ৩০ এবং ২৫ জিবি ফ্রি ইন্টারনেট অফার লিংকটি ভুয়া এবং উক্ত লিংকে প্রবেশ করে ফ্রি ইন্টারনেট পাওয়ার বিষয়টিও মিথ্যা বরং লিংকে প্রবেশ করলে জুয়ার বিজ্ঞাপন প্রদর্শন হতে দেখা যায়। 

আলোচিত পোস্টগুলোতে brizy.site নামক একটি ডোমেইন লিংক দেওয়া হয়। এই লিংকটিতে ঢুকলে প্রথমেই সিম অপারেটরের নাম আসে এবং ফ্রি ইন্টারনেটের অফারটি আসে। পরবর্তীতে সেখানে যেই সিমের নামেই ক্লিক করা হয়েছে সেটি থেকেই জুয়ার ওয়েবসাইটে নিয়ে যাওয়া হয়েছে।

Image Collage: Rumor Scanner

এছাড়া, কয়েকটি পোস্টে দেওয়া লিংকের ঠিকানায় প্রবেশ করে কোনো ওয়েবসাইট পাওয়া যায়নি। 

অর্থাৎ, ইংরেজি নববর্ষ উপলক্ষে বিনামূল্যে ইন্টারনেট দেওয়ার তথ্যটি ভুয়া। 

মূলত, ইংরেজি নববর্ষ উপলক্ষে সকল সিম অপারেটর হতে ব্যবহারকারীদের বিনামূল্যে ইন্টারনেট দেওয়া হচ্ছে দাবিতে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়েছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, কোনো সিম অপারেটরের পক্ষ থেকে এমন কোনো বোনাস ঘোষণা করা হয়নি। প্রকৃতপক্ষে জুয়ার বিজ্ঞাপন প্রচারণার স্বার্থে ৫০, ৩৫, ৩০ এবং ২৫ জিবি ইন্টারনেটের প্রলোভন দেখিয়ে আলোচিত ওয়েবসাইট লিংকটি প্রচার করা হচ্ছে। 

উল্লেখ্য, এ ধরণের স্ক্যাম লিংকের মাধ্যমে সোশ্যাল মিডিয়া আইডি হ্যাক, ব্যক্তিগত ড্যাটা চুরি ও ব্ল্যাকমেইলের মাধ্যমে অনলাইন নিরাপত্তাকে বিঘ্নিত করার নজির রয়েছে। 

প্রসঙ্গত, এর আগেও নববর্ষ উপলক্ষে একইভাবে ভুয়া ক্যাম্পেইন ছড়িয়ে পড়লে বিষয়টি নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার টিম।

সুতরাং, ইংরেজি নববর্ষ উদযাপন উপলক্ষে ৫০, ৩৫, ৩০ এবং ২৫ জিবি ফ্রি ইন্টারনেটের যে অফার লিংকটি সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত হচ্ছে; তা সম্পূর্ণ ভুয়া।

তথ্যসূত্র

  • Rumor Scanner’s Own Analysis 
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img