শনিবার, এপ্রিল 13, 2024
spot_img

২৪ আগস্ট পাঁচ নয়, তিন ওয়াক্ত নামাজের আজান মাইকে প্রচারের বিষয়ে চিঠি দিয়েছিল নিউইয়র্ক পুলিশ

সম্প্রতি, দেশের কতিপয় গণমাধ্যমে নিউইয়র্ক পুলিশ ডিপার্টমেন্টের কমিউনিটি এফেয়ার্সের ডেপুটি কমিশনার মার্ক টি স্টিয়ার্টের স্বাক্ষর যুক্ত একটি চিঠির বরাতে নিউইয়র্ক শহরের মসজিদগুলোতে প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজের আজান মাইকে শব্দ করে দেওয়া যাবে বলে দাবি করা হয়েছে।

উক্ত দাবিতে গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন দেখুন ডিবিসি নিউজ, নিউজ২৪ (ইউটিউব), বাংলানিউজ২৪, কালবেলা, দেশ রূপান্তর, চ্যানেল২৪, বাংলাদেশ প্রতিদিন, আরটিভি (ইউটিউব), এসএ টিভি (ইউটিউব), ঢাকা প্রকাশ, বাংলাদেশ বুলেটিন, বাহান্ন নিউজ, জনবাণী, বিডি২৪রিপোর্ট, প্রবাস জার্নাল, বাঙ্গি নিউজ, সানবিডি২৪, সুখবর, বাংলার জনপদ, বিজনেস আওয়ার, ২৪লাইভনিউজপেপার

আজান মাইকে

একই চিঠিকে ‘ভুয়া’ হিসেবে দাবি করা হয়েছে কিছু গণমাধ্যমে। 

এমন কিছু প্রতিবেদন দেখুন প্রথম আলো, প্রতিদিনের সংবাদ, জাগোনিউজ২৪

পাঁচ ওয়াক্ত নামাজের আজানের অনুমতি দাবিতে ফেসবুকে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, নিউইয়র্ক পুলিশ ডিপার্টমেন্টের কমিউনিটি এফেয়ার্সের চিঠির বরাতে নিউইয়র্ক শহরের মসজিদগুলোতে প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজের আজান মাইকে শব্দ করে দেওয়া যাবে দাবি করে গণমাধ্যমে প্রচারিত তথ্যটি সঠিক নয় বরং সকল কমিউনিটি এফেয়ার্স সদস্যদের কাছে পাঠানো উক্ত চিঠিতেই সকাল নয়টার পর থেকে সূর্যাস্তের আগ পর্যন্ত অর্থাৎ তিন ওয়াক্ত আজানের বিষয়টি উল্লেখ করা হয়েছিল। তাছাড়া চিঠিটি ভুয়া নয় বলেও নিশ্চিত করেছে নিউইয়র্ক পুলিশ।

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে গণমাধ্যম এবং ফেসবুকে ছড়িয়ে পড়া নিউইয়র্ক পুলিশ ডিপার্টমেন্টের কমিউনিটি এফেয়ার্সের চিঠির (Memorandum) ছবিটি বিশ্লেষণ করে দেখেছে রিউমর স্ক্যানার টিম। 

ছবিটিতে স্পষ্ট দেখা যাচ্ছে, এটি কোনো বিজ্ঞপ্তি নয়। মূলত এটিকে চিঠি বলে উল্লেখ করেছে কমিউনিটি এফেয়ার্স অফিস। এই চিঠি পাঠানো হয়েছে সকল কমিউনিটি এফেয়ার্স সদস্যদের কাছে।

চিঠি প্রকাশের তারিখ উল্লেখ করা হয়েছে, ২৪ আগস্ট ২০২৩। চিঠিতে নিউইয়র্কের মসজিদগুলোতে আজানের অনুমতি প্রদানের বিষয়টি জানিয়ে আজান দেওয়ার সময় মাইকের শব্দ যেন নির্দিষ্ট সীমার মধ্যে থাকে তা নিশ্চিত করতে বলা হয়। একইসাথে সকাল নয়টার পর থেকে সূর্যাস্তের আগ পর্যন্ত অর্থাৎ তিন ওয়াক্ত আজান দেওয়ার বিষয়টি উল্লেখ করা হয়।

Screenshot: Facebook

এই চিঠির উৎস অনুসন্ধানে নিউইয়র্ক পুলিশ ডিপার্টমেন্টের ওয়েবসাইট, নিউইয়র্ক পুলিশ ডিপার্টমেন্টের খবরভিত্তিক এক্স (সাবেক টুইটার) অ্যাকাউন্ট, কমিউনিটি এফেয়ার্সের এক্স (সাবেক টুইটার) অ্যাকাউন্টে এমন কোনো চিঠি খুঁজে পাওয়া যায়নি। 

পরবর্তীতে কমিউনিটি এফেয়ার্সের সাথে যোগাযোগের চেষ্টা করে রিউমর স্ক্যানার টিম। তাদের পক্ষ থেকে সাড়া না পেয়ে নিউইয়র্কের মেয়র অফিসে যোগাযোগ করলে তারা আমাদের নিউইয়র্ক পুলিশ ডিপার্টমেন্টের পাবলিক ইনফরমেশন বিষয়ক ডেপুটি কমিশনারের (DCPI) সাথে যোগাযোগ করিয়ে দেন। 

ডেপুটি কমিশনার রিউমর স্ক্যানারকে জানিয়েছেন, আলোচিত চিঠিটি আসল।

মূলত, গত ২৪ আগস্ট দেশের কতিপয় গণমাধ্যমে নিউইয়র্ক পুলিশ ডিপার্টমেন্টের কমিউনিটি এফেয়ার্সের ডেপুটি কমিশনার মার্ক টি স্টিয়ার্টের স্বাক্ষর যুক্ত একটি চিঠির বরাতে নিউইয়র্ক শহরের মসজিদগুলোতে প্রতিদিন পাঁচ ওয়াক্ত নামাজের আজান মাইকে শব্দ করে দেওয়া যাবে বলে দাবি করা হয়েছে। একই চিঠিকে ‘ভুয়া’ হিসেবেও দাবি করা হয়েছে কিছু গণমাধ্যমে। কিন্তু রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, সকল কমিউনিটি এফেয়ার্স সদস্যদের কাছে পাঠানো উক্ত চিঠিটি আসল, যা নিউইয়র্ক পুলিশই রিউমর স্ক্যানারকে নিশ্চিত করেছে। তাছাড়া, চিঠিতেই সকাল নয়টার পর থেকে সূর্যাস্তের আগ পর্যন্ত অর্থাৎ তিন ওয়াক্ত আজান দেওয়ার বিষয়টি উল্লেখ ছিল। 

উল্লেখ্য, গত ২৯ আগস্ট নিউইয়র্ক সিটির মেয়র এরিক অ্যাডামস এক সংবাদ সম্মেলনে ঘোষণা দেন, যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে পবিত্র জুমার নামাজের আজান সুনির্দিষ্ট মাত্রায় শব্দ করে দেওয়া যাবে। এ ছাড়া পবিত্র রমজান মাসে শুধু মাগরিবের নামাজের আজান সুনির্দিষ্ট মাত্রার শব্দে দেওয়া যাবে।

সুতরাং, নিউইয়র্কের মসজিদে তিন ওয়াক্ত নামাজের আজান মাইকে প্রচারের বিষয়ে নিউইয়র্ক পুলিশ কর্তৃক সকল কমিউনিটি এফেয়ার্স সদস্যদের কাছে পাঠানো চিঠির বরাতে পাঁচ ওয়াক্ত নামাজের আজানের অনুমতি দেওয়ার দাবিতে গণমাধ্যমে প্রচার করা হয়েছে: যা বিভ্রান্তিকর।

তথ্যসূত্র

  • Statement from NYPD DCPI
  • Statement from NY Mayor Office 
  • Rumor Scanner’s own analysis
RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img