শনিবার, জুলাই 20, 2024
spot_img

কুমিল্লার ব্রাহ্মণপাড়া উপজেলায় রাসেল’স ভাইপার সাপ মারার গুজব

দেশের বিভিন্ন অঞ্চলে বর্তমানে বেশ কয়েকদিন যাবত রাসেলস ভাইপার বা চন্দ্রবোড়া সাপের আতঙ্ক বিরাজ করছে। যা নিয়ে সারাদেশেই ব্যাপক আলোচনাও চলছে। এরই প্রেক্ষিতে সম্প্রতি কুমিল্লা জেলার ব্রাহ্মণপাড়ার চান্দলা ইউনিয়নের বলাকিয়ার পুকুর পাড় থেকে রাসেল’স ভাইপার সাপ মারা হয়েছে- শীর্ষক দাবিতে সাপের ছবিসহ একটি তথ্য সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে।

রাসেল'স ভাইপার

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ) এবং এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সম্প্রতি কুমিল্লা জেলার ব্রাহ্মণপাড়ার চান্দলা ইউনিয়নের বলাকিয়ায় রাসেল’স ভাইপার মারার ঘটনা ঘটেনি। বিষয়টি গুজব বলে নিশ্চিত করেছেন ব্রাহ্মণপাড়া উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) স ম আজহারুল ইসলাম। 

অনুসন্ধানের শুরুতে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে গণমাধ্যমে এসংক্রান্ত কোনো তথ্য পাওয়া যায়নি। 

তবে, কালবেলা এর ওয়েবসাইটে গত ২১ জুন “রাসেল ভাইপার নিয়ে ফেসবুকে ভুয়া পোস্ট ভাইরাল, জনমনে আতংক” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন পাওয়া যায়। 

উক্ত প্রতিবেদন থেকে জানা যায়, গত ২০ জুন সামাজিক যোগাযোগমাধ্যমে কুমিল্লার ব্রাহ্মণপাড়ার চান্দলা বলাকিয়ার রাসেল’স ভাইপার সাপ মারার দাবি প্রচার হতে থাকে। তবে, স্থানীয় জনপ্রতিনিধি এবং প্রশাসনের সাথে যোগাযোগ করে এর কোনো সত্যতা পাওয়া যায়নি। 

এ ব্যাপারে স্থানীয় ইউপি সদস্য আবুল বাশার গণমাধ্যমকে বলেন, ‘ফেসবুকে দেওয়া পোস্টটি ভুয়া। আমি এই বিষয়টি শুনতে পেয়ে ওই এলাকায় গিয়ে খোঁজখবর নিয়েছে। ওই এলাকার কোন সাপ মারা হয়েছে বলে জানা যায়নি।’

পরবর্তীতে এবিষয়ে জানতে ব্রাহ্মণপাড়া উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) স ম আজহারুল ইসলামের সাথে যোগাযোগ করে রিউমর স্ক্যানার টিম। তিনি বলেন, তথ্যটি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে আমরা স্থানীয় জনপ্রতিনিধিদের সাথে যোগাযোগ করি। কিন্তু, এর সত্যতা পাওয়া যায়নি। আমাদেরকে কেউ কোনো ভিডিও বা ছবি দেখাতে পারেনি। যে ছবিটি প্রচার করা হচ্ছে এটি ওই এলাকার নয়। এটি সামাজিক যোগাযোগমাধ্যম থেকে সংগৃহিত ছবি। এটি একটি গুজব৷ 

ছবিটির বিষয়ে অনুসন্ধান করলে গত ১৯ জুন একই ছবি যুক্ত করে প্রচারিত একটি পোস্ট (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়। 

Screenshot: Facebook 

পোস্টে দাবি করা হয়, ছবিটি গত ১৮ জুনে মাওয়ার।

অর্থাৎ, প্রচারিত সাপের ছবিটি কুমিল্লার পূর্বে ভিন্ন স্থানের দাবিতেও প্রচার করা হলেছিল। তবে ছবিটির বিষয়ে নিদিষ্ট কোনো তথ্য পাওয়া যায়নি। 

মূলত, সম্প্রতি কুমিল্লা জেলার ব্রাহ্মণপাড়ার চান্দলা ইউনিয়নের বলাকিয়ার পুকুর পাড় থেকে রাসেল’স ভাইপার সাপ মারা হয়েছে- শীর্ষক দাবিতে সাপের ছবিসহ একটি তথ্য সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, আলোচিত দাবিতে প্রচারিত সাপের ছবিটি গত ১৮ জুন মুন্সিগঞ্জের মাওয়া এলাকার ছবি বলেও ইন্টারনেটে প্রচার হয়েছে। সম্প্রতি কুমিল্লা জেলার ব্রাহ্মণপাড়ার চান্দলা ইউনিয়নের বলাকিয়ায় রাসেল’স ভাইপার মারার ঘটনা ঘটেনি। বিষয়টি গুজব বলে রিউমর স্ক্যানারকে নিশ্চিত করেছেন ব্রাহ্মণপাড়া উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) স ম আজহারুল ইসলাম।

সুতরাং, সম্প্রতি কুমিল্লা জেলার ব্রাহ্মণপাড়ার চান্দলা ইউনিয়নের বলাকিয়ার পুকুর পাড়ে রাসেল’স ভাইপার সাপ মারার দাবিটি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img