শনিবার, জুলাই 13, 2024
spot_img

জর্ডানের রাজকুমারী সালমা কর্তৃক ইরানের ড্রোন ধ্বংস করার দাবিটি মিথ্যা

গত ১ এপ্রিল সিরিয়ায় ইরানের দূতাবাসের নিকটে ইসরায়েলের হামলায় ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের একজন সিনিয়র কমান্ডার ও ছয় কর্মকর্তা নিহত হলে এই হামলার প্রতিবাদে গত ১৩ এপ্রিল রাতে ইসরায়েলে কয়েকশ ড্রোন ও মিসাইল হামলা চালায় ইরান। এরই প্রেক্ষিতে জর্ডানের রাজা আবদুল্লাহর কন্যা প্রিন্সেস সালমা ইরানের ৬ টি ড্রোন গুলি করে ভূপাতিত করেছেন দাবিতে সংবাদ প্রতিবেদনের স্ক্রিনশটসহ একটি তথ্য ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

 ইরানের

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

এছাড়া, সংবাদমাধ্যমের স্ক্রিনশট ব্যতীতও প্রায় একই দাবি ফেসবুক প্রচার হতে দেখা যায়। উক্ত পোস্টগুলোতে ৬ টির পরিবর্তে ৫ টি ড্রোন ভূপাতিতের দাবি করা হয়েছে। এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যনার টিমের অনুসন্ধানে জানা যায়, জর্ডানের রাজা আবদুল্লাহর কন্যা প্রিন্সেস সালমা কর্তৃক ইরানের ৫ বা ৬ টি ড্রোন গুলি করে ভূপাতিত করার দাবিটি সত্য নয় বরং ২০২৩ সালের ডিসেম্বরে প্রিন্সেস সালমার নেতৃত্বে গাজায় ত্রাণ সরবরাহের সংবাদ প্রতিবেদনের শিরোনাম ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনা করে উক্ত দাবিতে প্রচার করা হয়েছে।

Screenshot: Facebook

অনুসন্ধানে শুরুতে প্রচারিত সংবাদের স্ক্রিনশটটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম। স্ক্রিনশটটিতে আরব আমিরাত ভিত্তিক ম্যাগাজিন Emirates Woman এর লোগো লক্ষ্য করা যায়। পাশাপাশি উক্ত প্রতিবেদনটি প্রকাশের তারিখ গত ১৪ এপ্রিল উল্লেখ করা হয়েছে।

উক্ত সূত্র ধরে অনুসন্ধানে ‘Emirates Woman’ এর ওয়েবসাইটে গত ১৪ এপ্রিলে “Princess salma of jordan reported to down 6 iranian drones overnight” শীর্ষক শিরোনামে কোনো সংবাদ খুঁজে পাওয়া যায়নি।

তবে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চে Emirates Woman এর ওয়েবসাইটে ২০২৩ সালের ১৫ ডিসেম্বর “Princess Salma of Jordan leads Airforce initiative to airdrop medical supplies in Gaza” শীর্ষক শিরোনামে প্রকাশিত প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

উক্ত প্রতিবেদনের সাথে আলোচিত দাবিতে প্রচারিত স্ক্রিনশটের শিরোনাম ও তারিখ ব্যতীত বাকি অংশের হুবহু মিল খুঁজে পাওয়া যায়।

Screenshot: Emirates Woman

প্রতিবেদন থেকে জানা যায়, ২০২৩ সালের ডিসেম্বরে জর্ডানের রাজকুমারী সালমা বিনতে আবদুল্লাহ উত্তর গাজায় জরুরী চিকিৎসা সরবরাহের উদ্দেশ্যে জর্ডানের বিমান বাহিনীর সদস্যদের একটি দলকে নেতৃত্ব দিয়েছিলেন।

অর্থাৎ, এই প্রতিবেদনের স্ক্রিনশট ডিজিটাল প্রযুক্তির সহায়তায় এডিট করে আলোচিত দাবিতে প্রচার করা হয়েছে।

এছাড়া, অনুসন্ধানে আন্তর্জাতিক কোনো গণমাধ্যমে জর্ডানের রাজকুমারী সালমা বিনতে আবদুল্লাহ কর্তৃক ইরানের ড্রোন গুলি করে ভূপাতিত করার দাবি প্রসঙ্গে কোনো তথ্য খুঁজে পাওয়া যায়নি।

মূলত, ২০২৩ সালের ডিসেম্বর মাসে জর্ডানের রাজকুমারী সালমা বিনতে আবদুল্লাহ উত্তর গাজায় জরুরী চিকিৎসা সরবরাহের উদ্দেশ্যে জর্ডানের বিমান বাহিনীর সদস্যদের একটি দলকে নেতৃত্ব দিয়েছিলেন। যা নিয়ে সেসময় আরব আমিরাত ভিত্তিক ম্যাগাজিন Emirates Woman এ প্রতিবেদন প্রকাশিত হয়। সম্প্রতি, সেই প্রতিবেদনের স্ক্রিনশটের শিরোনাম ও তারিখ পরিবর্তন করে জর্ডানের রাজকুমারী সালমা বিনতে আবদুল্লাহর নেতৃত্বে সম্প্রতি ইরানের ৫ বা ৬টি ড্রোন গুলি করে ভূপাতিত করা হয়েছে দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

সুতরাং, জর্ডানের রাজকুমারী সালমা বিনতে আবদুল্লাহ ইরানের ৫ বা ৬টি ড্রোন গুলি করে ভূপাতিত করেছেন দাবিতে ইন্টারনেটে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ মিথ্যা। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img