সোমবার, এপ্রিল 22, 2024
spot_img

প্রধানমন্ত্রীর কাছ থেকে নির্বাচনে এমপি প্রার্থী হওয়ার প্রস্তাব পাওয়া সংক্রান্ত কোনো মন্তব্য করেননি তামিম 

সম্প্রতি, ‘আমাকে আগামী নির্বাচনে এমপি প্রার্থী হওয়ার প্রস্তাব দিয়েছিলেন মাননীয় প্রধানমন্ত্রী কিন্তু আমি রাজি হয়নি’ শীর্ষক ক্যাপশনে বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটার তামিম ইকবালের মন্তব্য দাবিতে একটি ফটোকার্ড ফেসবুকে প্রচার করা হচ্ছে।

তামিম 

উক্ত দাবিতে ফেসবুকে পোস্ট করেছে ফেস দ্য পিপল (আর্কাইভ)।

ফেসবুকে প্রচারিত এমন কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানারের অনুসন্ধানে দেখা যায়, প্রধানমন্ত্রীর কাছ থেকে নির্বাচনে এমপি প্রার্থী হওয়ার প্রস্তাব পাওয়া সংক্রান্ত কোনো মন্তব্য করেননি তামিম বরং কোনো প্রকার নির্ভরযোগ্য তথ্যসূত্র ছাড়াই উক্ত দাবিটি প্রচার করা হয়েছে। তাছাড়া, বিশ্বকাপ স্কোয়াডে না থাকার কারণ জানিয়ে সম্প্রতি তামিম কর্তৃক প্রকাশিত ভিডিওতে অথবা অন্য কোথাও তিনি এমন কোনো মন্তব্য করেননি।

এ বিষয়ে অনুসন্ধানের শুরুতে তামিম ইকবালের অফিসিয়াল ফেসবুক পেজে ‘আমি চাইনি আপনারা ভুল কিছু জানুন….’ শীর্ষক শিরোনামে গত ২৭ সেপ্টেম্বর প্রচারিত ১২ মিনিট ১০ সেকেন্ডের একটি ভিডিও খুঁজে পাওয়া যায়। এই ভিডিওতে তামিমের পরনের পোশাকের সাথে আলোচিত ফটোকার্ডে থাকা পোশাকের মিল পাওয়া যায়। 

Screenshot: Facebook 

উক্ত ভিডিওতে তামিম ইকবালকে বিশ্বকাপ স্কোয়াডে না থাকার ব্যাখ্যা দিতে দেখা গেলেও আগামী নির্বাচনে তাকে এমপি প্রার্থী হওয়ার প্রস্তাবের বিষয়ে কিছু বলতে শোনা যায়নি। 

পরবর্তীতে উক্ত দাবির সত্যতা যাচাইয়ে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে কোনো গণমাধ্যমে এমন কোনো মন্তব্যের অস্তিত্ব খুঁজে পাওয়া যায়নি।

অর্থাৎ, ক্রিকেটার তামিম ইকবাল আগামী নির্বাচনে তাকে এমপি প্রার্থী হওয়ার জন্যে প্রধানমন্ত্রী কর্তৃক তাকে প্রস্তাব দেওয়ার ব্যাপারে কোনো মন্তব্য করেননি।

মূলত, গত ২৬ সেপ্টেম্বর তামিম ইকবালকে বাদ দিয়েই বাংলাদেশের বিশ্বকাপ দল ঘোষণা করা হয়। এর আগে থেকেই তামিম ইকবালের ফিটনেস ইস্যু নিয়ে নানা ধরনের আলোচনা শুরু হয়েছিল। তারই প্রেক্ষিতে গত ২৭ সেপ্টেম্বর নিজের অফিসিয়াল ফেসবুক পেজে একটি ভিডিও প্রকাশ করেন তামিম। উক্ত ভিডিওর একটি স্থিরচিত্র ব্যবহার করে ‘আমাকে আগামী নির্বাচনে এমপি প্রার্থী হওয়ার প্রস্তাব দিয়েছিলেন মাননীয় প্রধানমন্ত্রী কিন্তু আমি রাজি হয়নি’ শীর্ষক ক্যাপশনে তামিম ইকবালের মন্তব্য দাবিতে একটি ফটোকার্ড ফেসবুকে প্রচার করা হচ্ছে। তবে রিউমর স্ক্যানারের অনুসন্ধানে জানা যায়, তামিম ইকবাল তার ভিডিওতে এমন কোনো মন্তব্য করেননি। 

সুতরাং, ‘আমাকে আগামী নির্বাচনে এমপি প্রার্থী হওয়ার প্রস্তাব দিয়েছিলেন মাননীয় প্রধানমন্ত্রী কিন্তু আমি রাজি হয়নি’ শীর্ষক মন্তব্যটি তামিম ইকবালের দাবিতে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করা হচ্ছে, যা সম্পূর্ণ মিথ্যা।

তথ্যসূত্র

  • Tamim Iqbal Facebook Page: Post 
  • Rumor Scanner’s Own Analysis 
RS Team
RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img