ডা. জাফরুল্লাহ চৌধুরীর মৃত্যুর তথ্যটি গুজব

সম্প্রতি ‘ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন, ডা. জাফর উল্লাহ আমাদের মাঝে আর নেই সবাই তার রূহের মাগফেরাত কামনা করবেন। ওপারে ভালো থাকবেন ভাই।‘ শীর্ষক শিরোনামে ড. জাফর উল্লাহ চৌধুরীর ছবি শেয়ার করে একটি তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে। 

ফেসবুকে প্রচারিত এমন একটি পোস্ট দেখুন এখানে। আর্কাইভ ভার্সন দেখুন এখানে

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরীর মারা যাওয়ার দাবিতে প্রচারিত তথ্যটি সঠিক নয় বরং তিনি বর্তমানে নিজ প্রতিষ্ঠান গণস্বাস্থ্য কেন্দ্র হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন এবং কোনো প্রকার তথ্যসূত্র ছাড়াই ভিত্তিহীনভাবে তার মৃত্যুর দাবিটি প্রচার করা হয়েছে। 

অনুসন্ধানের শুরুতে কি ওয়ার্ড সার্চের মাধ্যমে গত ০৭ এপ্রিল ডা. জাফরুল্লাহ চৌধুরীর নিজ প্রতিষ্ঠান গণস্বাস্থ্য কেন্দ্রের ভেরিফাইড ফেসবুক পেজে তার অসুস্থতার বার্তা সম্বলিত একটি পোস্ট খুঁজে পাওয়া যায়।

Screenshot: Facebook/Gonoshasthaya Kendra – GK

উল্লিখিত পোস্টে ডা. জাফরুল্লাহ চৌধুরী গুরুতর অসুস্থ জানিয়ে তার সুস্থতার জন্য সকলের দোয়া কামনা করা হয়।

পরবর্তীতে তার অসুস্থতার তথ্য নিয়ে গণস্বাস্থ্য কেন্দ্র কর্তৃপক্ষের বরাতে মূলধারার সংবাদমাধ্যমগুলোতে প্রতিবেদন প্রকাশিত হয়। এমন কিছু প্রতিবেদন দেখুন; বিডিনিউজ২৪, প্রথম আলো, ডেইলি স্টার

Screenshot: Daily Star Website

গণস্বাস্থ্য সমাজভিত্তিক মেডিকেল কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ ও গণস্বাস্থ্য নগর হাসপাতালের সমন্বয়ক ডা. মহিবুল্লাহ খন্দকার গতকাল শুক্রবার বিকেলে প্রথম আলোকে জানান,

“ডা. জাফরুল্লাহ চৌধুরী গুরুতর অসুস্থ। তিনি ধানমন্ডির গণস্বাস্থ্য নগর হাসপাতালে চিকিৎসাধীন আছেন। দুই দিন আগে গুরুতর অবস্থায় তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।”

Screenshot: Prothom Alo Website

ডা. মহিবুল্লাহ বলেন, “তাঁর (ডা. জাফরুল্লাহ) শারীরিক অবস্থা মাঝেমধ্যেই খারাপ হয়ে যায়। আবার ইম্প্রুভ করে। তাঁর শরীর এমনিতেই খারাপ। বয়সও বেশি। দুই দিন ধরে তাঁর অবস্থা একটু ক্রিটিক্যাল।”

এছাড়া, গতকাল ০৭ এপ্রিল শুক্রবার সন্ধ্যায় গণস্বাস্থ্য কেন্দ্রের প্রেস উপদেষ্টা জাহাঙ্গীর আলম মিন্টু স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তি থেকেও একই তথ্য জানা যায়।

অর্থাৎ, গণস্বাস্থ্য কেন্দ্রের ভেরিফাইড ফেসবুক পেজ এবং মূলধারার গণমাধ্যমের তথ্য অনুযায়ী ডা. জাফরুল্লাহ চৌধুরী গুরুতর অসুস্থ এবং তিনি তার নিজ প্রতিষ্ঠানেই চিকিৎসা নিচ্ছেন।

পরবর্তীতে বিষয়টি অধিকতর নিশ্চিতের জন্য গণস্বাস্থ্য কেন্দ্রের সাথে যোগাযোগ করা হলে গণস্বাস্থ্য কেন্দ্র কর্তৃপক্ষ রিউমর স্ক্যানারকে জানায়, ‘ডা. জাফরুল্লাহ চৌধুরীর শারীরিক অবস্থা অপরিবর্তিত রয়েছে।’

মূলত, গত ০৫ এপ্রিল গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী অসুস্থ হয়ে গণস্বাস্থ্য নগর হাসপাতালে ভর্তি হন। পরবর্তীতে গতকাল ০৭ এপ্রিল তার শারীরিক অবস্থা গুরুতর বলে গণস্বাস্থ্য নগর হাসপাতাল কর্তৃপক্ষ হতে জানানো হয়। তবে ডা. জাফরুল্লাহ চৌধুরীর গুরুতর অসুস্থতার খবরকেই তিনি মারা গেছেন দাবি করে ফেসবুকে প্রচার করা হয়।

উল্লেখ্য, এর আগেও সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন ব্যক্তির মৃত্যুর গুজব ছড়িয়ে পড়লে সেসব বিষয় নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। 

সুতরাং, ডা. জাফরুল্লাহ চৌধুরীর মৃত্যুর দাবিতে প্রচারিত তথ্যটি সম্পূর্ণ গুজব।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img