শনিবার, জুলাই 13, 2024
spot_img

চ্যানেল টুয়েন্টিফোরের প্রতিবেদন এডিট করে জুয়ার বিজ্ঞাপন প্রচার

সম্প্রতি, বেসরকারি ইলেকট্রনিক সংবাদমাধ্যম চ্যানেল টুয়েন্টিফোরের একটি ভিডিও প্রতিবেদনে জুয়ার বিজ্ঞাপন প্রচার করা হয়েছে- শীর্ষক দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। 

দাবি করা হচ্ছে, চ্যানেল টুয়েন্টিফোর জুয়ার বিজ্ঞাপন প্রমোট করে সংবাদ প্রতিবেদন করেছে।

জুয়ার বিজ্ঞাপন

ফেসবুকে প্রচারিত পোস্ট দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, চ্যানেল টুয়েন্টিফোর জুয়ার বিজ্ঞাপন নিয়ে এমন কোনো প্রতিবেদন প্রকাশ করেনি বরং চ্যানেল টুয়েন্টিফোরের প্রতিবেদন ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনা করে ভিন্ন অডিও এবং জুয়ার বিজ্ঞাপন যুক্ত করে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে। 

আলোচিত দাবির সত্যতা যাচাইয়ে আলোচিত ভিডিওটিতে থাকা সংবাদ পাঠিকার ড্রেস এবং চ্যানেল টুয়েন্টিফোরের লোগোর সূত্র ধরে অনুসন্ধান শুরু করে রিউমর স্ক্যানার টিম। 

অনুসন্ধানে চ্যানেল টুয়েন্টিফোরের ইউটিউব চ্যানেলে গত ১৪ ফেব্রুয়ারি প্রকাশিত পাঁচটি সংবাদ প্রতিবেদনে উক্ত সংবাদ পাঠিকাকে সংবাদ পাঠ করতে দেখা যায়।

পঠিত সংবাদগুলো হলো- 

এই পাঁচটি সংবাদ প্রতিবেদনে সংবাদ পাঠিকাকে আলোচিত ভিডিওটিতে থাকা ড্রেসের সাথে হুবহু মিল রয়েছে। 

Comparison: Rumor Scanner 

এছাড়া, চ্যানেল টুয়েন্টিফোরের ফেসবুক পেজ, ওয়েবসাইট এবং ইউটিউব চ্যানেলে আলোচিত জুয়া সংশ্লিষ্ট কোনো প্রতিবেদন খুঁজে পাওয়া যায়নি। 

এতে প্রতীয়মান হয় যে, গত ১৪ ফেব্রুয়ারি উক্ত সংবাদ পাঠিকার পঠিত কোনো একটি সংবাদ প্রতিবেদনকে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনা করে ভিন্ন অডিও এবং জুয়ার বিজ্ঞাপন যুক্ত করে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে। 

মূলত, সম্প্রতি চ্যানেল টুয়েন্টিফোর জুয়ার বিজ্ঞাপন প্রচার করা হয়েছে- শীর্ষক দাবিতে একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। তবে রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে দেখা যায়, চ্যানেল টুয়েন্টিফোর এমন কোনো প্রতিবেদন প্রকাশ করেনি। প্রকৃতপক্ষে, গত ১৪ ফেব্রুয়ারি চ্যানেল টুয়েন্টিফোর এ প্রকাশিত একটি প্রতিবেদনকে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনা করে তাতে ভিন্ন অডিও এবং জুয়ার বিজ্ঞাপনের ভিডিও যুক্ত করে আলোচিত ভিডিওটি প্রচার করা হয়েছে। 

উল্লেখ্য, পূর্বেও চ্যানেল টুয়েন্টিফোরের প্রতিবেদন এডিট করে জুয়ার বিজ্ঞাপন প্রচার করা হলে সেসময় বিষয়টি নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার।

সুতরাং, চ্যানেল টুয়েন্টিফোরের জুয়ার বিজ্ঞাপন প্রচার করার দাবিটি মিথ্যা এবং উক্ত দাবিতে প্রচারিত ভিডিওটি সম্পাদিত বা এডিটেড। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img