চ্যানেল টুয়েন্টিফোরের ভিডিও প্রতিবেদন সম্পাদনা করে ফেসবুকে জুয়ার বিজ্ঞাপন প্রচার

সম্প্রতি, বাংলাদেশি আরিফ খান নামক একজন আবুধাবি প্রবাসী ‘গ্লোরি ক্যাসিনো’ অ্যাপে খেলে ৪৮ কোটি টাকা জিতেছেন দাবিতে বাংলাদেশি বেসরকারি ইলেকট্রনিক গণমাধ্যম চ্যানেল টুয়েন্টিফোরের একটি সংবাদ প্রতিবেদন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রচার করা হয়েছে। 

জুয়ার বিজ্ঞাপন

ফেসবুকে প্রচারিত উক্ত ভিডিও দেখুন এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, সংযুক্ত আরব আমিরাত প্রবাসী বাংলাদেশি নাগরিক আরিফ খান ‘গ্লোরি ক্যাসিনো’ খেলে ৪৮ কোটি টাকা জিতেন নি বরং তিনি ‘মাইটি ২০ মিলিয়ন’ নামক লটারির রফেল ড্র’র পুরষ্কার হিসেবে ৪৮ কোটি টাকা পান। উক্ত বিষয় নিয়ে নিয়ে চ্যানেল টুয়েন্টিফোরে প্রকাশিত প্রতিবেদনটি ডিজিটাল প্রযুক্তির সহায়তায় সম্পাদনার মাধ্যমে আলোচিত ভিডিওটি তৈরি করা হয়েছে।

দাবিটির সত্যতা যাচাইয়ের শুরুতে প্রতিবেদনে থাকা লোগো এবং তথ্যের সূত্র ধরে প্রাসঙ্গিক কি-ওয়ার্ড সার্চ করে বেসরকারি ইলেকট্রনিক গণমাধ্যম চ্যানেল টুয়েন্টিফোরের ইউটিউবে ২০২২ সালের ৫ জুন “মাইটি 20 মিলিয়ন’ র‍্যাফেল ড্রয়ে বাংলাদেশের আরিফ জিতে গেলেন ৪৮ কোটি টাকা!” শীর্ষক শিরোনামে প্রকাশিত একটি সংবাদ প্রতিবেদন খুঁজে পাওয়া যায়।

উক্ত ভিডিওর সাথে আলোচিত দাবিতে প্রচারিত ভিডিওর দৃশ্যের মিল খুঁজে পাওয়া যায়।

Video Comparison: Rumor Scanner

প্রতিবেদন থেকে জানা যায়, আরিফ খান নামক সংযুক্ত আরব আমিরাত প্রবাসী বাংলাদেশি নাগরিক সংযুক্ত আরব আমিরাতের আবুধাবির ‘মাইটি ২০ মিলিয়ন’ নামক লটারির রফেল ড্র’র পুরষ্কার হিসেবে ৪৮ কোটি টাকা পান। তবে উক্ত প্রতিবেদনে গ্লোরি ক্যাসিনো খেলে আরিফ খান ৪৮ কোটি টাকা জিতেছেন শীর্ষক কোনো তথ্য বা চিত্র খুঁজে পাওয়া যায় নি।

মূলত, ২০২২ সালে সংযুক্ত আরব আমিরাত প্রবাসী বাংলাদেশি নাগরিক আরিফ খান সংযুক্ত আরব আমিরাতের আবুধাবির ‘মাইটি ২০ মিলিয়ন’ নামক লটারির রফেল ড্র’র পুরষ্কার হিসেবে ৪৮ কোটি টাকা পান। পরবর্তীতে উক্ত বিষয়টি নিয়ে দেশিয় বেসরকারি ইলেকট্রনিক গণমাধ্যমে চ্যানেল টুয়েন্টিফোরে সংবাদ প্রতিবেদন প্রকাশিত হয়। সম্প্রতি চ্যানেল টুয়েন্টিফোরে প্রকাশিত সেই প্রতিবেদনে ডিজিটাল প্রযুক্তির সাহায্যে সম্পাদনা করে ‘গ্লোরি ক্যাসিনো’ নামক জুয়ার অ্যাপের গ্রাফিক্স যুক্ত করে আরিফ খান উক্ত অ্যাপে খেলে ৪৮ কোটি টাকা জিতেছেন দাবিতে প্রচার করা হয়েছে।

সুতরাং, সংযুক্ত আরব আমিরাত প্রবাসী বাংলাদেশি নাগরিক আরিফ খানের আবুধাবিতে রফেল ড্র’র পুরষ্কার হিসেবে ৪৮ কোটি টাকা পাওয়ার ঘটনাকে ‘গ্লোরি ক্যাসিনো’ খেলে তার অর্থ পাওয়ার ঘটনা দাবিতে প্রচারিত তথ্যটি মিথ্যা এবং উক্ত দাবিতে চ্যানেল টুয়েন্টিফোরের নামে প্রচারিত ভিডিওটি সম্পাদিত। 

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img