শনিবার, জুলাই 13, 2024
spot_img

আম্বানি পরিবারের টয়লেট টিস্যু দাবিতে এআই দিয়ে নির্মিত ছবি প্রচার

সম্প্রতি, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে “আম্বানি ফ্যামিলির টয়লেট টিস্যু” দাবিতে স্বর্ণালংকারে আবৃত টয়লেট টিস্যুর একটি ছবি ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

আম্বানি

উক্ত দাবিতে ফেসবুকে প্রচারিত কিছু পোস্ট দেখুন এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ), এখানে (আর্কাইভ)।

ফ্যাক্টচেক

রিউমর স্ক্যানার টিমের অনুসন্ধানে জানা যায়, আম্বানি পরিবারের টয়লেট টিস্যু দাবিতে স্বর্ণালংকারে আবৃত টয়লেট টিস্যুর ছবিটি বাস্তব নয় বরং ছবিটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে তৈরি করা হয়েছে।

এ বিষয়ে অনুসন্ধানে রিভার্স ইমেজ সার্চের মাধ্যমে Sara Shakeel নামক একজন ব্যক্তির ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে গত ১৯ মার্চ করা একটি পোস্ট (আর্কাইভ) খুঁজে পাওয়া যায়।

উক্ত পোস্টের একটি ছবির সাথে আলোচিত ছবির সাদৃশ্য খুঁজে পাওয়া যায়।

Image Comparison: Rumor Scanner

এই পোস্ট থেকে জানা যায়, পোস্টকারী এই ছবিটি আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে তৈরি করেছেন।

পরবর্তীতে উক্ত ইনস্টাগ্রাম অ্যাকাউন্টটি পর্যবেক্ষণ করে রিউমর স্ক্যানার টিম কৃত্রিম বুদ্ধিমত্তা দ্বারা তৈরি আরও বহু ডিজিটাল আর্টওয়ার্কের সন্ধান পায়।

Screenshot: Instagram

যা থেকে স্পষ্টতই প্রতীয়মান হয় যে, এই ব্যক্তি কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে ডিজিটাল আর্টওয়ার্ক তৈরি করে থাকেন।

মূলত, Sara Shakeel নামের একজন শিল্পী কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই ব্যবহার করে স্বর্ণালংকারে আবৃত টয়লেট টিস্যুর একটি ছবি তৈরি করেন। উক্ত ছবিকেই আম্বানি পরিবারের টয়লেট টিস্যু দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়েছে।

উল্লেখ্য, পূর্বেও একই ছবিটি বাস্তব  দাবিতে  ছড়িয়ে পড়লে বিষয়টি মিথ্যা হিসেবে শনাক্ত করে নিয়ে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করে রিউমর স্ক্যানার।

সুতরাং, কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই ব্যবহার করে তৈরিকৃত স্বর্ণালংকারে আবৃত টয়লেট টিস্যুর একটি  ছবি আম্বানি পরিবারের টিস্যুর ছবি দাবিতে ইন্টারনেটে প্রচার করা হয়েছে; যা মিথ্যা।

তথ্যসূত্র

RS Team
Rumor Scanner Fact-Check Team
- Advertisment -spot_img
spot_img
spot_img